সারাদেশ

ভবন নির্মাণে অনিয়মের অভিযোগ

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর) : ফরিদপুরের বোয়ালমারীতে উপজেলা পরিষদের নতুন ভবন নির্মাণ কাজে অনিয়মের অভিযোগ উঠেছে। উপজেলা প্রকৌশলীর যোগসাজশে ঠিকাদারি প্রতিষ্ঠান কাজের সিডিউলকে তোয়াক্কা না করে নিয়মবহির্ভূতভাবে নিম্নমানের সামগ্রী দিয়ে নির্মাণ কাজ করেছে বলে অভিযোগ। খোদ উপজেলা পরিষদ চত্বরে এমন অনিয়মের ঘটনা ঘটলেও স্থানীয় প্রশাসনের যেন কোনো দায় নেই। আর এর মাধ্যমে নতুন ভবনের স্থায়িত্ব ও মান নিয়ে সংশয় দেখা দিয়েছে।

আরও পড়ুন: পোল্যান্ডে সেই ক্ষেপণাস্ত্র ছুড়েছে ইউক্রেন

জানা গেছে, স্থানীয় সরকার মন্ত্রণালয়ের অর্থায়নে বোয়ালমারী উপজেলা পরিষদের নতুন প্রশাসনিক ভবন ও হলরুম নির্মাণের জন্য প্রায় ৭ কোটি টাকার প্রকল্প হাতে নেয়া হয়। কাজটি পান ফরিদপুরের রাফিয়া কনস্ট্রাকশন লিমিটেড নামের একটি ঠিকাদারি প্রতিষ্ঠান। কাজ শুরু করার পর ওই কনস্ট্রাকশনের স্বত্বাধিকারী মামলা সংক্রান্ত জটিলতার কারণে কারাগারে যাওয়ায় এক পর্যায়ে কাজ বন্ধ হয়ে যায়। দীর্ঘদিন বন্ধ থাকার পর পুনরায় টেন্ডার হয়। পরবর্তীতে টেন্ডারের সর্বনিম্ন দরদাতা হিসেবে সিরাজগঞ্জের খাজা বিল্কিস রাব্বি ঠিকাদারি প্রতিষ্ঠান ২ কোটি ৯ লাখ টাকায় কাজটি পায়।

সরেজমিন পরিদর্শনকালে স্থানীয়দের সঙ্গে কথা বললে তারা জানান, নির্মাণ কাজ চলাকালীনই উপজেলা পরিষদের হলরুমের বিভিন্ন স্থানের দেয়ালে ফাটল দেখা দেয়। পরে পলেস্তরা করার সময় ফাটল ঢেকে দেয়া হয়।

আরও পড়ুন: চীনা নাগরিকসহ ৬ জনের কারাদণ্ড

একটি সূত্র জানায়, সিরাজগঞ্জের খাজা বিল্কিস রাব্বি নামের ঠিকাদারি প্রতিষ্ঠানটি ভবনের বিভিন্ন ধরনের কাজে নিম্নমানের দ্রব্যসামগ্রী ব্যবহার করেছেন। সিঁড়ির রেলিংয়ে এসএসের পরিবর্তে লোহা ব্যবহার করা হয়েছে।

এছাড়া উপজেলা পরিষদের নতুন ভবন এবং নির্মাণাধীন হলরুমে বরাদ্দ (এস্টিমেট) মেতাবেক টাইলস এবং স্যানিটারি মালামাল ব্যবহৃত হয়নি। এস্টিমেটে এ গ্রেডের টাইলস ব্যবহার করার কথা উল্লেখ থাকলেও বিভিন্ন কক্ষের মেঝে ও ওয়াশরুমের দেয়ালে বি গ্রেডের টাইলস ব্যবহার করা হয়েছে। এমনকি ওয়াশ ব্লকের বেসিন, কমোড, প্যান বি গ্রেডের দেয়া হয়েছে। দরজার চৌকাঠসহ পাল্লার ক্ষেত্রেও এস্টিমেট অনুসরণ করা হয়নি। সেগুন কাঠ দিয়ে চৌকাঠসহ দরজার পাল্লা দেয়ার কথা থাকলেও ঠিকাদারি প্রতিষ্ঠান দরজার পাল্লায় মেহেগনি কাঠ এবং চৌকাঠে কড়ই কাঠ ব্যবহার করেছে। ব্যবহৃত কাঠও নিম্নমানের (অসার) বলে অভিযোগ।

আরও পড়ুন: সন্ত্রাসীদের গুলিতে ৬ পুলিশ নিহত

এ ব্যাপারে স্থানীয় গণমাধ্যম কর্মী এবং দৈনিক সময়ের প্রত্যাশার সম্পাদক লিটু সিকদার বলেন, উপজেলা পরিষদের সামনেই আমার অফিস। পরিষদের দুটি ভবন নির্মাণেই অনিয়মের অভিযোগ উঠেছে। ঠিকাদার নিজের ইচ্ছামতো নির্মাণ কাজ করেছেন। উপজেলা প্রকৌশলীর তদারকি করার কথা থাকলেও তিনি নিরব দর্শকের ভূমিকা পালন করছেন।

নির্মাণ কাজে নিম্নমানের উপকরণ ব্যবহারের অভিযোগ বিষয়ে ঠিকাদারি প্রতিষ্ঠানের প্রতিনিধির সাথে কথা বলার জন্যে ০১৮২৩৩৩৮৬৫১ নম্বরে ফোন দিলে সাংবাদিক পরিচয় পাওয়ার পর তিনি কোন কথা না বলে ফোন কেটে দেন। পরবর্তীতে প্রায় দুই ঘন্টার অধিক সময় পর্যন্ত ফোন বন্ধ থাকায় আর কথা বলা সম্ভব হয়নি।

আরও পড়ুন: চাকরিতে যোগ দিচ্ছেন দুদকের শরীফ

এ ব্যাপারে ভবন নির্মাণ সংক্রান্ত তথ্য জানতে সংশ্লিষ্ট উপ-সহকারী প্রকৌশলী লুৎফর রহমানের অফিসে গেলে তিনি কোন তথ্য দিতে অস্বীকৃতি জানান।

এ ব্যাপারে বোয়ালমারী উপজেলা প্রকৌশলী মো. রাশেদুজ্জামান বলেন, ইতোপূর্বে একটা অভিযোগের প্রেক্ষিতে তদন্ত করে দেখেছি, সিডিউল মোতাবেক কাজ হয়েছে। অনিয়মের সাথে প্রত্যক্ষ সংশ্লিষ্টতার অভিযোগ বিষয়ে তিনি বলেন, এ বিল্ডিংয়ে আমরাই অফিস করবো। সেহেতু এখানে কাজে ফাঁকি দেয়ার কোন সুযোগ নেই।
স্থানীয় সরকার অধিদপ্তরের জেলা নির্বাহী প্রকৌশলী মো. শাহিদুজ্জামান খান বলেন, বিষয়টি দেখার দায়িত্ব সংশ্লিষ্ট ইউএনও-র। তারপরেও যেহেতু আপনি জানিয়েছেন আমি বিষয়টি দেখব এবং তদারকি করার জন্য ইউএনওকে বলব।

আরও পড়ুন: বিদেশি হস্তক্ষেপ মানবো না

এ ব্যাপারে বোয়ালমারী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোশারেফ হোসাইন বলেন, এ ব্যাপারে এর আগে কোন অভিযোগ পাইনি। লিখিত অভিযোগ পেলে ব্যবস্থা নিতে সুবিধা হতো। তারপরও আপনার মাধ্যমে যেহেতু অভিযোগ পেয়েছি অনিয়মের বিষয়টি খতিয়ে দেখা হবে।

সান নিউজ/এমআর

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ভূঞাপুরে বৃষ্টির জন্য নামাজ আদায় 

খায়রুল খন্দকার, টাঙ্গাইল: প্রচণ্ড তাপদাহে জনজীবন অতিষ্ট। নেই...

শহীদ শেখ জামাল’র জন্ম

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অত...

রাতের আঁধারে ফসলি জমির মাটি যাচ্ছে ইটভাটায়

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর):

লক্ষ্মীপুরে চলছে ৫ ইউনিয়নে ভোট

সোলাইমান ইসলাম নিশান, লক্ষ্মীপুর প্রতিনিধি...

মুন্সীগঞ্জে সর্বজনীন পেনশন স্কিম উদ্বোধন

মো. নাজির হোসেন, মুন্সিগঞ্জ: মুন্সীগঞ্জ সদর উপজেলায় ভূমি অফি...

ডেঙ্গুতে ৪০ হাজার মৃত্যুর আশঙ্কা

আন্তর্জাতিক ডেস্ক: একটি স্ত্রী এডিস মশা যদি ফ্ল্যাভিভাইরাস প...

গোটা দেশকে বন্দিশালা বানানো হয়েছে

নিজস্ব প্রতিবেদক: বিএনপির মহাসচিব...

নারী আম্পায়ারের সমালোচনায় সুজন

স্পোর্টস ডেস্ক: বৃহস্পতিবার চলমান ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রি...

যুক্তরাষ্ট্রে টর্নেডোর আঘাত, নিহত ৫

আন্তর্জাতিক ডেস্ক: মার্কিন যুক্তরাষ্ট্রের ওকলাহোমা অঙ্গরাজ্য...

বাস-মাইক্রো সংঘর্ষে নিহত বেড়ে ৪

জেলা প্রতিনিধি: কক্সবাজারের ঈদগাঁওয়ে বাস-মাইক্রোবাসের মুখোমু...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা