সারাদেশ

ফেনী থিয়েটার মঞ্চে মলিয়ঁর'র হাঁসির নাটক পেজগী

ফেনী প্রতিনিধি : ফরাসি নাট্যকার মলিয়ঁর'র হাঁসির নাটক পেজগী মঞ্চায়ন করেছে ঐতিহ্যবাহি নাট্যসংগঠন ফেনী থিয়েটার।

আরও পড়ুন: ইভটিজিংয়ের প্রতিবাদ করায় তরুণকে ছুরিকাঘাতে হত্যা

সোমবার (২৮ মার্চ) রাতে জেলা শিল্পকলা একাডেমীর মঞ্চে পেজগী নাটকটির মঞ্চায়ন হলে দর্শকদের মনে ব্যাপক সাড়া জাড়িয়েছে। নির্মল হাঁসির এই নাটকটি রূপান্তর করেছেন অপু আনাম। নাটকটির নির্দেশনায় ছিলেন ফেনী থিয়েটারের সদস্য সচিব আনোয়ার হোসেন রাজু।

নাটকে বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন আনোয়ার হোসেন রাজু (আজগর চরিত্র), ফজলুল হক রনি (পেজগী চরিত্র), ফাতেমা জান্নাত শশী (নুরানী চরিত্র), সাজ্জাতুল ইসলাম সানি (মগা চরিত্র), মো. ইরফান মিয়াজী (ম্যানেজার চরিত্র), মো. আব্দুল্লাহ ইবনে ওবায়েদ তুহিন (আকাশ চরিত্র), নাফিসা হক (লাইলী চরিত্র) ও সাদিয়া আফরোজ (কুলসুম চরিত্র)।



নাটকটির নির্দেশক আনোয়ার হোসেন রাজু বলেন, ফরাসি নাটকের মূখ্য পটভূমি ঠিক রেখে বাংলাদেশের পুরান ঢাকার বাসিন্দাদের বিচিত্র পূর্ণ জীবন সংস্কৃতি রূপায়িত হয়েছে পেজগী নাটক। এক অশিক্ষিত কাঠ মিস্ত্রির কবিরাজ হয়ে ওঠা এবং উচ্চবিত্ত পরিবারের এক মেয়ের ভুল চিকিৎসা নিয়ে মলিয়েঁরের পেজগী নাটকটি কাহিনী তৈরী হয়। নাটকে বাংলাদেশের সমসাময়িক সামাজিক দৈনতা ও স্থলনের নানা প্রসঙ্গ ও যুক্ত হয়েছে।

পেজগী নাটকের সংলাপের মাধ্যমে, ভুল চিকিৎসা করেও চালাকির মাধ্যমে কবিরাজগণ বহুবার বেঁচে যায়। তবে শেষ রক্ষা হয় না। তাকে ধরা পড়তে হয়। কবিরাজের চালাকি ধরা পড়ার মধ্য দিয়ে নাটকে সমাপ্তি ঘটে। নাটকটির মাধ্যমে নাট্যকার মূলত অশিক্ষিত ও অপসংস্কৃতি যে কি ভয়ংকর বিপদ ডেকে আনতে পারে সেই বার্তাই দিতে চেয়েছেন। নাটকের কুশীলবদের মুখে হিন্দি-বাংলা-ইংরেজী মিলিত ভাষারূপ এ কামেডি নাটকের পূর্ণতা দিতে সহায়ক হয়েছে।

আরও পড়ুন: একদিনে ভাসানচর গেলো ১৯৯৯ রোহিঙ্গা

ফেনী থিয়েটারের ৩৬ তম প্রযোজনার পেজগী নাটকটিকে স্মৃতিবন্ধি করতে নাট্যসংগঠক ও সাংবাদিক নাজমুল হক শামীমের সম্পাদনায় একটি স্মারক ব্রুশিয়ার প্রকাশিত হয়েছে।

যার অলঙ্করণ করেছেন চিত্রশিল্পী সুভাষ সূত্র ধর। নাটকের প্রযোজনা অধিকর্তা ছিলেন কামরুল আলম। আলোক প্রক্ষেপনে ছিলেন শফিউল আজম শাহেদ। আবহ সঙ্গীত সহযোগিতায় ছিলেন দিদার উল্যাহ মজুমদার। রূপসজ্জায় ছিলেন নাসির উদ্দিন সাইমুম ও তাহমিন তোফা সীমা।

ফেনী থিয়েটারের প্রধান সমন্বয়কারী কামরুল আলম বলেন, ১ জানুয়ারি ১৯৯০ সালে ফেনী থিয়েটার প্রতিষ্ঠিত হয়। ১৯৯০ সালের ১৪ এপ্রিল প্রথম প্রযোজনা ও প্রথম প্রদর্শনী স্বাধীনতা তুমি কার মঞ্চস্থ হয়।

আরও পড়ুন: মানিকগঞ্জে সিআরপির কার্যক্রম শুরু

ফেনী থিয়েটার গত ৩৩ বছর ধরে ফেনীসহ সারা বাংলাদেশে ৩৬টি প্রযোজনার ৮০০টিরও অধিক মঞ্চায়ন সঠিকভাবে উপস্থাপন করেছে। অত্যন্ত সফলতার সাথে ৬টি নাট্যউৎসব, ৩টি পথনাটক উৎসবের আয়োজন করেছে।

ফেনী থিয়েটার ১৯৯৫ সাল থেকে বাংলাদেশে গ্রুপ থিয়েটার ফেডারেশনের পূর্ণঙ্গ সদস্য হিসেবে কার্যক্রম পরিচালনা করে আসছে। আমরা চাই আগামী প্রজন্ম মুক্তিযুদ্ধের চেতনা ও সাংস্কৃতিক কর্মকান্ডের মধ্য দিয়ে উন্নতির শিখরে আরোহন করুক।

সাননিউজ/এমআরএস

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ছুটি শেষে বাংলাবান্ধা স্থলবন্দর চালু

মো. রাশেদুজ্জামান রাশেদ, পঞ্চগড় প্রতিনিধি:...

দীর্ঘতম আলপনায় বিশ্বরেকর্ড গড়ার উদ্যোগ

নিজস্ব প্রতিবেদক: এশিয়াটিক এক্সপে...

খাগড়াছড়িতে ৪১ প্রার্থীর মনোনয়ন দাখিল

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি:

খাগড়াছড়িতে নানা আয়োজনে নববর্ষ উদযাপন

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি:

শিবগঞ্জে তেলের গোডাউনে আগুন

জেলা প্রতিনিধি: বগুড়ার শিবগঞ্জে অগ্নিকাণ্ডের ঘটনায় একটি তেলে...

উপজেলা নির্বাচন বর্জন বিএনপির

নিজস্ব প্রতিবেদক : আসন্ন উপজেলা পরিষদ নির্বাচন বর্জন করার সি...

বাংলাদেশে-ভারত সিরিজের সূচি

স্পোর্টস ডেস্ক : চলতি মাসেই বাংলাদেশ সফরে আসছে ভারত নারী ক্র...

মেম্বারকে পিটিয়ে হত্যা

জেলা প্রতিনিধি : চাঁদপুরের মতলব উত্তরে সালিশ বৈঠকে সুরুজ আলী...

অশান্তি ভাল্লাগে না

বিনোদন ডেস্ক : ঢালিউডের জনপ্রিয় অভিনেত্রী মাহিয়া মাহি। সম্প্...

খাগড়াছড়িতে ৪১ প্রার্থীর মনোনয়ন দাখিল

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি:

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা