সারাদেশ

বাড়ছে করোনা সংক্রমণ!

সান নিউজ ডেস্ক:

সারাদেশে দিনদিন বাড়ছে করোনায় আক্রান্তে সংখ্যা। এদের মধ্যে রয়েছে স্বাস্থ্য ও গার্মেন্টসকর্মী। তারপরও হাট-বাজারগুলোতে মানা হচ্ছে না সামাজিক দূরত্বের নির্দেশনা। খুলে দেয়া হয়েছে গার্মেস্টস কারখানা। নারায়ণগঞ্জ, গাজীপুর ও সাভারে সড়কে বেড়েছে মানুষের চলাচল। কিছুকিছু গার্মেন্টস কারখানা মানলেও অনেক কারখানায় সামাজিক দূরত্বের নির্দেশনা না মেনেই কাজ করছেন শ্রমিকরা। এতে করোনা সংক্রমণের ঝুঁকি আরও বাড়ছে বলে মনে করছেন বিশেষজ্ঞারা।

নারায়ণগঞ্জে খোলা হয়েছে অন্তত সাড়ে ৬শ পোশাক কারখানা। এসব কারখানার শ্রমিকদের কারণে সড়কে বেড়েছে মুনাষের চলাচল। অথচ নারায়ণগঞ্জ করোনায় সবচে ঝুঁকিপূর্ণ জেলা। সেখানে নতুন করে আক্রান্ত হয়েছে ২৫ জন। এনিয়ে আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৫২ জনে।

জেলায় এভাবে মানুষের চলাচল করতে থাকলে আক্রান্তের সংখ্যা দ্রুত অধিকহারে বাড়বে বলে মনে করছেন সচেতন মহল। তারা জানান, কিছু কারখানা করোনা প্রতিরোধে ব্যবস্থা নিলেও অনেক কারখানায় আবার এর কোন বালাই নেই। আগের মতোই কাজ করছে শ্রমিকরা।

গাজীপুরেও একই অবস্থা। কোন কোন কারখানা সামাজিক দূরত্ব বজায় রাখার জন্য কাজ দুই শিফটে ভাগ করে দেয়া হয়েছে। এতে কারখানার ভেতরে শ্রমিকের সংখ্যা কমে আসায় নিশ্চিত হচ্ছে সামাজিক দূরত্ব। অনেক কারখানার মালিকরা আবার তা মানছেন না।

গাজীপুর শিল্প পুলিশের দেয়া তথ্যমতে, করোনাভাইরাস লকডাউনের মধ্যেই জেলায় ৮৭৩টি পোশাক কারখানা তাদের উৎপাদন কাজ চালিয়ে যাচ্ছে। জেলায গত ১০ দিনে ১২০০ রোগীর নমুনা পরীক্ষা করে ১৬ জনের শরীরে করোনা পজিটিভ পাওয়া গেছে। সর্বমোট করোনায় আক্রান্তের সংখ্যা ৩৩৩ জন।

সাভারে নতুন করে ৮ জনের দেশে করোনা সংক্রমিত হয়েছে। তাদের মধ্যে ৭ জনই পোশাক কারখানার শ্রমিক। এতে আতঙ্ক ছড়িয়ে পড়েছে শ্রমিকদের মধ্যে।

ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালের পিসিআর ল্যাব থেকে গত ২৪ ঘণ্টায় ২৮২ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। পরীক্ষায় ২০ জনের করোনা পজিটিভ এসেছে। এরমধ্যে চারজন ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালের স্বাস্থ্যকর্মী। এনিয়ে ময়মনসিংহ জেলায় ৩৪ জন চিকিৎসকসহ ১৫৪ জন করোনায় আক্রান্ত হলো।

নেত্রকোনার সিভিল সার্জন ডাঃ মোঃ তাজুল ইসলাম খান জানান, জেলায় নতুন করে ১ চিকিৎসক ৪ স্বাস্থ্যকর্মীসহ ৯ জনের করোনা আক্রান্ত হয়েছেন। এ নিয়ে জেলায় মোট আক্রান্ত ৪৭ জন।

চাঁদপুর সিভিল সার্জন জানিয়েছেন, জেলায় এ পর্যন্ত করোনা আক্রান্ত হয়েছেন ১৯ জন। এর মধ্যে মারা গেছেন ৩ জন। সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৯ জন। আর বাকি ৭ জন চিকিৎসাধীন রয়েছেন।

বান্দরবানে করোনা আক্রান্ত হওয়া ৭ জনকে আইসোলেশনে রাখা হয়েছে। করোনা উপসর্গ নিয়ে দুইজন মরা গেলেও তাদের নমুনা পরীক্ষার রিপোর্ট এখনও পাওয়া যায়নি। লকডাউন তিন উপজেলা।

চট্টগ্রামে আজ ৩ জনের দেহে নতুন করে ভাইরাস শনাক্ত হয়েছে। এ নিয়ে করোনায় সংক্রমিত হলো ৭৯ জন।

দিনাজপুরের কাহারোল উপজেলায় নতুন ৩ জন নিয়ে মোট করোনায় আক্রান্ত হলো ২০ জন।

আজ রাজশাহী মেডিকেলে করোনা পরীক্ষা হয়েছে ৮৫টি। এর মধ্যে একজনের করোনা পজেটিভ এসেছে। বাড়ি রাজশাহী জেলার দূর্গাপুরে।

ঠাকুরগাঁও জেলার হরিপুরে ২ জন, বালিয়াডাঙ্গীতে ১ জন নতুন করোনা রোগী সনাক্ত হয়েছে। এই নিয়ে জেলায় আক্রান্তের সংখ্যা দাঁড়াল ১৯ জনে।

রংপুরে গত ২৪ ঘন্টায় ১৮৭ নমুনা পরীক্ষা করে ৩ জেলায় ১০ জন করোনা শনাক্ত হয়েছেন। এদের মধ্যে রংপুর- ৫, কুড়িগ্রামে -৪ ও গাইবান্দায়- ১ জন করোনা সংক্রমিত হয়েছে।

মাদারীপুরে গত ২৪ ঘন্টায় দুই পরিবারের ভাই-বোন ও মা-মেয়ে ৪ জনের শরীরে করোনা সনাক্ত হয়েছে।

মুন্সীগঞ্জ, নরসিংদী, রাজবাড়িসহ দেশের অনেক স্থানে মানা হচ্ছেনা সামাজি দূরত্বের নির্দেশনা। আনেককে জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত।

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ছুটির দিনে মুখর সোহরাওয়ার্দী

নুসরাত জাহান ঐশী: আজ সপ্তাহিক ছুটির দিনে রাজধানীর প্রাণকেন্দ...

ভারত ছাড়লেন সালমান খান

বিনোদন ডেস্ক : বলিউডের ভাইজান খ্যাত সুপারস্টার সালমান খান। স...

বিটরুটের উপকারিতা

লাইফস্টাইল ডেস্ক : বিটরুট হচ্ছে এ...

ট্রাক-মোটরসাইকেল সংঘর্ষ, নিহত ৩

জেলা প্রতিনিধি : রাজশাহীতে ট্রাকের চাপায় মোটরসাইকেলের তিন আর...

শিব নারায়ণ দাস আর বেঁচে নেই

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশের জাতী...

প্রথম দফায় ভোট পড়েছে ৬০ শতাংশ

আন্তর্জাতিক ডেস্ক: প্রতিবেশী দেশ...

শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি বাড়ল

নিজস্ব প্রতিবেদক : চলমান তাপপ্রবাহের মধ্যে শিশু শিক্ষার্থীদে...

গাঁজার গাছসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর):

ঢাকাগামী চলন্ত লঞ্চে আগুন, আহত ৭

জেলা প্রতিনিধি: চাঁদপুরের হাইমচর উপজেলায় ভোলা থেকে ঢাকাগামী...

মার্কিন প্রতিনিধিদল ঢাকায় আসছে কাল

নিজস্ব প্রতিবেদক: শ্রম আইন নিয়ে আলোচনা করতে আগামীকাল ঢাকায় আ...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা