সারাদেশ

উলিপুরে পেঁয়াজ বীজের দাম চড়া, উৎপাদন ব্যাহতের সম্ভাবনা

কামরুজ্জামান স্বাধীন, উলিপুর (কুড়িগ্রাম) : কুড়িগ্রামের উলিপুরে ১৩টি ইউনিয়ন ও ১টি পৌরসভাসহ মৌসুম ভেদে প্রতি বছর শত শত হেক্টর জমিতে পেঁয়াজ উৎপাদন করা হয়। কৃষি অফিস সূত্রে জানা গেছে, ২০২০-২১ অর্থ বছরে ৩১০ হেক্টর জমিতে পেঁয়াজ উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। বাজারে যে বীজ পাওয়া যাচ্ছে সে বীজের প্রতি কেজি দাম প্রায় ৭ হাজার টাকা হওয়ায় উৎপাদন হ্রাসের সম্ভাবনা দেখা দিয়েছে। দাম ও মান নিয়ে শঙ্কিত কৃষক। বীজের দাম চড়া হওয়ায় এ বছর প্রান্তিক পর্যায়ের শত শত কৃষক পেঁয়াজ চাষ থেকে মুখ ফিরিয়ে নিচ্ছেন।

উলিপুর উপজেলার ব্রহ্মপুত্র ও তিস্তা বিধৌত অঞ্চলে জেগে থাকা চরাঞ্চলেই উৎপাদনের লক্ষ্যমাত্রার অধিকাংশই জমিতে পেঁয়াজ চাষ করা হয়। এ বছর সময়মত পেঁয়াজের বীজের সরবরাহ পাচ্ছেন না কৃষক। পরপর পাঁচবারের বন্যার ধকল কেটে উঠে নদী শুকিয়ে জেগে উঠেছে চর আর চর, স্বপ্ন বুনতে শুরু করেছে কৃষক। জেগে থাকা চরগুলোকে কৃষক মৌসুম ভেদে নানা জাতের চাষবাদ করেন। পেঁয়াজের বীজের দাম চরা হওয়ার কারণে অনেক কৃষকই এ বছর চরাঞ্চলে পেঁয়াজ চাষ করতে চাচ্ছেন না। চরাঞ্চল এলাকা ঘুরে দেখা গেছে, কৃষক জমি প্রস্তুত করলেও বীজের দাম নাগালের মধ্যে না থাকলে তারা পেঁয়াজ চাষ করবেন না।

ব্রহ্মপুত্র নদ বেষ্টিত সাহেবের আলগা ইউনিয়নের চর ঘুঘুমারির কৃষক নজরুল ইসলাম জানান, গত বছর বীজের দাম কিছুটা নাগালের মধ্যে ছিলো, এ বছর দাম না কমলে বা সরকারের পক্ষ থেকে সাহায্য না পেলে পেঁয়াজ চাষ করা সম্ভভ না। হকের চরের কৃষক বেলাল ও নুর হোসেন জানান, জমি প্রস্তুত করেছি ঠিকই তবে বীজের দাম না কমলে উৎপাদন করা সম্ভব না।

তিস্তা নদী বেষ্টিত দক্ষিণ সন্তোষ অবিরাম, উত্তর সন্তোষ অবিরাম, টিটমা ও কাজির চক এলাকার কৃষক আব্বাস আলী মাস্টার, রিয়াজুল, লুৎফর, ফুলমিয়ারা জানান, আমরা জমি প্রস্তুত করেছি এতদামে বীজ কেনা সম্ভব না, বীজ সংকটের কারণে আগের মত উৎপাদন করতে পারব না। সরকারের কাছ থেকে সহযোগিতা না পেলে এবং ভালো বীজ ক্রয় ক্ষমতার মধ্যে সংগ্রহ করতে না পারলে পেঁয়াজ উৎপাদন সম্ভব না।

প্রত্যন্ত চরাঞ্চলের কৃষকদের জন্য শুধু দামই সমস্যা না, পেঁয়াজ বীজ তলায় বা পেঁয়াজ চাষাবাদ করা জমিতে সময়মত সেচের ব্যবস্থা করা না গেলে ফলনও ভালো হবে না।

উলিপুর বাজারে খুচরা ও পাইকারি বীজ বিক্রেতা বাংলাদেশ কমিউনিষ্ট পার্টির জেলা সদস্য দেলোয়ার হোসেন জানান, বাজারে ভালো বীজের সংকট এবং দাম না কমলে শত শত হেক্টর জমি পতিত পরে থাকবে। তিনি আরও জানান, ইতিমধ্যে যে বীজ বাজারে পাওয়া যাচ্ছে ঐ বীজ বীজতলায় ফুটছে না, কৃষক প্রতারিত হচ্ছে।

সামাজিক সংগঠন প্লান-বি’র কো-অর্ডিনেটর আধুনিক কৃষি উদ্যোক্তা মারুফ আহমেদ এ বছর তার চ্যারিটি স্কুলকে ঘিরে কৃষি চাষাবাদের চিন্তা করেছেন। তিনি জানান, ইতিমধ্যে আমরা বিভিন্ন জাতের শষ্য বীজ বপন করেছি, পেঁয়াজের বীজ বপন করার পরিকল্পনা চলছে। বাজারে পেঁয়াজের বীজের দাম অনেক বেশি সেজন্য আমাদের উপজেলায় উৎপাদন ব্যাহত হতে পারে।

উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা সাইফুল ইসলাম জানান, বীজের দাম তুলনামূলক এ বছর বেশি হলেও উৎপাদনে এর প্রভাব পড়ার সম্ভাবনা নাই। আরও জানান, উপজেলার বিভিন্ন এলাকায় রাজস্ব বীজ প্রদর্শনির মাধ্যমে ফলোআপ করে কৃষককে সহায়তা দেয়া হচ্ছে এবং ৩০ জন পেঁয়াজ চাষীকে প্রণোদনা দেয়া হয়েছে।

সান নিউজ/কেএস/এনকে/এস

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

গজারিয়ায় পুলিশ-সাংবাদিককে মারধর

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ: উপজে...

ধানের বাম্পার ফলনেও শঙ্কায় কৃষক

রংপুর ব্যুরো: নানা প্রতিকূলতার মধ...

টিভিতে আজকের খেলা

স্পোর্টস ডেস্ক: প্রতিদিনের মতো আজ বুধবার (৮ মে) বেশ কিছু খেল...

এবার গ্লোবাল রাউন্ডে ইন্টারন্যাশনাল স্কুল

নিজস্ব প্রতিবেদক: আঞ্চলিক রাউন্ডে...

ডাস্ট অ্যালার্জির লক্ষণ 

লাইফস্টাইল ডেস্ক: ডাস্ট অ্যালার্জি অতি পরিচিত একটি সমস্যা। প...

সোহেল চৌধুরীর মামলার রায় আজ

বিনোদন ডেস্ক : ঢালিউডের নায়ক সোহেল চৌধুরী হত্যাকাণ্ডের ঘটনা...

গাজায় গণকবরের সন্ধান, ৪৯ লাশ উদ্ধার

আন্তর্জাতিক ডেস্ক : ফিলিস্তিনের গাজা ভূখণ্ডে গত সাত মাস ধরে...

উপজেলা নির্বাচনে বিজয়ী হলেন যারা

জেলা প্রতিনিধি : প্রথম ধাপের উপজেলা পরিষদ নির্বাচনের ভোটগ্রহ...

প্রথম ফ্লাইটে ঢাকা ছাড়লেন ৪১৩ হজযাত্রী

নিজস্ব প্রতিবেদক : চলতি বছর পবিত্র হজের প্রথম ফ্লাইটের আনুষ্...

ঢাকার সঙ্গে উত্তরবঙ্গের ট্রেন চলাচল বন্ধ

জেলা প্রতিনিধি : পাবনার মুলাডুলি স্টেশন এলাকায় বুড়িমারী এক্স...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা