ঐতিহ্য ও কৃষ্টি

গরুর রক্ত যাদের খাবার

ফিচার ডেস্ক: শরীরচর্চা আর খাদ্যাভাস পরিবর্তনে মেদহীন শরীর পেতে যেখানে বিশ্বের সবখানে মানুষ হুমড়ি খেয়ে পড়ছে। সেখানে এক জাতি আছেন, যারা মোটা হওয়ার মন্ত্র খুঁজছেন।

সব কাজের শেষে তাদের অস্বাভাবিকভাবে ওজন ও ভুঁড়ি বাড়ানোই মূল লক্ষ্য। কারণ ভুঁড়িই তাদের সম্বল। এই কাজে তাদের অবশ্য ভালোই কাঠখড় পোড়াতে হয়।

বিশ্বের নানান জাতির নানান সংস্কৃতি। যা অন্যদের কাছে আজব লাগলেও সেখানে এটি খুবই স্বাভাবিক। এই বিংশ শতাব্দীতে এসে এমনও জাতি আছে। আরা নগ্ন হয়েই জীবন কাটাচ্ছেন। নিজেদের তৈরি নিয়মের বেড়াজাল থেকে বেড়িয়ে আসার কোনো আগ্রহও নেই তাদের মধ্যে।

তেমনই এক অদ্ভুত জাতি বসবাস করে ইথিওপিয়ার ওমো উপত্যকার প্রত্যন্ত কোণে। এদের তাদের জীবণাচরণ খুবই অস্বাভাবিক। যুবক থেকে পুরুষ হওয়ার লড়াইয়ে বিরাট ভুঁড়ি বানিয়ে দেখাতে হয় তাদের। তবেই মেলে আসল পুরুষের মুকুট। নিজেকে সেরা প্রমাণ করতে নিয়মিত গরুর রক্ত এবং দুধের মিশ্রণ পান করেন তারা।

গরুর রক্ত জোগাড় করতে তারা প্রাণী হত্যা করে না

ভুঁড়ি বাড়াতে ছয় মাসের জন্য আলাদা এক ঘরে থাকেন পুরুষেরা। এই কয়েকমাস তারা গরুর রক্ত এবং দুধের মিশ্রণ নিয়মিতভাবে পান করে থাকেন। তবে তারা গরুগুলোকে হত্যা করে না। কারণ গরু তাদের কাছে পবিত্র প্রাণী। এজন্য বোদি গোত্রের মানুষেরা বর্শা বা কুড়াল দিয়ে গরুর শরীরে জখম করে রক্ত সংগ্রহ করে। রক্ত যাতে শুকিয়ে না যায়, এজন্য যত দ্রুত সম্ভব ১ লিটার রক্ত ও ১ লিটার দুধ একসঙ্গে মিশিয়ে পান করেন পুরুষরা।

প্রতিযোগিতার জন্য প্রস্তুতি নিতে থাকেন ইথিওপিয়ান বোদি উপজাতির পুরুষরা। বেশ কয়েকজন অবিবাহিত পুরুষদের অংশগ্রহণকারীদের মধ্যে থেকে সবচেয়ে মোটা ও ভুড়িওয়ালা প্রতিযোগীকে বেছে নেয়া হয়। এরপর তার মাথায় পড়ানো হয় সেরা’র মুকুট। উপজাতিরাই সারাজীবন এই মোটা ব্যক্তিকে সমাদর করেন।

অনুষ্ঠানের দিন নির্দিষ্ট স্থানে পৌঁছানোর আগে নিজেদের পুরো শরীরে ছাঁই মাখেন প্রতিযোগীরা

নববর্ষের সময় দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় ইথিওপিয়ার এই আদিবাসীরা এক বিরাট অনুষ্ঠানের আয়োজন করে। ছয় মাসের প্রস্তুতির পর মোটা ব্যক্তিদের নিয়েই আয়োজন করা হয় আরম্বরপূর্ণ এক অনুষ্ঠানের। প্রতিটি পরিবার থেকে একজন করে অবিবাহিত পুরুষ এই প্রতিযোগিতা অংশগ্রহণ করেন। নির্বাচিত হওয়ার পর ওই ব্যক্তি সারাজীবনের জন্য অবসর গ্রহণ করেন।

তিনি যা চান, তাই হাতের কাছে পেয়ে যান। তার সব চাহিদা পূরণ করেন বোদি উপজাতিরা। তিনি নিজের খুশিমতো যা ইচ্ছে তা-ই করতে পারেন। এমনকি বিয়ে ব্যতীত পছন্দিই একাধিক বোদি উপজাতি নারীর সঙ্গে সহবাসও করতে পারেন। এভাবেই তার জীবন কাটে।

অবিবাহিত পুরুষরাই এই প্রতিযোগিতায় অংশ নিতে পারে

প্রতিদিন দুই লিটার করে দুধ-রক্তের মিশ্রণ খেতে হয় তাদের। সকালে সূর্যোদয়ের সময় এই মিশ্রণটি পান করেন তারা। প্রথম দিকে এটি পান করার সময় অনেকে বমিও করেন। আবার দ্রুত না পান করলেও জমাট বেঁধে যায়, এ কারণে বমি হলেও তাদের ২ লিটার এই মিশ্রণ পান করতেই হয়। এভাবেই ছয় মাস কাটার পর একেকজন পুরুষরা অত্যাধিক মোটা হয়ে ওঠেন। অতিরিক্ত মোটা ও ভুড়ির কারণে অনেক মোটা পুরুষরা হাঁটতে পর্যন্ত পারেন না।

অনুষ্ঠানের দিন নির্দিষ্ট স্থানে পৌঁছানোর আগে নিজেদের পুরো শরীরে ছাঁই মাখেন প্রতিযোগীরা। সেখানে পৌঁছানোর পর একটি পবিত্র গাছের চারপাশে হাতে হাত ধরে সবাই গোল হয়ে কয়েক ঘণ্টা বিরতিহীনভাবে ঘুরতে থাকেন।

ছয়মাস আলাদা ঘরে থেকে বোদি পুরুষেরা প্রতিযোগিতার প্রস্তুতি নেন

এরপর তাদের ভুঁড়িওয়ালা পেট মাপা হয়। যার পেট যত বড় হবে তিনিই নির্বাচিত হবেন। একবার সবচেয়ে মোটা ব্যক্তিকে বেছে নেয়ার পর একটি বিশাল পবিত্র পাথর ব্যবহার করে গরু জবাইয়ের মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি ঘটে। এরপর গ্রামের প্রবীণরা ওই ব্যক্তির ভবিষ্যত উজ্জ্বল হবে কি-না, তা দেখার জন্য পেট এবং রক্ত পরীক্ষা করেন।

বিজয়ী বিয়ে ব্যতীত পছন্দিই একাধিক বোদি উপজাতি নারীর সঙ্গে সহবাসও করতে পারেন

অনুষ্ঠানের পর, পুরুষদের জীবন স্বাভাবিক অবস্থায় ফিরে আসে। বেশিরভাগই কয়েক সপ্তাহ অল্প পরিমাণে খেয়ে ওজন ও পেট কমিয়ে নেন। প্রতিবছর এই প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়ে থাকে। মোটা হয়ে ওঠা বোদি পুরুষদের জন্য একটি স্বপ্নের চেয়ে কম নয়।

কারণ ভুঁড়িওয়ালা হলেই তিনি আসল পুরুষ হিসেবে বিবেচিত হবেন! ছয় মাসের কষ্টের বিনিময়ে সারাজীবন রাজার হালে কাটানো, খুব একটা খারাপও না। প্রতিবছরই এই অনুষ্ঠান তারা পালন করে জাঁকজমকভাবে।

সাননিউজ /এএসএম

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

রাজধানীতে স্বস্তির বৃষ্টি

নিজস্ব প্রতিবেদক: টানা একমাস দাবদ...

মিল্টন সমাদ্দার রিমান্ডে

নিজস্ব প্রতিবেদক: মৃত্যুর জাল সনদ তৈরির অভিযোগে প্রতারণা ও জ...

লিওনার্দো দা ভিঞ্চি’র প্রয়াণ

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অতীত। প্রত্যেকটি অতীত সময়ের স...

আমিরাতে প্রবল বৃষ্টিপাত, সতর্কতা জারি

আন্তর্জাতিক ডেস্ক: প্রবল বৃষ্টিপা...

ভরিতে ১৮৭৮ টাকা কমলো স্বর্ণের দাম 

নিজস্ব প্রতিবেদক: টানা অষ্টমবারের...

ময়মনসিংহে পুকুরে ডুবে নিহত ২

জেলা প্রতিনিধি: ময়মনসিংহ জেলার শি...

ফের গরম সবজির বাজার

নিজস্ব প্রতিবেদক: পেঁপের কেজি ৮০ টাকা শুনে অনেকটা হতভম্ব হয়ে...

নদীতে গোসলে নেমে প্রাণ হারাল শিশু

জেলা প্রতিনিধি: গাজীপুরে শীতলক্ষ্যা নদীতে গোসলে নেমে মো. ইফা...

বাংলাদেশি জেলেদের ছেড়ে দিল আরাকান আর্মি

জেলা প্রতিনিধি: কক্সবাজার জেলার উ...

যে ৬ অঞ্চলে ঝড় বইতে পারে

নিজস্ব প্রতিবেদক: দেশের ৬ অঞ্চলের ওপর দিয়ে ৬০ কি.মি বেগে ঝড়ে...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা