ছবি: সংগৃহীত
রাজনীতি

টানা ৩ দিন সর্বাত্মক অবরোধের ঘোষণা

নিজস্ব প্রতিবেদক: গতকাল মহাসমাবেশে পুলিশি বাধা ও কেন্দ্রীয় নেতাদের গ্রেফতারের প্রতিবাদ এবং সরকারের পদত্যাগের ‘একদফা’ দাবিতে টানা ৩ দিনের সর্বাত্মক অবরোধ কর্মসূচি ঘোষণা করেছে বিএনপি।

আরও পড়ুন: বিমানবন্দরে কথিত মার্কিন উপদেষ্টা আটক

আগামী মঙ্গলবার (৩১ অক্টোবর) থেকে বৃহস্পতিবার (২ নভেম্বর) পর্যন্ত এ কর্মসূচির মধ্যে সড়ক, রেল ও নৌপথও অন্তর্ভুক্ত থাকবে বলে জানিয়েছে দলটি।

রোববার (২৯ অক্টোবর) সন্ধ্যায় ভার্চুয়াল সংবাদ সম্মেলনে এ কর্মসূচি ঘোষণা দেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।

আরও পড়ুন: পুলিশ সদস্য হত্যার ঘটনায় গ্রেফতার ২

তিনি বলেন, দেশে চলমান বিচারহীনতা, অপশাসন, সীমাহীন দুর্নীতি, অনাচার, অর্থপাচার ও সিন্ডিকেট বাজির ফলে দ্রব্যমূল্যের অব্যাহত ঊর্ধ্বগতিতে বিপর্যস্ত জনগণের জীবন-জীবিকা রক্ষার স্বার্থে গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠার ‘একদফা’ দাবি আদায়ের লক্ষ্যে আয়োজিত গতকালের মহাসমাবেশে হামলা, নেতাকর্মীদের হত্যা, বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ আন্দোলনরত বিভিন্ন দলের সহস্রাধিক নেতাকর্মীদের গ্রেফতার, বাড়ি-বাড়ি তল্লাশি হয়রানি ও নির্যাতনের প্রতিবাদে এবং ‘একদফা’ আদায়ে এ কর্মসূচি পালন করা হবে।

বিএনপির যুগপৎ আন্দোলনের সঙ্গী গণতন্ত্রমঞ্চের নেতা সাইফুল হক জানান, বিএনপি ও আমরা আলোচনার মাধ্যমে সিদ্ধান্ত নিয়েছি, আগামীকাল গ্যাপ দিয়ে ৩১ অক্টোবর থেকে ২ নভেম্বর পর্যন্ত সারাদেশে সর্বাত্মক অবরোধ কর্মসূচি পালন করব। সড়ক, রেল ও নৌ-পথ এ কর্মসূচির আওতায় থাকবে।

আরও পড়ুন: হরতালের উত্তাপ নেই বেনাপোল বন্দরে

এর আগে শনিবার (২৮ অক্টোবর) রাজধানীতে বিএনপি, আওয়ামী লীগ ও জামায়াতে ইসলামী সমাবেশ করে। এ দিন দুপুরের পর কাকরাইল এলাকায় বিএনপির সমাবেশে আসা লোকজনের সাথে আওয়ামী লীগের সমাবেশগামী লোকজনের সংঘর্ষ হয়।

এছাড়া প্রধান বিচারপতির বাসভবনে হামলার ঘটনা ঘটে। এ সময় ছবি তুলতে যাওয়া অনেক সাংবাদিককে তখন মারধর করা হয়। সেই সাথে একদল যুবক কাকরাইলের আইডিইবি ভবনে ঢুকে কয়েকটি মাইক্রোবাসে আগুন লাগিয়ে দেয়।

আরও পড়ুন: ডেঙ্গুতে আরও ৬ মৃত্যু, শনাক্ত ১৮১৮

পরে পুলিশ বড় ধরনের অ্যাকশনে যায়। তারা সাউন্ড গ্রেনেড ও টিয়ার শেল ছুড়ে বিএনপি নেতাকর্মীদের সড়ক থেকে সরিয়ে দেওয়ার এক পর্যায়ে ধাওয়া দিয়ে নয়াপল্টনের মহাসমাবেশও পণ্ড করে দেয়।

বিএনপির নেতাকর্মীরা ধাওয়া খেয়ে চারদিকে ছড়িয়ে পড়েন। এ সময় নয়াপল্টন, পুরানা পল্টন মোড় ও আশপাশের বিভিন্ন স্থানে বিএনপি-পুলিশ-আওয়ামী লীগের সংঘর্ষ হয়।

আরও পড়ুন: বিএনপি ঐতিহ্যগতভাবে সন্ত্রাসী সংগঠন

এতে বিএনপির বহু নেতাকর্মীসহ অনেক পুলিশ সদস্য ও সাংবাদিকরাও আহত হন। এছাড়া নয়াপল্টন এলাকায় এক পুলিশ সদস্যকে নির্মমভাবে পিটিয়ে হত্যা করা হয় এবং আরও এক পুলিশ সদস্যকে লাঠি দিয়ে গণপিটিুনি দেওয়া হয়। এ সময় মাথায় হেলমেট থাকায় তিনি প্রাণে বেঁচে যান।

এ দিন সন্ধ্যা থেকে রাত পর্যন্ত ঢাকার বিভিন্ন স্থানে ৫ টি বাসে আগুন দেওয়া হয়। এছাড়া রাজারবাগ কেন্দ্রীয় পুলিশ হাসপাতালে হামলা চালিয়ে কয়েকটি অ্যাম্বুলেন্স ও গাড়িতে অগ্নিসংযোগ করা হয়। এ সময় পুলিশ হাসপাতালের সামনে ১ ব্যক্তি নিহত হন। বিএনপির দাবি, তিনি তাদের কর্মী।

রাজধানীর এসব ঘটনার আঁচ লাগে অন্যান্য জেলাতেও। এ দিন রাতে সাভার, গাজীপুর ও মুন্সীগঞ্জসহ বিভিন্ন জেলায় বাসে আগুন দেওয়ার ঘটনা ঘটে।

সান নিউজ/এনজে

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

বোয়ালমারীতে ভর্তুকি মূল্যে কৃষি যন্ত্রপাতি বিতরণ

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর):

বোয়ালমারীতে হত্যাচেষ্টা মামলায় সুদেব সিং গ্রেফতার

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর) : ফরিদপুরের বোয়ালমারীতে...

বাংলাদেশের বিশ্বকাপ ফটোসেশন

স্পোর্টস ডেস্ক : আগামী ২ জুন ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্রের...

স্বামীর হাতে স্ত্রী হত্যার অভিযোগ

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ : মুন্সীগঞ্জে পারিবারিক কলহের জে...

ভোলায় এলজিইডি’র জলবায়ু বিষয়ক প্রশিক্ষণ 

ভোলা প্রতিনিধি: ভোলায় জেলা ও উপজে...

সৌদিতে পৌঁছেছেন ২১০৬৩ হজযাত্রী

নিজস্ব প্রতিবেদক : চলতি বছর পবিত্র হজ পালনের উদ্দেশ্যে এখন প...

সংলাপে বসতে প্রস্তুত রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক : রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছ...

টিভিতে আজকের খেলা

স্পোর্টস ডেস্ক: প্রতিদিনের মতো আজ বৃহস্পতিবার (১৬ মে) বেশ কি...

বোয়ালমারীতে হত্যাচেষ্টা মামলায় সুদেব সিং গ্রেফতার

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর) : ফরিদপুরের বোয়ালমারীতে...

ফের হিট অ্যালার্ট জারি

নিজস্ব প্রতিবেদক : চলমান মৃদু তাপপ্রবাহ ৪২ জেলায় বিস্তার লাভ...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা