ছবি: সংগৃহীত
লাইফস্টাইল

হিমোগ্লোবিন বাড়ে যেসব খাবারে 

লাইফস্টাইল ডেস্ক: শরীরে হিমোগ্লোবিন কমে গেলে দুর্বলতা, নিঃশ্বাসে সমস্যা, মাথাব্যথা, মাথা ঘোরানো, হাত-পা ঠান্ডা হয়ে আসার মতো নানা সমস্যা দেখা দিতে পারে। এসব সমস্যা দেখা দিলে দ্রুত বিশেষজ্ঞের পরামর্শ নিতে হবে।

আরও পড়ুন: অফিসে ঘুম ঘুম ভাব হলে করনীয়

রক্তে হিমোগ্লোবিন কমে গেলে চিকিৎসকের পরামর্শ অনুযায়ী ব্যবস্থা নিতে হবে। তবে রক্তে হিমোগ্লোবিনের মাত্রা বাড়ানোর জন্য কিছু খাবার আছে।

(১) মাংস: প্রাণিজ প্রোটিন আমাদের শরীরে দ্রুত হিমোগ্লোবিন বাড়াতে সাহায্য করে। এর প্রধান উৎস লাল মাংস। গরু মাংস, খাসির মাংস এবং কলিজায় আছে আয়রন। হিমোগ্লোবিন উৎপাদনের জন্য আয়রন জরুরি। অন্য সমস্যার কারণে এ ধরনের খাবার নিষেধ থাকলে চিকিৎসকের পরামর্শ নিয়ে খেতে পারেন। তবে মুরগির মাংস রেড মিট না হলেও তা শরীরে পর্যাপ্ত আয়রন সরবরাহ করতে পারে।

আরও পড়ুন: ঠান্ডা পানির উপকারিতা

(২) ফল: ভিটামিন সি জাতীয় খাবার, যেমন- লেবু, কমলা, আম ইত্যাদি খেলে শরীরে দ্রুত আয়রন শোষণ করতে পারে। তাই এসব ফল খেলে হিমোগ্লোবিন উৎপাদনের বাড়ে। এছাড়া খেতে পারেন আপেল, বেদানা, পেয়ারা, স্ট্রবেরি, তরমুজ ইত্যাদি।

(৩) সামুদ্রিক মাছ: সামুদ্রিক মাছে আছে পর্যাপ্ত আয়রন এবং অন্যান্য খনিজ পুষ্টি। আগে থেকেই অ্যানিমিয়া বা রক্তশুন্যতা থাকলে নিয়মিত চিংড়ি, কাঁকড়াসহ বিভিন্ন সামুদ্রিক মাছ নিয়মিত খেতে পারেন। এতে হিমোগ্লোবিনের পরিমাণ বাড়বে।

আরও পড়ুন: ধনী ব্যক্তিদের বৈশিষ্ট্য

(৪) ডাল জাতীয় শস্য: ছোলা, সয়াবিন ও বিন জাতীয় খাবারে থাকে প্রচুর আয়রন। সয়াবিন একটি জনপ্রিয় খাবার। এই সয়াবিন থেকে নানা রকম রেসিপি তৈরি করা যায়। রক্তে হিমোগ্লোবিনের মাত্রা বাড়াতে কাজ করে সয়াবিন।

(৫) সবজি: নিয়মিত খাবারের তালিকায় সবজি রাখা জরুরি, যা আমাদের শরীরে আয়রন পৌঁছে দেওয়ার পাশাপাশি খনিজ ও ভিটামিনের ঘাটতিও দূর করে। ব্রকলি, আলু, কুমড়া, টমেটো, বিটরুট ইত্যাদি সবজিতে আয়রন আছে। আপনার খাবারের তালিকায় নিয়মিত রাখুন এসবই সবজি।

আরও পড়ুন: মালাই সেমাই রেসিপি

(৫) শস্য জাতীয় খাবার: রক্তশূন্যতার সমস্যায় চাল, গম, বার্লি, ওটস জাতীয় খাবার খেলে উপকার পাবেন। এসব খাবার আয়রন সমৃদ্ধ। সেই সাথে আছে পর্যাপ্ত কার্বোহাইড্রেটসও। শরীরে হিমোগ্লোবিনের অভাব দূর করতে নিয়ম করে লাল চালের ভাত খেতে পারেন।

(৬) ডিম: সুস্থতার জন্য নিয়মিত ডিম খেতে হবে। এতে আছে আয়রন ও অন্যান্য পুষ্টি উপাদান। ডিমের কুসুমে থাকে প্রচুর ভিটামিন ও খনিজ পুষ্টি। শরীরে দুর্বলতা কাটাতে সেদ্ধ ডিম বেশ উপকারী।

সান নিইজ/এমএ/এনজে

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ফের আলোচনায় কঙ্গনা

বিনোদন ডেস্ক: বলিউড অভিনেত্রী কঙ্...

ঘূর্ণিঝড়ের ক্ষয়ক্ষতি নিরূপণের নির্দেশ

নিজস্ব প্রতিবেদক : দেশে ঘূর্ণিঝড় রেমালের ক্ষয়ক্ষতির পরিমাণ...

মঙ্গলবার রাজধানীর যেসব মার্কেট বন্ধ

সান নিউজ ডেস্ক: প্রতি সপ্তাহের একেক দিন বন্ধ থাকে রাজধানীর ব...

ঘূর্ণিঝড়ে সাতক্ষীরায় ৭ লাখ গ্রাহক বিদ্যুৎবিহীন

মো. মাজহারুল ইসলাম, সাতক্ষীরা: ঘূর্ণিঝড় রেমালের জেরে গত দুই...

হত্যা মামলায় ১০ জনের যাবজ্জীবন

জেলা প্রতিনিধি : জয়পুরহাটে সম্পত্তি নিয়ে বিরোধের জেরে সাইদুল...

গাজায় ক্যাম্পে ফের হামলা, নিহত ২১

আন্তর্জাতিক ডেস্ক : ফিলিস্তিনের অবরুদ্ধ গাজায় বাস্তুচ্যুতদের...

টিভিতে আজকের খেলা

স্পোর্টস ডেস্ক: প্রতিদিনের মতো আজ বুধবার (২৯ মে) বেশ কিছু খে...

বুধবার রাজধানীর যেসব মার্কেট বন্ধ

নিজস্ব প্রতিবেদক: প্রতি সপ্তাহের একেক দিন বন্ধ থাকে রাজধানীর...

বেনজীরকে দুদকে তলব

নিজস্ব প্রতিবেদক : পুলিশের সাবেক মহাপরিদর্শক (আইজিপি) বেনজীর...

ঈদের আগেই বেতন-বোনাস দিতে হবে

নিজস্ব প্রতিবেদক : ঈদুল আজহার আগে গার্মেন্টস শ্রমিকদের সম্পূ...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা