ছবি: সংগৃহীত
আন্তর্জাতিক

পশ্চিম তীরের মসজিদে ইসরায়েলি হামলা 

আন্তর্জাতিক ডেস্ক: ফিলিস্তিনের অধিকৃত পশ্চিম তীরে জেনিন শরণার্থী শিবিরের একটি মসজিদে হামলা চালিয়েছে ইসরায়েল। এতে প্রাথমিকভাবে সেখানে ১ জনের নিহতের খবর পাওয়া গেছে।

আরও পড়ুন: গাজায় ইসরাইলের হামলায় নিহত ২৯

রোববার (২২ অক্টোবর) ফিলিস্তিনি চিকিৎসকদের বরাত দিয়ে সংবাদ মাধ্যম আল জাজিরা এক প্রতিবেদনে জানিয়েছে, অধিকৃত পশ্চিম তীরে একটি মসজিদের নিচে কম্পাউন্ডে হামলা চালিয়েছে ইসরায়েলি সামরিক বাহিনী। এ হামলায় অন্তত একজন নিহত হয়েছেন।

ইসরায়েলি বাহিনী বলছে, ফিলিস্তিনের পশ্চিম তীরের জেনিন শরণার্থী শিবিরে অবস্থিত আল-আনসার মসজিদে হামলায় হামাস ও ইসলামিক জিহাদের বেশ কয়েকজন সন্ত্রাসী নিহত হয়েছে। হামলার পরিকল্পনা করার জন্য তারা কমান্ড সেন্টার হিসেবে ঐ ভবনটিকে ব্যবহার করে আসছিল।

আরও পড়ুন: ইসরায়েলিদের ভিসামুক্ত প্রবেশাধিকার দিল যুক্তরাষ্ট্র

ইসরায়েলের সামরিক বাহিনীর দাবি, বেসামরিক নাগরিকদের বিরুদ্ধে সন্ত্রাসী হামলার পরিকল্পনা ও বাস্তবায়নের জন্য মসজিদটিকে কমান্ড সেন্টার হিসেবে ব্যবহার করা হয়েছিল বলে গোয়েন্দা তথ্য পাওয়া গেছে।

সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়া ভিডিও ফুটেজে দেখা যায়, হামলায় মসজিদের বাইরের অংশের ব্যাপক ক্ষতি হয়েছে এবং ঘটনাস্থলে ছুটে আসছেন চিকিৎসকরা।

তবে এ হামলায় হতাহতের পরস্পর বিরোধী রিপোর্ট পাওয়া যাচ্ছে।

আরও পড়ুন: ভারত ছাড়লেন কানাডার ৪১ কূটনীতিক

বার্তা সংস্থা রয়টার্স জেনিন শরণার্থী শিবিরে হামলায় ২ জন নিহত এবং বেশ কয়েকজন আহত হয়েছেন বলে জানানোর পর ফিলিস্তিনি চিকিৎসকরা বলেন, হামলায় অন্তত ১ জন নিহত হয়েছেন।

গাজা উপত্যকায় যুদ্ধ শুরুর পর সাম্প্রতিক সময়ে অধিকৃত পশ্চিম তীরে এটি ইসরায়েলের দ্বিতীয় বিমান হামলা। যদিও গাজার মসজিদগুলোতে ইসরায়েলি বাহিনীর হামলা খুবই সাধারণ ঘটনায় পরিণত হয়েছে। সর্বশেষ গত ২ দিন আগে ইসরায়েলের হামলায় গাজার একটি ঐতিহাসিক মসজিদ ধসে পড়েছে।

আরও পড়ুন: গাজায় ঢুকল ত্রাণবাহী ট্রাক

শুক্রবার (২০ অক্টোবর) মধ্যপ্রাচ্য ভিত্তিক সংবাদ মাধ্যম কুদস নিউজ নেটওয়ার্ক জানিয়েছিল, ইসরায়েলি বাহিনীর হামলায় ধসে পড়েছে গাজা উপত্যকার ঐতিহাসিক আল-ওমারি মসজিদ। সেখানকার স্থানীয় কর্তৃপক্ষ গাজার উত্তরাঞ্চলে অবস্থিত মসজিদটি ধ্বংস হওয়ার তথ্য নিশ্চিত করেছে।

সোশ্যার মিডিয়া প্ল্যাটফর্ম এক্সে সংবাদ মাধ্যমটি ঐ মসজিদটির ৩ টি ছবিও প্রকাশ করে।

আরও পড়ুন: আলজাজিরা বন্ধে বিল পাস

উল্লেখ্য, গত ৭ অক্টোবর ইসরায়েলের অবৈধ বসতি লক্ষ্য করে হামলা চালায় গাজার সশস্ত্র গোষ্ঠী হামাস। এরপর থেকেই গাজা উপত্যকায় হামলা শুরু করে ইসরায়েলি বিমানবাহিনী। তাদের নির্বিচার এ হামলায় এখন পর্যন্ত ৪ হাজারেরও বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন। এর মধ্যে শিশুর সংখ্যা ১৫০০ জনেরও বেশি।

ইসরায়েল দাবি, তারা হামাসের অবকাঠামো লক্ষ্য করে হামলা চালাচ্ছে। তবে তাদের এসব হামলায় হামাসের যোদ্ধাদের চেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছেন সেখানকার বেসামরিক মানুষ।

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় টানা ২ সপ্তাহেরও বেশি সময় ধরে হামলা চালাচ্ছে ইসরায়েলি বাহিনী। এ হামলা থেকে বাদ যাচ্ছে না গাজার স্কুল, হাসপাতাল, মসজিদ ও গির্জাও।

সান নিউজ/এনজে

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

বোয়ালমারীতে স্বর্ণের কারিগরকে কুপিয়ে জখম

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর) : ফরিদপুরের বোয়ালমারীতে...

বজ্রপাতের সময় করণীয়

লাইফস্টাইল ডেস্ক: চলমান তাপপ্রবাহ...

নিজ্জর হত্যায় সন্দেহভাজন ৩ জন গ্রেফতার 

আন্তর্জাতিক ডেস্ক: কানাডায় বসবাসর...

উপজেলা চেয়ারম্যান প্রার্থী পান্নার গণসংযোগ

রাজীব চৌধুরী, কেশবপুর : আসন্ন কেশবপুর উপজেলা পরিষদ নির্বাচনে...

ইন্দোনেশিয়ায় বন্যা-ভূমিধস, নিহত ১৫

আন্তর্জাতিক ডেস্ক: ইন্দোনেশিয়ার ম...

নবনির্মিত এএফআইপি ভবন উদ্বোধন

নিজস্ব প্রতিবেদক: ঢাকা সেনানিবাসে...

বরিশালে সংঘর্ষ, বাস চলাচল বন্ধ

জেলা প্রতিনিধি: বরিশালের নথুল্লাব...

হেলিকপ্টারে স্ত্রীকে আনলেন পোশাক শ্রমিক

গাইবান্ধা প্রতিনিধি: গাইবান্ধার সাদুল্লাপুর উপজেলার রফিকুল আ...

ভুল চিকিৎসায় মা ও নবজাতকের মৃত্যুর অভিযোগ

নোয়াখালী প্রতিনিধি: নোয়াখালীর মাইজদীতে সিজার অপারেশনের সময় ভ...

যুদ্ধের কারণে বিশ্ব অর্থনৈতিক সংকটে 

নিজস্ব প্রতিবেদক: আ’লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা