বাণিজ্য

'উদ্যোক্তাদের সহজে ঋণ দিতে হবে'

নিজস্ব প্রতিবেদক: দেশের সামগ্রিক উন্নয়নের জন্য ক্ষুদ্র উদ্যোক্তাদের সহজেই ঋণের ব্যবস্থা করতে হবে বলে মন্তব্য করেছেন বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) নির্বাহী চেয়ারম্যান মো. সিরাজুল ইসলাম।

সোমবার (৮ ফেব্রুয়ারি) আগারগাঁওয়ের পর্যটন ভবনে বিডা আয়োজিত ব্যবসা সহজীকরণ সূচক বিষয়ক এক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

কর্মশালায় সভাপতিত্ব করেন বিডার নির্বাহী সদস্য মো. বিল্লাল হোসেন।

কর্মশালায় ব্যবসা সহজীকরণের গেটিং ইলেক্ট্রিসিটি, গেটিং ক্রেডিট, প্রটেকটিং মাইনরিটি ইনভেসটরস এবং ট্রেডিং অ্যাক্রস বর্ডারস সূচকসমূহে এ পর্যন্ত বাস্তবায়িত সংস্কার এবং ভবিষ্যৎ করণীয় সম্পর্কে অবহিত করা হয়।

বিডার পরিচালক জীবন কৃষ্ণ সাহা রয় পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশনের মাধ্যমে উল্লেখিত চার সূচকে বর্তমান অগ্রগতির চিত্র তুলে ধরেন।

প্রধান অতিথির বক্তব্যে মো. সিরাজুল ইসলাম বলেন, উন্নয়নের নিরিখে দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে বেস্ট সিক্রেট দেশ হল বাংলাদেশ, আর এর মূল কারণ হল মাননীয় প্রধানমন্ত্রীর বলিষ্ঠ নেতৃত্ব। মাননীয় প্রধানমন্ত্রীর দক্ষ নেতৃত্ব ও সুদূরপ্রসারী পরিকল্পনার মাধ্যমে বাংলাদেশ অনেক দূর এগিয়েছে, আমাদের এই অগ্রগতি ধরে রাখতে হবে, আমাদের সামনে ২০২৫ সালে মধ্যম মধ্য আয়ের দেশ, ২০৩১ সালে উচ্চ মধ্য আয়ের দেশ এবং ২০৪১ সালে উন্নত দেশে পরিণত হওয়ার লক্ষ্য মাত্রা নির্ধারণ করা আছে।

তিনি বলেন, আমাদের সেই লক্ষ্যে পৌঁছাতে হলে অর্থনৈতিক উন্নয়নের প্রয়োজন, আর অর্থনৈতিক উন্নয়নের ৮০ পারসেন্ট অধিক নির্ভর বেসরকারি খাতের উপরে। আর এখানে 'ইজ অব ডুয়িং' ব্যবসা সহজ করা সূচক বড় ফ্যাক্টর, ২০১৯ সালে প্রকাশিত রিপোর্টে আট ধাপ এগিয়ে বাংলাদেশের অবস্থান ১৯০টি দেশের মধ্যে ১৬৮তম হলেও তা আশাব্যঞ্জক নয়, ইতোমধ্যে ব্যবসা সহজীকরণের যে ১০টি সূচক আছে তন্মধ্যে ৭টিতে আমরা উল্লেখযোগ্য রিফর্ম করেছি। কিন্তু গ্রহীতা পর্যায়ে তা সঠিক ভাবে প্রচারিত হয় নাই।

এসময়ে তিনি উল্লেখিত ওই চার সূচকের বিভিন্ন সংস্কারসমূহ তুলে ধরেন এবং অংশগ্রহণকারীদের মতবিনিময় করেন। অনুষ্ঠানে তিনি আরো বলেন, দেশের সামগ্রিক উন্নয়নের ক্ষুদ্র উদ্যোক্তাদের উন্নয়নের বিকল্প নেই, মূলত তারাই অর্থনীতির প্রাণ, তাই তাদের সহজে ঋণ প্রাপ্তির ব্যবস্থা করে দিতে হবে, প্রয়োজনে এ সম্পর্কিত আইনও প্রণয়ন করা যেতে পারে।

সভাপতির বক্তব্যে বিডার নির্বাহী সদস্য মো. বিল্লাল হোসেন বলেন, আমরা ব্যবসা সহজ করা সূচকের বিভিন্ন রিফর্ম নিয়ে কাজ করে চলছি, ইতোমধ্যে অনেক ক্ষেত্রে উল্লেখযোগ্য পরিবর্তন তথা দ্রুত ও সহজ সেবার ব্যবস্থা করতে পেরেছি, এসময়ে তিনি ব্যবসা সহজ করা ১০টি সুচকেই উন্নয়নের মাধ্যমে দুই অঙ্কের ঘরে পৌঁছানোর আশাবাদ ব্যক্ত করেন।

কর্মশালায় বিডার মহা পরিচালক মো. ওয়াহিলুদ ইসলাম স্বাগত বক্তব্য প্রদান করেন। সঞ্চালনা করেন উপমা ফারিসা।

সাননিউজ/আরএম/এসএস

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

বোয়ালমারীতে স্বর্ণের কারিগরকে কুপিয়ে জখম

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর) : ফরিদপুরের বোয়ালমারীতে...

বজ্রপাতের সময় করণীয়

লাইফস্টাইল ডেস্ক: চলমান তাপপ্রবাহ...

নিজ্জর হত্যায় সন্দেহভাজন ৩ জন গ্রেফতার 

আন্তর্জাতিক ডেস্ক: কানাডায় বসবাসর...

ইন্দোনেশিয়ায় বন্যা-ভূমিধস, নিহত ১৫

আন্তর্জাতিক ডেস্ক: ইন্দোনেশিয়ার ম...

ভালুকায় পানি ও স্যালাইন বিতরণ

ভালুকা (ময়মনসিংহ) প্রতিনিধি : ময়মনসিংহের ভালুকায় প্রচন্ড...

বজ্রপাতে কৃষকের মৃত্যু

জেলা প্রতিনিধি: খাগড়াছড়ি জেলার র...

ভারতে যুবককে পিটিয়ে হত্যা

আন্তর্জাতিক ডেস্ক: শিখদের ধর্মীয় গ্রন্থ ‘গুরু গ্রন্থ স...

রাজধানীতে সড়ক দুর্ঘটনা, নিহত ১ 

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর বিমানবন্দর এলাকায় মোটরসাইকেলের নি...

চলন্ত ট্রাকে চালকের মৃত্যু

জেলা প্রতিনিধি: চট্টগ্রাম জেলায় সীতাকুণ্ডে একটি চলন্ত ট্রাকে...

মালয়েশিয়ায় বাংলাদেশি আটক

আন্তর্জাতিক ডেস্ক: মালয়েশিয়ার পাহ...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা