অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল (ছবি: সংগৃহীত)
বাণিজ্য
আগামী অর্থবছরে

প্রবৃদ্ধি সম্ভাব্য ৭.৫ শতাংশ হবে

সান নিউজ ডেস্ক: সরকার চলতি অর্থবছরে ৭.২ শতাংশ জিডিপি প্রবৃদ্ধির অনুমান অক্ষুণ্ণ রাখতে বদ্ধ পরিকর এবং আগামী অর্থবছরে প্রবৃদ্ধি সম্ভাব্য ৭.৫ শতাংশ হবে বলে মন্তব্য করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

আরও পড়ুন: এসএসসি পরীক্ষার রুটিন প্রকাশ

বুধবার (২৭ এপ্রিল) অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির (সিসিজিপি) ১৪তম বৈঠক শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

অর্থমন্ত্রী বলেন, আমরা আমাদের জিডিপি প্রবৃদ্ধির অনুমান একই রাখছি; যা চলতি অর্থবছরের জন্য ৭.২ শতাংশ এবং পরবর্তী অর্থবছরের জন্য ৭.৫ শতাংশ। যদি বিশ্ব আর্থিক অবস্থা নিম্নগামী হয়, তাহলে আমাদের এটি সংশোধন করতে হতে পারে। ততক্ষণ পর্যন্ত, চলতি অর্থবছরের জন্য ৭.২ শতাংশ এবং পরবর্তী অর্থবছরের জন্য ৭.৫ শতাংশ প্রবৃদ্ধির অনুমান একই থাকবে।

বিশ্বব্যাংক, এশিয়ান উন্নয়ন ব্যাংক (এডিবি) এবং আন্তর্জাতিক মুদ্রা তহবিলসহ (আইএমএফ) ঋণদানকারী সংস্থাগুলো তাদের সাম্প্রতিক বৈশ্বিক অর্থনৈতিক দৃষ্টিভঙ্গিতে বৈশ্বিক অর্থনীতির প্রবৃদ্ধির হার কমিয়েছে।

আরও পড়ুন: সেই হেলমেটধারীদের গ্রেফতারে অভিযান চলছে

আইএমএফ পূর্বাভাস দিয়েছে যে, চলতি অর্থবছরে বাংলাদেশের অর্থনীতি ৬.৪ শতাংশ বৃদ্ধি পাবে যা দক্ষিণ এশিয়ায় ভারতের পরে দ্বিতীয় সর্বোচ্চ হবে। এর আগে, বিশ্বব্যাংকও চলতি অর্থবছরে বাংলাদেশের জিডিপি প্রবৃদ্ধির অনুমান কমিয়ে ৬.৪ শতাংশে নামিয়ে এনেছিল, যেখানে এডিবি সামান্য বাড়িয়ে করেছিল ৬.৯ শতাংশে।

অর্থমন্ত্রী বলেন, মূলত রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে সারা বিশ্বে পণ্যের দাম বেড়েছে এবং তার প্রভাব বাংলাদেশও পড়েছে। বিশ্ব অর্থনৈতিক ক্ষেত্রে যদি কোনো বিঘ্ন ঘটে সেটা আমরা এড়াতে পারি না। আমাদের ভাগ করে নিতে হবে।

অর্থমন্ত্রী বলেন, এখন পর্যন্ত রাশিয়া এবং ইউক্রেনের মধ্যে যুদ্ধবিরতির কোনো লক্ষণ নেই। এই মুহূর্তে বিশ্বের জন্য বড় বাধা হচ্ছে এই যুদ্ধ।

তিনি বলেন, সরকার ভর্তুকি ব্যবস্থাপনার বিষয়ে এখনও নতুন কোনো সিদ্ধান্ত হয়নি এবং মূল্যস্ফীতি ব্যবস্থাপনার বিষয়ে পরবর্তী সিদ্ধান্ত যথাসময়ে জানানো হবে।

আরও পড়ুন: দেশে এখনো সাম্প্রদায়িক বিষবাষ্প আছে: কাদের

আগামী অর্থবছরের বাজেট ঘাটতি নিয়ে এক প্রশ্নের জবাবে তিনে বলেন, বাজেট ঘাটতি আর্থিক লক্ষ্যমাত্রার মধ্যেই থাকবে।

তিনি বলেন, বাংলাদেশ বৈশ্বিক ব্যবস্থার সঙ্গে একীভূত হলেও মহান আল্লাহর রহমতে দেশটি এখনো ভালো অবস্থায় রয়েছে। আশা করি, যুদ্ধের অবসান ঘটবে। আমরা এমন আশা নিয়ে এগিয়ে যাব এবং এইভাবে আমাদের পরিকল্পনা অনুযায়ী কাজ করব।

আসন্ন পবিত্র ঈদুল ফিতর দেশের মানুষের জন্য অনাবিল আনন্দ বয়ে আনবে বলেও আশা প্রকাশ করেন অর্থমন্ত্রী। তিনি দেশবাসীকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন।

সান নিউজ/এনকে

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

জায়েদের ফোন পানিতে ছুড়ে ফেললেন সাকিব

বিনোদন ডেস্ক: বাংলাদেশ ক্রিকেটের...

রাজধানীতে তাপমাত্রা বাড়ছে

নিজস্ব প্রতিবেদক: চলতি তাপপ্রবা...

টিভিতে আজকের খেলা

স্পোর্টস ডেস্ক: প্রতিদিনের মতো আজ বুধবার (১লা মে) বেশ কিছু খ...

চীনে সড়ক ধসে নিহত ১৯ 

আন্তর্জাতিক ডেস্ক: চীনের দক্ষিণাঞ...

বিরক্ত হয়েই শাকিবের পরিবার এই সিদ্ধান্ত 

বিনোদন ডেস্ক: ঢাকাই সিনেমার শীর্ষ নায়ক শাকিব খানকে নতুন করে...

কাঁচা আমের উপকারিতা

লাইফস্টাইল ডেস্ক: গ্রীষ্মকালের সু...

আ’লীগ জনগণের কল্যাণে কাজ করে

নিজস্ব প্রতিবেদক: আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও...

১০ জেলেকে মুক্তি দিল আরকান আর্মি

নিজস্ব প্রতিবেদক: দেশের অভ্যন্তরে...

বজ্রপাতে একদিনেই প্রাণ গেল ১০ জনের

নিজস্ব প্রতিবেদক: বৃষ্টিহীন বৈশাখ...

হাসপাতাল থেকে বাসা ফিরলেন খালেদা জিয়া

নিজস্ব প্রতিবেদক: বিএনপি চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী খা...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা