সংগৃহীত
জাতীয়

অনেক দেশ নিজেদের ‘ভুল’ স্বীকার করছে

স্টাফ রিপোর্টার : বাংলাদেশের মুক্তিযুদ্ধের সময় যেসব দেশ পাকিস্তানকে সহায়তা বা দেশটির পক্ষ নিয়েছিল, তাদের অনেকের অবস্থানগত পরিবর্তন হয়েছে বলে মন্তব্য করেছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম।

তিনি বলেন, ‘ভূ-রাজনৈতিক কারণে বর্তমান বিশ্বের অনেক রাষ্ট্র আছে, যারা মুক্তিযুদ্ধের বিপক্ষে ছিল। যারা আমাদের স্বকীয়ভাবে সমর্থন দেয়নি অথবা প্রচ্ছন্ন, প্রত্যক্ষ বা পরোক্ষভাবে পাকিস্তানকে সহায়তা করেছে; তাদের অনেকের অবস্থানগত পরিবর্তন হয়েছে। তারা প্রাইভেট মিটিংয়ে আমাদের বলেন, এ কাজগুলো ঠিক হয়নি, ভুল ছিল। কিন্তু পাবলিকলি তারা বলেন না।’

আরও পড়ুন : বান্দরবানে পৃথক দুর্ঘটনায় নিহত ১০

সোমবার (২০ মার্চ) ‘বাংলাদেশে ১৯৭১ সালে গণহত্যার স্বীকৃতি’ শীর্ষক বঙ্গবন্ধু লেকচার সিরিজে আলোচনা শেষে সাংবাদিকদের এসব কথা বলেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী।

শাহরিয়ার আলম বলেন, ওই সময়ের ভুল সিদ্ধান্তের কথা কিছু দেশের কর্তা ব্যক্তিরা বাংলাদেশ সরকারের ঊর্ধ্বতনদের কাছে স্বীকার করলেও, জনসম্মুখে এ বিষয়টি নিয়ে কথা বলেন না।

বাংলাদেশের মুক্তিযুদ্ধের সময় পাকিস্তানি সেনাবাহিনীর মাধ্যমে সংঘটিত নৃশংসতাকে গণহত্যা হিসেবে স্বীকৃতি পেতে সে সময়কার বিরোধীদের পাশে চান প্রতিমন্ত্রী। তিনি বলেন, আমরা প্রত্যাশা করব, সেসব রাষ্ট্র আমাদের সহযোগিতা করবে। পরিবারগুলোকে সহযোগিতা করবে। সে সময়ে তাদের সিদ্ধান্তগুলো তাদের অগ্রজরা বা রাজনীতিকরা সঠিক নেননি অথবা ভুল করেছেন, এটা তারা উপলব্ধি করবেন।ৎ

আরও পড়ুন : বানৌজা শেখ হাসিনা সাবমেরিন ঘাঁটির উদ্বোধন

তিনি আরো বলেন, সংসদে গণহত্যার বিষয়টি স্বীকৃতি দেওয়ার পর থেকে গত পাঁচ বছরে আমি দাবি করতে পারি, এটার কিছুটা উন্নতি হয়েছে। প্রধানমন্ত্রীর সবশেষ ভারত সফরে গণহত্যার বিষয়টি আমরা যৌথ বিবৃতিতে এনেছি।

প্রতিমন্ত্রী বলেন, এ ধরনের কর্মকাণ্ডের মধ্য দিয়ে আমরা আরও বৃহৎ জনগোষ্ঠীর কাছে পৌঁছাব এবং পর্যায়ক্রমে এটার একটা বিশ্বব্যাপী গ্রহণযোগ্যতা হবে। এ বিষয়টি আমাদের বলাটা জরুরি। এজন্য মিডিয়ার সহযোগিতা, বাংলাদেশি ডায়াসপোরার সহযোগিতা প্রয়োজন।

আরও পড়ুন : মুশির সেঞ্চুরিতে টাইগারদের সংগ্রহ ৩৪৯

জাতিসংঘ থেকে গণহত্যা স্বীকৃতি পাওয়ার বিষয়টি বেশ জটিল বলে উল্লেখ করে তিনি বলেন, জাতিসংঘের একটা গণহত্যা দিবস আছে। সুতরাং এটাকে গণহত্যা দিবস করা যাবে না। জাতিসংঘ নতুন কোনও উইংয়ের গণহত্যা, এমনকি রুয়ান্ডার গণহত্যা নিয়ে মহাসচিব ব্যর্থ হয়েছেন। ঘটনা বিশ্লেষণ করলে এ রকম দেখা যায়।

শাহরিয়ার আলম বলেন, তারা আর্মেনিয়ার গণহত্যার পর আর কোনটিকে স্বীকৃতি দেয়নি। সে জায়গা থেকে আমাদের হাতের কাছে যেটা আছে রোহিঙ্গা জেনোসাইড সেখানে যে কয়েকটি রাষ্ট্র বলেছে, রোহিঙ্গাদেরটা গণহত্যা। আমরা সঙ্গে সঙ্গে তাদের বলেছি, তাহলে বাংলাদেশেরটা কেন গণহত্যা হবে না।

আরও পড়ুন : অস্ট্রেলিয়া সফরের অভিজ্ঞতা তিক্ত নয়

কবে নাগাদ বাংলাদেশ গণহত্যার স্বীকৃতি পেতে পারে- সাংবাদিকরা জানতে চাইলে জবাবে প্রতিমন্ত্রী বলেন, টাইম ফ্রেম বলাটা কষ্টকর। তবে আগামী কয়েক বছরের মধ্যে এটাকে বিশ্বের বেশিরভাগের কাছে অফিসিয়াল স্বীকৃতি না পেলেও মানুষের কাছ থেকে পাব, এটা বলতে পারি।

সান নিউজ/জেএইচ

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ভূঞাপুরে বৃষ্টির জন্য নামাজ আদায় 

খায়রুল খন্দকার, টাঙ্গাইল: প্রচণ্ড তাপদাহে জনজীবন অতিষ্ট। নেই...

শহীদ শেখ জামাল’র জন্ম

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অত...

রাতের আঁধারে ফসলি জমির মাটি যাচ্ছে ইটভাটায়

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর):

লক্ষ্মীপুরে চলছে ৫ ইউনিয়নে ভোট

সোলাইমান ইসলাম নিশান, লক্ষ্মীপুর প্রতিনিধি...

মুন্সীগঞ্জে সর্বজনীন পেনশন স্কিম উদ্বোধন

মো. নাজির হোসেন, মুন্সিগঞ্জ: মুন্সীগঞ্জ সদর উপজেলায় ভূমি অফি...

ডেঙ্গুতে বিশ্বে ৪০ হাজার মৃত্যুর আশঙ্কা

আন্তর্জাতিক ডেস্ক: ডেঙ্গু রোগে...

গোটা দেশকে বন্দিশালা বানানো হয়েছে

নিজস্ব প্রতিবেদক: বিএনপির অঙ্গ ও...

নারী আম্পায়ারের সমালোচনায় সুজন

স্পোর্টস ডেস্ক: চলমান ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগের (ড...

যুক্তরাষ্ট্রে টর্নেডোর আঘাত, নিহত ৫

আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাষ্ট্রের ওকলাহোমা অঙ্গরাজ্যে টর্নেড...

বাস-মাইক্রো সংঘর্ষে নিহত বেড়ে ৪

জেলা প্রতিনিধি: কক্সবাজারের ঈদগাঁওয়ে যাত্রীবাহী বাস ও মাইক্র...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা