ছবি : সংগৃহিত
জাতীয়

মহান একুশে ফেব্রুয়ারি, অনুপ্রেরণার উৎস

সান নিউজ ডেস্ক : ২১শে ফেব্রুয়ারি, শহীদ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। ১৯৫২ সালের এদিনে মায়ের ভাষাকে রাষ্ট্রীয় ভাষা করার দাবিতে আন্দোলনরত সংগ্রামী ছাত্রদের রক্তে ভেসে গিয়েছিল রাজপথ।

আরও পড়ুন : রাজধানীতে ডিএমপির নির্দেশনা

পাকিস্তানি শাসকগোষ্ঠী ঘোষণা দিলেন ‘উর্দুই হবে পাকিস্তানের একমাত্র রাষ্ট্রভাষা।’ তখন ১৯৫২ সালের এদিনে বাংলাকে রাষ্ট্রভাষা করার দাবিতে যুবসমাজসহ দেশের সর্বস্তরের মানুষ সরকারের ১৪৪ ধারা ভঙ্গ করে রাজপথে নেমে আসে। সেদিন জনতার এই মিছিলে পুলিশ গুলিতে শহীদ হন সালাম, জব্বার, শফিক, বরকত ও রফিকসহ অনেকে।

১৯৫২ সালের এদিনে শহীদের রক্ত ধারার পথ ধরেই এসেছিল স্বাধীনতা। ২১শে ফেব্রুয়ারি বাঙালির গৌরবময় ভাষা আন্দোলনের ইতিহাস যুগ যুগ ধরে আমাদের আত্মমর্যাদায় সমুন্নত এক মহান জাতি হিসেবে বিশ্বে মাথা উঁচু করে দাঁড়ানোর প্রেরণা।

জাতিসংঘের অঙ্গ সংস্থা ইউনেস্কো ১৯৯৯ সালে ২১শে ফেব্রুয়ারিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে স্বীকৃতি দেওয়ার পর থেকে সারা বিশ্বেও দিবসটি পালিত হচ্ছে।

আরও পড়ুন : রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা নিবেদন

এই ভাষা আন্দোলন বাঙালির বীরত্বপূর্ণ ঐতিহ্যের পরিচয় তুলে ধরে। অমর একুশে ফেব্রুয়ারি বাঙালির আবেগের সাথে জড়িয়ে আছে। একুশের চেতনা বাঙালির স্বাধিকার ও স্বাধীনতা সংগ্রামের প্রেরণা জুগিয়েছে।

‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি, আমি কী ভুলিতে পারি’- গান গেয়ে অগণিত শহীদের রক্তে রঞ্জিত দিবসটি সমগ্র বাঙালি জাতি শ্রদ্ধা ভরে পালন করে। ফুল হাতে ভাষা শহীদদের স্মরণে শহীদ মিনারে ছুটে দেশের সর্বস্তরের মানুষ।

এদিনে বাংলাদেশসহ সারাবিশ্বে আজ শ্রদ্ধাভরে স্মরণ করা হবে ভাষা আন্দোলনে শহীদ সালাম, বরকত, রফিক, জব্বারদের। আরও শ্রদ্ধা জানানো হবে ভাষা আন্দোলনে শহীদ ড. মুহম্মদ শহীদুল্লাহ, প্রফেসর আবুল কাসেম থেকে শুরু করে ভাষা আন্দোলনে অংশগ্রহণকারী জানা-অজানা সবাইকে।

আরও পড়ুন : রাঙ্গামাটিতে নৌকাডুবি, ২ পর্যটকের মৃত্যু

দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ সশ্রদ্ধ চিত্তে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে স্মরণ করে বলেন, মহান ভাষা আন্দোলন আমাদের জাতীয় জীবনে এক অবিস্মরণীয় ঘটনা। ১৯৪৮ সালে মাতৃভাষার দাবিতে গঠিত ‘সর্বদলীয় রাষ্ট্রভাষা সংগ্রাম পরিষদ’ এর নেতৃত্ব দেন এবং কারাবরণ করেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। তৎকালীন গণপরিষদ সদস্য ধীরেন্দ্রনাথ দত্তসহ সব ভাষা সংগ্রামীকে, যাদের দূরদৃষ্টি, অসীম ত্যাগ, সাহসিকতা, সাংগঠনিক দক্ষতা ও তাৎক্ষণিক সিদ্ধান্ত গ্রহণের ফলে ১৯৫২ সালের ২১শে ফেব্রুয়ারি ভাষা আন্দোলন চূড়ান্ত পরিণতি লাভ করে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ‘মহান ভাষা আন্দোলনের মাধ্যমেই বাঙালি জাতীয়তাবাদ প্রতিষ্ঠিত হয়। এই বাঙালি জাতীয়তাবাদ এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিব-এর আদর্শকে ধারণ করে গত ১৪ বছরে বাংলাদেশকে আমরা বিশ্বে উন্নয়নের রোল মডেল এ পরিণত করেছি।’

আরও পড়ুন : শহীদের রক্ত বৃথা যেতে পারে না

তিনি আরও বলেন, ২০৪১ সালের বাংলাদেশ হবে ‘স্মার্ট বাংলাদেশ’- যা স্মার্ট জনগোষ্ঠী, স্মার্ট অর্থনীতি, স্মার্ট সরকার এবং স্মার্ট সমাজ ব্যবস্থা সৃষ্টির মাধ্যমে অর্জিত হবে। সেই সাথে আমরা বাংলাদেশ বদ্বীপ পরিকল্পনা-২১০০ বাস্তবায়ন করছি। আমরা দৃঢ়ভাবে বিশ্বাস করি, আমরা জাতির পিতার স্বপ্নের উন্নত, সমৃদ্ধ ও আত্মমর্যাদাশীল ‘সোনার বাংলাদেশ’ প্রতিষ্ঠা করতে সক্ষম হবো।

২১শে ফেব্রুয়ারি সরকারি ছুটির দিন। এদিন দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠান এবং সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত ও বেসরকারি প্রতিষ্ঠানে সূর্যোদয়ের সাথে সাথে সঠিক নিয়মে, সঠিক রং ও মাপে জাতীয় পতাকা অর্ধনমিত এবং কালো পতাকা উত্তোলন করা হবে।

বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক সংগঠন দিবসটি উপলক্ষে নানা কর্মসূচি পালন করবে।সংবাদপত্র, টেলিভিশন ও বেতারে অনুষ্ঠানমালা প্রচার করা হবে।

সান নিউজ/এনজে/এইচএন

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

বোয়ালমারীতে ভর্তুকি মূল্যে কৃষি যন্ত্রপাতি বিতরণ

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর):

বোয়ালমারীতে হত্যাচেষ্টা মামলায় সুদেব সিং গ্রেফতার

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর) : ফরিদপুরের বোয়ালমারীতে...

বাংলাদেশের বিশ্বকাপ ফটোসেশন

স্পোর্টস ডেস্ক : আগামী ২ জুন ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্রের...

স্বামীর হাতে স্ত্রী হত্যার অভিযোগ

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ : মুন্সীগঞ্জে পারিবারিক কলহের জে...

ভোলায় এলজিইডি’র জলবায়ু বিষয়ক প্রশিক্ষণ 

ভোলা প্রতিনিধি: ভোলায় জেলা ও উপজে...

রাজধানীতে চলন্ত মাইক্রোবাসে আগুন

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর হযরত শ...

ইন্দোনেশিয়ায় শীতল লাভায় নিহত ৬৭

আন্তর্জাতিক ডেস্ক: ইন্দোনেশিয়ার প...

লক্ষ্মীপুরে প্রবাসীর বাড়িতে হামলা-ভাংচুর 

লক্ষ্মীপুর প্রতিনিধি: লক্ষ্মীপুরে...

ঘরের কাজেই কমবে ওজন

লাইফস্টাইল ডেস্ক: সংসার ও অফিস সা...

বিভিন্ন অঞ্চলে বৃষ্টি হতে পারে শনিবার 

নিজস্ব প্রতিবেদক: তাপপ্রবাহ শেষে...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা