ফাইল ছবি
পরিবেশ

আজও ঢাকার বায়ু অস্বাস্থ্যকর

নিজস্ব প্রতিবেদক: বায়ুদূষণের তালিকায় আজ বিশ্বের ১২১টি শহরের মধ্যে ঢাকার অবস্থান সপ্তম। এ দিন ঢাকার বায়ু অস্বাস্থ্যকর পর্যায়ে রয়েছে।

আরও পড়ুন: ভাঙ্গা-যশোর রুটে ছুটলো ট্রায়াল ট্রেন

শনিবার (৩০ মার্চ) সকাল ৯ টার দিকে আইকিউএয়ারের বাতাসের মান সূচকে থেকে এ তথ্য জানা যায়। এ সময় ঢাকার স্কোর ছিল ১৫৪। বায়ুর এ মান অস্বাস্থ্যকর হিসেবে ধরা হয়।

শুক্রবার (২৯ মার্চ) সকাল সাড়ে ৯ টার দিকে ১৭৯ স্কোর নিয়ে বিশ্বের ১২১টি শহরের মধ্যে ঢাকার অবস্থান ছিল তৃতীয়। পরে রাত ১০ টায় ১৭০ স্কোর নিয়ে ঢাকার অবস্থান ছিল দ্বিতীয়।

আরও পড়ুন: টানা ৩ দিন ঝড়-বৃষ্টির সম্ভাবনা

আজ সকালে বায়ুদূষণের তালিকায় প্রথম ও দ্বিতীয় স্থানে ছিল থাইল্যান্ডের চিয়াংমাই ও ভারতের নয়াদিল্লি। শহর দুটির স্কোর যথাক্রমে ১৭০ ও ১৬৯।

উল্লেখ্য, বায়ুদূষণেরপরিস্থিতি নিয়মিত তুলে ধরে সুইজারল্যান্ডভিত্তিক প্রযুক্তি প্রতিষ্ঠান আইকিউএয়ার। বাতাসের মান নিয়ে তৈরি এ লাইভ বা তাৎক্ষণিক সূচক একটি নির্দিষ্ট শহরের বাতাস কতটা নির্মল বা দূষিত, সে সম্পর্কে মানুষকে তথ্য দিয়ে সতর্ক করে।

আইকিউএয়ারের সূচকে, স্কোর ৫১-১০০ হলে তাকে মাঝারি বা গ্রহণযোগ্য বায়ু হিসেবে বিবেচনা করা হয়। ১০১-১৫০ স্কোরকে সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর ধরা হয়।

আরও পড়ুন: গাজীপুরে বিস্ফোরণ, নিহত বেড়ে ১৭

স্কোর ১৫১-২০০ হলে তা অস্বাস্থ্যকর বায়ু এবং স্কোর ২০১-৩০০ হলে তাকে খুবই অস্বাস্থ্যকর বায়ু ধরা হয়। ৩০১ থেকে তার ওপরের স্কোরকে দুর্যোগপূর্ণ বা ঝুঁকিপূর্ণ ধরা হয়।

আইকিউএয়ার জানিয়েছে, ঢাকার বাতাসে অতি ক্ষুদ্র বস্তুকণাই (পিএম ২.৫) দূষণের প্রধান কারণ। আজ ঢাকার বাতাসে যতটা এ বস্তুকণা আছে, তা বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) মানদণ্ডের চেয়ে ১২.৩ গুণ বেশি।

বায়ুদূষণ থেকে বাঁচতে আইকিউএয়ার ঢাকার বাসিন্দাদের জন্য কিছু পরামর্শ দিয়েছে। তার মধ্যে আছে- ঘরের বাইরে গেলে অবশ্যই মাস্ক পরতে হবে, বাইরে গিয়ে ব্যায়াম করা যাবে না, আর ঘরের জানালা বন্ধ রাখতে হবে।

আরও পড়ুন: মাদকবিরোধী অভিযানে গ্রেফতার ২৩

দূষণের ফলে সবচেয়ে বেশি ঝুঁকিতে থাকেন সংবেদনশীল ব্যক্তিরা। তারা হলেন- বয়স্ক, শিশু, অন্তঃসত্ত্বা ও জটিল রোগে ভোগা মানুষ। তাদের প্রতি বিশেষ যত্নবান হওয়া দরকার বলে বিশেষজ্ঞরা পরামর্শ দিয়েছেন।

সম্প্রতি ২০২৩ সালে বিশ্বের বায়ুদূষণ পরিস্থিতি নিয়ে প্রতিবেদন দিয়েছে আইকিউএয়ার। এতে দেখা গেছে, গত বছর বায়ুদূষণে শীর্ষে ছিল বাংলাদেশ, দ্বিতীয় স্থানে পাকিস্তান। আর রাজধানী শহর হিসেবে ঢাকার স্থান বিশ্বে দ্বিতীয় এবং শীর্ষে ছিল ভারতের নয়াদিল্লি।

সান নিউজ/এনজে

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

রাজধানীতে স্বস্তির বৃষ্টি

নিজস্ব প্রতিবেদক: টানা একমাস দাবদ...

মিল্টন সমাদ্দার রিমান্ডে

নিজস্ব প্রতিবেদক: মৃত্যুর জাল সনদ তৈরির অভিযোগে প্রতারণা ও জ...

আমিরাতে প্রবল বৃষ্টিপাত, সতর্কতা জারি

আন্তর্জাতিক ডেস্ক: প্রবল বৃষ্টিপা...

ঢাকায় ফিরল ৮ বাংলাদেশির লাশ  

নিজস্ব প্রতিবেদক : ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইউরোপ যাওয়ার সময় তিউ...

লিওনার্দো দা ভিঞ্চি’র প্রয়াণ

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অতীত। প্রত্যেকটি অতীত সময়ের স...

ট্রেন দুর্ঘটনায় তিনজন বরখাস্ত

জেলা প্রতিনিধি : গাজীপুরে দুই ট্রেনের মুখোমুখি সংঘর্ষের ঘটনা...

ভারতকে টপকে শীর্ষে অস্ট্রেলিয়া

স্পোর্টস ডেস্ক : ভারতকে সরিয়ে টেস্টে শীর্ষস্থান দখল করেছে অস...

ট্রেনের ধাক্কায় পুলিশ কর্মকর্তা নিহত

জেলা প্রতিনিধি : কুষ্টিয়ার মিরপুরে অরক্ষিত রেলক্রসিংয়ে ট্রেন...

যারা চাপে রাখতে চেয়েছিল তারাই চাপে

নিজস্ব প্রতিবেদক : যারা আমাদেরকে চাপে রাখতে চেয়েছিল, তারাই...

২৫ জেলায় শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ কাল

নিজস্ব প্রতিবেদক : তীব্র তাপপ্রবাহে শিক্ষার্থীদের স্বাস্থ্য...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা