সারাদেশ

সৈকতে মৃত মাছের ঢল

সান নিউজ ডেস্ক: কক্সবাজার সমুদ্র সৈকতের কলাতলীতে এবার মরা মাছের ঢল দেখা গেছে। শনিবার (১৯ মার্চ) বিকেলে জোয়ারের ঢেউয়ে সৈকতের স্যান্ডি বিচ থেকে হ্যাচারি পয়েন্ট পর্যন্ত আধাকিলোমিটার এলাকায় এসব মৃত মাছ ভেসে আসে বলে জানিয়েছেন স্থানীয়রা।

আরও পড়ুন: কমলো সয়াবিন তেলের দাম

অনেকে মরা মাছের এ ঢলের ছবি ও ভিডিও ধারণ করে সামাজিক যোগাযোগমাধ্যমে ছেড়ে দেন। পরে মরা এ মাছের উৎস নিয়ে ফেসবুকেও আলোচনা চলে। বালুচরে আটকে পড়া এসব মৃত মাছ কুঁড়াতে আশপাশের বাসিন্দারা বালিয়াড়িতে আসেন। তাদের সঙ্গে দর্শক হন পর্যটকরাও।

দরিয়ানগর এলাকার এক বাসিন্দা গণমাধ্যমকে বলেন, বিকেলে হঠাৎ শুনতে পাই ঢেউয়ের সঙ্গে সামুদ্রিক এক প্রজাতির ছোট মাছ কূলে উঠে এসেছে। মৃত এ মাছগুলো কুড়াতে স্থানীয়রা ঝুড়ি নিয়ে সৈকতে আসেন। কলাতলীর বেলি হ্যাচারি থেকে স্যান্ডি বিচ পয়েন্ট পর্যন্ত মাছগুলো দেখা গেছে।

তিনি আরও বলেন, এর আগে মৃত তিমি উঠে আসতে দেখেছি। ঢেউয়ে ভেসে এসেছিল বিপুল পরিমাণ বর্জ্যও। কিন্তু একসঙ্গে এত সামুদ্রিক ছোট মাছ কেন মরলো তার কারণ খুঁজে পাওয়া যাচ্ছে না।

টুরিস্ট পুলিশ কক্সবাজার জোনের অতিরিক্ত পুলিশ সুপার মহিউদ্দিন আহমেদ গণমাধ্যমকে বলেন, ঢেউয়ের সঙ্গে মৃত মাছ ভেসে আসার খবর শুনলেও কোথা থেকে এসব মাছ ভেসে এসেছে তা জানা যায়নি। বিষয়টি খতিয়ে দেখতে বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউটে জানানো হয়েছে।

বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউট কক্সবাজার কেন্দ্রের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. শফিকুর রহমান বলেন, খবর পেয়ে আমাদের একটা টিম সমুদ্র তীরে গিয়ে মৃত মাছগুলোর নমুনা সংগ্রহ করেছে। সেগুলো পরীক্ষা করা হচ্ছে। প্রাথমিকভাবে মাছগুলোতে কোনো সমস্যা দেখা যায়নি। এরপরও ফলাফল হাতে এলে জানা যাবে কী কারণে মাছগুলো মরলো।

আরও পড়ুন: শীতলক্ষ্যায় ৬ জনের লাশ উদ্ধার

তবে, কক্সবাজার জেলা মৎস্য কর্মকর্তা (ডিএফও) ড. মো. খালেকুজ্জামানের মতে, ফেসবুকে ঘোরা মরা মাছের এ দৃশ্যটি কলাতলী এলাকার নয়। কারণ সৈকতের যে পয়েন্টের কথা বলা হচ্ছে তা লোকারণ্য থাকে। আর সেখানে মাছ উঠলে একসঙ্গে অনেক স্থানীয় মাছ ধরতে আসতো।

এখানে হাতেগোনা কয়েকজনকে দেখা গেছে। তাই এ চিত্রটি এখানকার বলে মনে হয় না। এরপরও আমার উপজেলা মৎস্য কর্মকর্তাকে সরেজমিন তদন্তের ভার দেওয়া হয়েছে। তদন্ত প্রতিবেদন পেলে বিষয়টি পরিষ্কার হবে।

সান নিউজ/এনকে

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

রাজধানীতে স্বস্তির বৃষ্টি

নিজস্ব প্রতিবেদক: টানা একমাস দাবদ...

মিল্টন সমাদ্দার রিমান্ডে

নিজস্ব প্রতিবেদক: মৃত্যুর জাল সনদ তৈরির অভিযোগে প্রতারণা ও জ...

আমিরাতে প্রবল বৃষ্টিপাত, সতর্কতা জারি

আন্তর্জাতিক ডেস্ক: প্রবল বৃষ্টিপা...

লিওনার্দো দা ভিঞ্চি’র প্রয়াণ

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অতীত। প্রত্যেকটি অতীত সময়ের স...

ভরিতে ১৮৭৮ টাকা কমলো স্বর্ণের দাম 

নিজস্ব প্রতিবেদক: টানা অষ্টমবারের...

ট্রেনের ধাক্কায় পুলিশ কর্মকর্তা নিহত

জেলা প্রতিনিধি : কুষ্টিয়ার মিরপুরে অরক্ষিত রেলক্রসিংয়ে ট্রেন...

যারা চাপে রাখতে চেয়েছিল তারাই চাপে

নিজস্ব প্রতিবেদক : যারা আমাদেরকে চাপে রাখতে চেয়েছিল, তারাই...

২৫ জেলায় শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ কাল

নিজস্ব প্রতিবেদক : তীব্র তাপপ্রবাহে শিক্ষার্থীদের স্বাস্থ্য...

১০ টাকায় চিকিৎসা নিলেন প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক : রাজধানীর আগারগাঁও চক্ষু বিজ্ঞান ইনস্টিটিউ...

এসএসসির ফল ১২ মে

নিজস্ব প্রতিবেদক : চলতি বছরের এসএসসি ও সমমান পরীক্ষার ফলাফল...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা