বাণিজ্য

লকডাউনে রেলওয়ে পূর্বাঞ্চলের ক্ষতি ২১২ কোটি টাকা!

চট্টগ্রাম ব্যূরো : করোনাকালীন লকডাউনে যাত্রীবাহী ট্রেন চলাচল বন্ধ থাকায় ব্যাপক আর্থিক ক্ষতির সম্মুখীন হয়েছে রেলওয়ে পূর্বাঞ্চল। তবে কি পরিমাণ ক্ষতি হয়েছে তার আপডেট কোনো তথ্য নেই রেলওয়ে পূর্বাঞ্চলের দপ্তরে।

দপ্তরের আর্নিং এনালাইসিস রিপোর্টের তথ্যমতে, করোনা প্রাদুর্ভাব শুরুর পর গত মার্চ থেকে দুই দফায় ১১৬ দিন যাত্রীবাহী ট্রেন চলাচল বন্ধ থাকায় শুধু টিকিট বিক্রির আয় থেকেই রেলওয়ে পূর্বাঞ্চলের ক্ষতি প্রায় ২১২ কোটি টাকা।

রিপোর্টের তথ্যে উল্লেখ করা হয়, গত বছর ৫ মার্চ থেকে ৩০ মে পর্যন্ত প্রথম দফায় যাত্রীবাহী ট্রেন চলাচল বন্ধ ছিল ৬৭ দিন এবং দ্বিতীয় দফায় চলতি বছর ৫ এপ্রিল থেকে ২৩ মে পর্যন্ত বন্ধ ছিল ৪৯ দিন।

করোনাকালীন এই সময়ে সরকারি নির্দেশনায় যাত্রীবাহী ট্রেন চলাচল বন্ধের এই হিসাব পাওয়া গেলেও কত টাকা ক্ষতি বা আয় থেকে বঞ্চিত হয়েছে তার কোনো তথ্য দিতে পারেননি পূর্বাঞ্চলের ডিভিশনাল কমার্শিয়াল ম্যানেজর নাজমুল হাসান।

জানতে চাইলে তিনি বলেন, করোনার কারণে অফিস বন্ধ থাকায় রেভিনিউর কোনো প্রতিবেদন তৈরি করা সম্ভব হয়নি। একই কথা বলেছেন রেলওয়ে পূর্বাঞ্চলের জেনারেল ম্যানেজার জাহাঙ্গীর আলমও। তবে রেলওয়ে পূর্বাঞ্চলের ২০২০ সালের জুলাই মাসের গড় হিসাব অনুযায়ী করোনাকালীন সময়ে যাত্রীবাহী ট্রেন চলাচল বন্ধ থাকায় টিকিট বিক্রির আয় থেকে ২১২ কোটি ৫৪ লাখ ৬৮ হাজার টাকা রেলওয়ে পূর্বাঞ্চল বঞ্চিত হয়েছে বলে জানান তিনি।

মাসিক আর্নিং এনালাইসিস রিপোর্ট অনুযায়ী রেলওয়ে পূর্বাঞ্চলে গত বছর জুলাই মাসে টিকিট বিক্রি থেকে মোট আয় ছিল ২১২ কোটি ৫৪ লাখ ৬৮ হাজার টাকা। এর মধ্যে চট্টগ্রাম বিভাগে টিকিট বিক্রির আয় ছিল ৪৫ কোটি ৮৮ লাখ ৯৬ হাজার টাকা এবং ঢাকা ডিভিশনে ১৭০ কোটি ৫২ লাখ টাকা।

টিকিট বিক্রির এই আয় পর্যালোচনা করলে হিসাব দাঁড়ায় দৈনিক ১ কোটি ৮৩ লাখ ২৩ হাজার টাকা। এরমধ্যে চট্টগ্রাম ডিভিশনে ৩৯ লাখ ৫৬ হাজার টাকা এবং ঢাকা ডিভিশনে ১ কোটি ৪৭ লাখ টাকা।

সান নিউজ/ আইকে/বিএস

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

নোয়াখালীতে ভূমি দুস্যুর বিরুদ্ধে মানববন্ধন 

নোয়াখালী প্রতিনিধি: নোয়াখালীর কোম...

কেশবপুরে নির্বাচনী কার্যালয়ের শুভ উদ্বোধন

আব্দুর রাজ্জাক সরদার, কেশবপুরঃ আগামী ০৮ ই মে ২০২৪, রোজ বুধবা...

আফ্রিকায় ভারী বৃষ্টি, নিহত ১৫৫

আন্তর্জাতিক ডেস্ক: আফ্রিকায় গত কয়েক সপ্তাহ ধরে ভারী বৃষ্টি হ...

তীব্র গরমে জনজীবন বিপর্যস্ত

নিজস্ব প্রতিবেদক: দেশের ১৮টি জেলার ওপর দিয়ে তীব্র তাপপ্রবাহ...

মাকে গলা কেটে হত্যা করল ছেলে

জেলা প্রতিনিধি: বিয়ে না দেওয়ায় চা...

থাইল্যান্ডের প্রতি বিনিয়োগের আহ্বান 

নিজস্ব প্রতিবেদক: থাইল্যান্ডের ব্...

ফসলের ক্ষতি করে চলছে অবৈধ ব্যাটারি ইন্ডাস্ট্রি

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর):

আজ শেরে বাংলার ৬২তম মৃত্যুবার্ষিকী

নিজস্ব প্রতিবেদক: আজ অবিভক্ত বাংল...

প্রাথমিক বিদ্যালয় খুলছে কাল

নিজস্ব প্রতিবেদক: তীব্র তাপপ্রবাহের মধ্যে রোববার (২৮ এপ্রিল)...

আজ ঢাকার বায়ু অস্বাস্থ্যকর

নিজস্ব প্রতিবেদক: বিশ্বের দূষিত বাতাসের শহরের তালিকায় আজ ১৬১...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা