ফাইল ফটো
জাতীয়

বাসে আজ থেকে হাফ ভাড়া

নিজস্ব প্রতিবেদক: বাসে শিক্ষার্থীদের হাফ ভাড়া আজ (১ ডিসেম্বর) থেকে কার্যকর হচ্ছে। বিআরটিসির বাসে সারাদেশে হাফ ভাড়ায় যাতায়াত করেত পারবেন শিক্ষার্থীরা। বেসরকারি মালিকার বাসে শুধুমাত্র ঢাকা মহানগরীতে শিক্ষার্থীরা এ সুবিধা পাবেন।

বিআরটিসির চেয়ারম্যান মো. তাজুল ইসলাম বলেন, বিআরটিসির সকল বাসের চালক ও কন্ডাক্টরসহ সবাইকে শিক্ষার্থীদের হাফ ভাড়া কার্যকরের নির্দেশনা দেওয়া হয়েছে। বিআরটিসির বাসগুলো যেন শিক্ষার্থীদের সঙ্গে বাকবিতণ্ডা না হয় সে বিষয়েও চালক-কন্ডাক্টরদের সতর্ক করা হয়েছে।

শিক্ষার্থীদের আন্দোলনের প্রেক্ষিতে গণপরিবহনে হাফ ভাড়া নেওয়ার সিদ্ধান্ত নেয় বাস মালিক সমিতি। ১ ডিসেম্বর সকাল ৭টা থেকে রাত ৮টা পর্যন্ত ছাত্রদের হাফ ভাড়া নেবেন তারা। তবে সরকারি ছুটি ও শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকলে এটা কার্যকর হবে না। মঙ্গলবার (৩০ নভেম্বর) ধানমন্ডিতে আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতাদের সঙ্গে ঢাকা মহানগর শাখা ও সহযোগী সংগঠনের সভাপতি ও সাধারণ সম্পাদকদের যৌথসভায় আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের এসব কথা বলেন। এছাড়া ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উল্যাহ বিষয়টি নিশ্চিত করেন।

সম্প্রতি জ্বালানি তেলের দাম বৃদ্ধির পরিপ্রেক্ষিতে গণপরিবহনে ভাড়া বাড়ানোর সিদ্ধান্ত হলে শিক্ষার্থীদের হাফ ভাড়ার বিষয়টি আলোচনায় আসে। এ নিয়ে আন্দোলনও শুরু করেন শিক্ষার্থীরা। পরে সারাদেশে সরকারি পরিবহন সংস্থা বিআরটিসি বাসে শিক্ষার্থীদের জন্য ভাড়া শতকরা পঞ্চাশ ভাগ কমানোর সিদ্ধান্ত নেয় সরকার।

২০১৮ সালের জুলাই-আগস্টে নিরাপদ সড়কের দাবিতে ঢাকায় আন্দোলন করেন শিক্ষার্থীরা। আন্দোলনে নয়টি দাবির অন্যতম একটি ছিল বাসে শিক্ষার্থীদের হাফ ভাড়া। বেসরকারি বাস মালিক নেতারা এ দাবি বাস্তবায়নে বাধা ছিলেন। আমলাতান্ত্রিক জটিলতাও ছিল। শিক্ষার্থীদের দফায় দফায় আন্দোলনের চাপে শেষ পর্যন্ত হাফ ভাড়া কার্যকর হলো।

সাননিউজ/এমআর

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

দুপুরের মধ্যে ১০ জেলায় ঝড়ের শঙ্কা

নিজস্ব প্রতিবেদক: রাজধানীসহ দেশের ১০টি অঞ্চলের ওপর দিয়ে ঘণ্ট...

ভোলায় উপকূলজুড়ে কোস্টগার্ড মোতায়েন  

ভোলা প্রতিনিধি: আসন্ন ৬ষ্ঠ উপজেলা...

সমুদ্রে মাছ ধরায় নিষেধাজ্ঞা শুরু কাল 

নিনা আফরিন, পটুয়াখালী: আগামীকাল...

নজর কাড়লেন কিয়ারা

বিনোদন ডেস্ক: কান চলচ্চিত্র উৎসব...

রোববার রাজধানীর যেসব মার্কেট বন্ধ

সান নিউজ ডেস্ক: প্রতি সপ্তাহের একেক দিন বন্ধ থাকে রাজধান...

রাইসির মৃত্যুতে আমরা জড়িত নই

আন্তর্জাতিক ডেস্ক: ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির হেলিকপ...

নোয়াখালীতে মদসহ ২ যুবক গ্রেফতার

জেলা প্রতিনিধি: নোয়াখালীতে ৯৬ বোতল বিদেশি মদসহ ২ যুবককে গ্র...

ট্রেনের ধাক্কায় স্কুলছাত্রের মৃত্যু 

জেলা প্রতিনিধি: নাটোরে বরেন্দ্র এক্সপ্রেস ট্রেনের ধাক্কায় মো...

কাল ইভিএমে ২৪ উপজেলায় ভোট

নিজস্ব প্রতিবেদক: আগামীকাল উপজেলা পরিষদের ২য় ধাপের সাধারণ নি...

বাজার মনিটরিংয়ের নির্দেশ 

নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাজার মনিটরিংয়ে জ...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা