আন্তর্জাতিক

মানচিত্র থেকে বাদ ভারতের জম্মু কাশ্মীর

আন্তর্জাতিক ডেস্ক : বৈশ্বিক মহামারী করোনা ভাইরাসে ক্ষতিগ্রস্ত দেশগুলোকে চিহ্নিত করতে একটি মানচিত্র প্রকাশ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। সেই মানচিত্র থেকে ভারতের জম্মু-কাশ্মীর ও লাদাখকে বাদ দেওয়া হয়েছে।

এ নিয়ে ভারত ক্ষুব্ধ প্রতিক্রিয়া প্রকাশ করেছে এবং ঘটনার পেছনে চীনের দুরভিসন্ধি রয়েছে বলে অভিযোগ করেছে দিল্লির। খবর টাইমস অব ইন্ডিয়া। খবরে বলা হয়েছে, বিশ্ব সংস্থার ওয়েবসাইটে মানচিত্রটি প্রকাশ করা হয়েছে। কিন্তু কেন্দ্র শাসিত কাশ্মীর ও লাদাখকে ভারতের বাইরে আলাদা করে দেখানো হয়েছে।

মানচিত্রে ভারতকে গাঢ় নীল রঙ দেওয়া হয়েছে, আর জম্মু-কাশ্মীর ও লাদাখকে ছাই রঙ দিয়ে চিহ্নিত করা হয়েছে। এখানে দেখা যায়, একই ছাই রঙ দিয়ে চিহ্নিত করা হয়েছে আসাই ও চীনকে। তবে সেখানে রয়েছে নীল রঙের বর্ডার। এনিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, জাতিসংঘের গাইডলাইন মেনেই মানচিত্র তৈরি করা হয়েছে।

কিন্তু এ জবাবে ভারত সন্তুষ্ট নয়, দিল্লির দাবি, ডব্লিউএইচওর পেছনে যেহেতু চীন আর্থিক সহায়তা দিয়ে থাকে সে কারণে মানচিত্রে তাদের আবদার রাখা হয়েছে। কিন্তু প্রশ্ন হচ্ছে ভারতের স্বাস্থ্যমন্ত্রী ড. হর্ষবর্ধন ডব্লিউএইচওর নির্বাহী বোর্ডের চেয়ারম্যান। বিষয়টি প্রকাশের আগে তার চোখে পড়লো না কেন?।

ভারতীয় সংবাদ মাধ্যম টাইমস নাও জানিয়েছে, বিষয়টি লন্ডনে বসবাসরত এক ভারতীয় প্রযুক্তিবিদের নজরে প্রথম আসে। তারপর তিনি সামাজিক যোগাযোগের মাধ্যমে শেয়ার করেন। সংবাদ মাধ্যমকে তিনি বলেন, আমি অবাক হয়েছি যে, ডব্লিউএইচওর মতো সংস্থা এ ধরনের কাজ করেছে। বড় সংস্থা হিসেবে তাদের দায়িত্বও অনেক বেশি।

তিনি আরও বলেন, আমি জানি যে চীন এই সংস্থায় বড় অঙ্কের তহবিল দিয়ে থাকে এবং পাকিস্তান চীন থেকে ঋণ গ্রহণ করে। তারা বিষয়টিকে বিতর্কিত করে রাখতে চায়। এর আগে গত নভেম্বরে ভারতের বিতর্কিত একটি মানচিত্র প্রকাশ করেন যুক্তরাষ্ট্রের বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ছেলে ট্রাম্প জুনিয়র।

এক টুইটে তিনি পুরো বিশ্বের যে মানচিত্র প্রকাশ করেছিলেন সেখানে দেখা যায় জম্মু কাশ্মীর ভারতের বাইরের অংশ। তখন থেকে এ নিয়ে বিতর্ক শুরু হয়। টুইটারে প্রকাশিত বিশ্বের মানচিত্রে দেখা গেছে, প্রায় প্রতিটি দেশই লাল রঙের অর্থাৎ তারা ট্রাম্পের রিপাবলিকানদের সমর্থন করছে। শুধু ভারত ও চীন নীল রঙের।

এ দুটি দেশ সমর্থন করছে ডেমোক্র্যাটদের। সেই টুইটে জম্মু কাশ্মীর লাল রঙের ছিল। সে যায়গা ভারতের বাইরের অংশ হিসেবে প্রকাশিত হয়েছে। শুধু জম্মু কাশ্মীর নয়, উত্তর-পূর্বের কিছু অংশও ভারতের বাইরে বলে চিহ্নিত করা হয়।

সান নিউজ/এসএ

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

জায়েদের ফোন পানিতে ছুড়ে ফেললেন সাকিব

বিনোদন ডেস্ক: বাংলাদেশ ক্রিকেটের...

রাজধানীতে তাপমাত্রা বাড়ছে

নিজস্ব প্রতিবেদক: চলতি তাপপ্রবা...

চীনে সড়ক ধসে নিহত ১৯ 

আন্তর্জাতিক ডেস্ক: চীনের দক্ষিণাঞ...

টিভিতে আজকের খেলা

স্পোর্টস ডেস্ক: প্রতিদিনের মতো আজ বুধবার (১লা মে) বেশ কিছু খ...

বিরক্ত হয়েই শাকিবের পরিবার এই সিদ্ধান্ত 

বিনোদন ডেস্ক: ঢাকাই সিনেমার শীর্ষ নায়ক শাকিব খানকে নতুন করে...

আমিরাতে প্রবল বৃষ্টিপাত, সতর্কতা জারি

আন্তর্জাতিক ডেস্ক: প্রবল বৃষ্টিপা...

এলপি গ্যাসের দাম কমলো 

নিজস্ব প্রতিবেদক: ভোক্তা পর্যায়ে আরেক দফা কমানো হলো তরলীকৃত...

লিওনার্দো দা ভিঞ্চি’র প্রয়াণ

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অতীত। প্রত্যেকটি অতীত সময়ের স...

বজ্রপাতে প্রাণ গেল ২ জনের

জেলা প্রতিনিধি : রাঙামাটিতে বজ্রপাতে ২ জনের মৃত্যু হয়েছে। বৃ...

ঢাকায় ফিরল ৮ বাংলাদেশির লাশ  

নিজস্ব প্রতিবেদক : ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইউরোপ যাওয়ার সময় তিউ...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা