আন্তর্জাতিক

কান্দাহারে ৫০ কূটনীতিকের প্রত্যাহার 

আন্তর্জাতিক ডেস্ক: আফগানিস্তানের কান্দাহার প্রদেশের কনস্যুলেট থেকে প্রায় ৫০ জন কূটনীতিক ও নিরাপত্তা রক্ষাকারীকে প্রত্যাহার করেছে ভারত। সেখানে নিরাপত্তা পরিস্থিতির অবনতি এবং তালেবানদের নতুন নতুন এলাকার নিয়ন্ত্রণ নেয়ার প্রেক্ষিতে এমন সিদ্ধান্ত নিয়েছে ভারত।

বিভিন্ন সূত্রের উদ্ধৃতি দিয়ে রোববার (১১ জুলাই) এ খবর দিয়েছে ভারতের সরকারি বার্তা সংস্থা পিটিআই। ওইসব সূত্র বলেছেন, ভারতীয় কূটনীতিক, কর্মকর্তা, ইন্দো-তিব্বত বর্ডার পুলিশের একটি গ্রুপসহ অন্যান্য স্টাফদের সরিয়ে আনতে শনিবার ভারতীয় বিমান বাহিনীর একটি বিশেষ বিমান পাঠানো হয়েছিল সেখানে। এর ফলে অস্থায়ী সময়ের জন্য কান্দাহারে বন্ধ হয়ে গেল ভারতের কনস্যুলেট।

আফগানিস্তানের পশ্চিমাঞ্চলে নিরাপত্তা নিয়ে এরই মধ্যে চরম উদ্বেগ দেখা দিয়েছে। তালেবানরা দ্রুততার সঙ্গে গুরুত্বপূর্ণ এলাকা তাদের নিয়ন্ত্রণে নিচ্ছে। কাবুলে অবস্থিত ভারতীয় দূতাবাস মঙ্গলবার বলেছে, দূতাবাস বন্ধের কোনো পরিকল্পনা নেই তাদের।

কান্দাহারে এবং মাজার ই শরীফে কনস্যুলেটও বন্ধের পরিকল্পনা নেই। দু’দিন আগে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, আফগানিস্তানে অবনতিশীল পরিস্থিতির দিকে সতর্কতার সঙ্গে নজর রাখছে ভারত। একই সঙ্গে ভারতীয় নাগরিকদের নিরাপত্তার বিষয়টি দেখা হচ্ছে। মঙ্গলবার মিডিয়ার সামনে ব্রিফিংয়ে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র অরিন্দম বাগচি বলেন, পরিস্থিতি বুঝে আমরা ব্যবস্থা নেবো।

উল্লেখ্য, আগস্টের শেষ নাগাদ আফগানিস্তান থেকে নিজেদের সেনা পুরোপুরি প্রত্যাহার করতে চেয়েছে যুক্তরাষ্ট্র। এর পরে গত কয়েক সপ্তাহে আফগানিস্তানে ধারাবাহিক সন্ত্রাসী হামলা হয়েছে। এর ফলে উত্তরাঞ্চলীয় বলখ প্রদেশের রাজধানী মাজার ই শরীফে কমপক্ষে দুটি বিদেশি মিশন তাদের কর্মকা- বন্ধ করে দিয়েছে বলে খবর পাওয়া গেছে।

এসব নিয়ে ভারতে উদ্বেগ বৃদ্ধির প্রেক্ষাপটে মঙ্গলবার আফগান রাষ্ট্রদূত ফরিদ মামুনজাই ভারতের পররাষ্ট্র সচিব হর্ষ বর্ধন শ্রিংলাকে আফগানিস্তানের সর্বশেষ পরিস্থিতি সম্পর্কে অবহিত করেন।

গত সপ্তাহে আফগানিস্তানে সব ভারতীয়কে ভ্রমণ, অবস্থানরতদের এবং কর্মে লিপ্ত থাকা ব্যক্তিদের নিজের নিরাপত্তাকে সর্বাধিক গুরুত্ব দিতে পরামর্শ দিয়েছে ভারতীয় দূতাবাস। অত্যাবশ্যক নয় এমন সফর এড়িয়ে চলার পরামর্শ দেয়া হয়েছে। দূতাবাস থেকে এক এডভাইজরিতে বলা হয়েছে, আফগানিস্তানের নিরাপত্তা পরিস্থিতি বিপজ্জনক। বেসামরিক লোকজন সহ বিভিন্ন ব্যক্তির ওপর জটিল ধারাবাহিক হামলা চালিয়েছে সন্ত্রাসী গ্রুপগুলো। এক্ষেত্রে ভারতীয় নাগরিকরা বাড়তি অপহরণের মারাত্মক ঝুঁকিতে রয়েছেন।

আফগানিস্তানে শান্তি ও স্থিতিশীলতায় ভারত বড় একটি অংশীদার। সেখানে এরই মধ্যে সাহায্য ও পুনর্গঠন কর্মকাণ্ডে প্রায় ৩০০ কোটি ডলার বিনিয়োগ করেছে তারা। দেশটিতে জাতীয় শান্তি এবং পুনরেকত্রীকরণ প্রক্রিয়া সমর্থন করছে ভারত। যেখানে নেতৃত্ব থাকবে আফগানদের। নিয়ন্ত্রণ থাকবে আফগানদের। মার্চে ভারত সফর করেন আফগান পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ হানিফ আতমার। ওই সময় তিনি ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্করের সঙ্গে সাক্ষাত করেন। সে সময় আফগানিস্তানে শান্তি, সার্বভৌমত্ব এবং স্থিতিশীলতার প্রতি ভারতের দীর্ঘমেয়াদি প্রতিশ্রুতি জানিয়ে দেন জয়শঙ্কর।

সান নিউজ/এফএআর

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

বোয়ালমারীতে স্বর্ণের কারিগরকে কুপিয়ে জখম

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর) : ফরিদপুরের বোয়ালমারীতে...

বজ্রপাতের সময় করণীয়

লাইফস্টাইল ডেস্ক: চলমান তাপপ্রবাহ...

নিজ্জর হত্যায় সন্দেহভাজন ৩ জন গ্রেফতার 

আন্তর্জাতিক ডেস্ক: কানাডায় বসবাসর...

ইন্দোনেশিয়ায় বন্যা-ভূমিধস, নিহত ১৫

আন্তর্জাতিক ডেস্ক: ইন্দোনেশিয়ার ম...

ভালুকায় পানি ও স্যালাইন বিতরণ

ভালুকা (ময়মনসিংহ) প্রতিনিধি : ময়মনসিংহের ভালুকায় প্রচন্ড...

মালয়েশিয়ায় বাংলাদেশি আটক

আন্তর্জাতিক ডেস্ক: মালয়েশিয়ার পাহ...

মাদকবিরোধী অভিযানে গ্রেফতার ৩৯ 

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর বিভিন্ন এলাকায় মাদকবিরোধী অভিযান...

খাগড়াছড়িতে মা-ছেলের মৃত্যু 

জেলা প্রতিনিধি: খাগড়াছড়ি জেলায় দী...

ঢাকা সফরে আসছেন অ্যামি পোপ

নিজস্ব প্রতিবেদক: ৫০ বছর পূর্তি উপলক্ষ্যে ঢাকা সফর করবেন জাত...

রাষ্ট্রদূতের দায়িত্ব পেলেন কারিনা কাপুর

বিনোদন ডেস্ক: বলিউড অভিনেত্রী কার...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা