শিক্ষা

স্কুল শিক্ষক এখন অটোচালক

নিজস্ব প্রতিনিধি, গাজীপুর: গাজীপুরের শ্রীপুর উপজেলার একটি বেসরকারি বিদ্যালয়ের ইংরেজি বিষয়ের শিক্ষক ছিলেন মো. মাহাবুর রহমান। স্নাতক শেষ করে ২০১৪ সাল থেকে শিক্ষকতা করে বৃদ্ধ মা-বাবা, স্ত্রী-কন্যাসহ বিশ্ববিদ্যালয় পড়ুয়া ভাইয়ের খরচ চালাতেন তিনি।

তবে করোনা সংক্রমণ ঠেকাতে স্কুল বন্ধ হয়ে গেলে বাধ্য হয়ে ভাড়ায় অটোরিক্সা চালান এক সময়ের নাম করা স্কুলের ইংরেজীর এ শিক্ষক। মঙ্গলবার (২৪) বিকেলে শ্রীপুর পৌরসভার মাওনা চৌরাস্তা এলাকায় দেখা হলে গণমাধ্যম কর্মীদের করোনাকালীন তার দুর্বিসহ জীবনের জানান।

মাহাবুর রহমানের বাড়ি দিনাজপুরের ঘোড়াঘাট উপজেলার নয়াপাড়া গ্রামে। তিনি শ্রীপুর পৌরসভার বেড়াইদেরচালার লিচুবাগান এলাকায় রফিকুল ইসলামের বাড়িতে ভাড়া থেকে এখন অটোরিকশা চালিয়ে জীবন নির্বাহ করছেন।

মাহাবুর রহমান জানান, শ্রীপুরের সুলতান উদ্দিন মেমোরিয়াল একাডেমিতে ইংরেজি বিষয়ে শিক্ষকতা করতেন। দেশে প্রথম করোনাভাইরাস দিলে সরকার ঘোষিত কঠোর লকডাউনের মধ্যে বিদ্যালয় বন্ধ ঘোষণা করা হয়। ফলে কর্মহীন হয়ে পড়েন তিনি। এছাড়া টিউশনি বন্ধ হলে উপার্জনহীন হয়ে পড়েন মাহাবুর। ফলে চার মাসের ঘর ভাড়াও বাকি পড়ে যায়।

এই অবস্থায় বাড়ির মালিক তাকে ভাড়া পরিশোধের জন্য চাপ দিলে তিনি বাবার গরু বিক্রি করে এনে ভাড়া পরিশোধ করে দিয়ে গ্রামে চলে যান। সেখানে কর্মহীন হয়ে পড়া মাহাবুর মাস খানেক পর এক বন্ধুর পরামর্শে গাজীপুরের শফিপুর এলাকায় একটি গার্মেন্টেসে ৮ হাজার টাকা বেতনে চাকরি নেন।

আট মাস চাকরি করার পর সন্তানের অসুস্থতায় সেই চাকরি ছাড়তে বাধ্য হন। পরে ২০ হাজার টাকায় কিছু কাপড় কিনে তা বিক্রি শুরু করেন। লকডাউনে দোকান বন্ধ থাকায় সেগুলো আর বিক্রি করা সম্ভব হয়নি।

পরে চাকুরি জোগাড় করতে না পেরে মাস দুয়েক আগে দৈনিক ৪০০ টাকা হাজিরায় অটোরিক্সা চালান।এক পরিচিত ভাই ১ লাখ ৩০ হাজার টাকা দিয়ে তাকে একটি অটোরিকশা কিনে দেন। অটোরিকশাই তার একমাত্র উপার্জনের উৎস।

তিনি আরও বলেন, আমার তো আর শিক্ষকতা পেশায় ফেরার সুযোগ নেই। কারণ অনেকেই জেনে গেছেন আমি অটোরিকশা চালাই। একজন অটোরিকশা চালককে কি কোনো বিদ্যালয়ে শিক্ষক হিসেবে নিয়োগ দেবে?

শ্রীপুর উপজেলা কিন্ডারগার্টেন অ্যাসোসিয়েনের সাধারণ সম্পাদক ও সুলতান উদ্দিন মেমোরিয়াল একাডেমীর প্রতিষ্ঠাতা ও পরিচালক সালাহ্ উদ্দীন আহমেদ মিলন জানান, করোনায় শ্রীপুর উপজেলার পাঁচ শতাধিক বিদ্যালয়ের কয়েক হাজার শিক্ষক এরকম মানবেতর জীবন যাপন করছে।

সান নিউজ/এমকেএইচ

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

জনকল্যাণমুখী কার্যক্রমে দেশ আজ এগিয়ে

নিজস্ব প্রতিবেদক: রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন বলেছেন, প্রধানম...

আবেদনময়ী লুকে নুসরাত

বিনোদন ডেস্ক: ঢাকাই চলচ্চিত্র চিত্রনায়িকা নুসরাত...

খাগড়াছড়িতে শাশুড়ি হত্যায় জামাতা আটক

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি : খাগড়াছড়িতে জুয়া খেলতে...

৬ তারিখে বাজেট প্রস্তাবন

নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রী শেখ হাসিনা মন্তব্য করেছেন, ৬...

গণতন্ত্র শেখ হাসিনার হাতেই সুরক্ষিত

নিজস্ব প্রতিবেদক : প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণতন্ত্রকামী মান...

বেঙ্গালুরুর বিপক্ষে বোলিংয়ে চেন্নাই

স্পোর্টস ডেস্ক: চেন্নাইয়ের চিন্না...

আবারও বেড়েছে সোনার দাম

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশের বাজা...

ছুরিকাঘাতে প্রাণ গেল ভাতিজির

জেলা প্রতিনিধি: গাইবান্ধা জেলার প...

বজ্রপাতে ৭ জনের মৃত্যু

জেলা প্রতিনিধি : দেশের ৩ জেলায় বজ্রপাতে ৭ জনের প্রাণহানি ঘটে...

জাল ভোট পড়লেই কেন্দ্র বন্ধ

নিজস্ব প্রতিবেদক : কোনো কেন্দ্রে একটি জাল ভোট পড়লেই সেই কেন্...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা