বাণিজ্য

ব্যাংক কর্মকর্তারা করোনায় আক্রান্ত হলে পাবেন ১০ লাখ টাকা

নিজস্ব প্রতিবেদক:

সরকার ঘোষিত ছুটির মধ্যে অফিস করে করোনাভাইরাসে আক্রান্ত হলে সর্বনিম্ন ৫ লাখ টাকা থেকে পদমর্যাদা অনুসারে সর্বোচ্চ ১০ লাখ টাকা পাবেন ব্যাংক কর্মকর্তারা।

আর কেউ মারা গেলে তার স্বজনরা পাবেন এর ৫ গুণ অর্থ। ১৫ এপ্রিল বুধবার বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতিবিভাগ থেকে এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

প্রজ্ঞাপনটি সকল তফসিলি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তার কাছে পাঠানো হয়েছে। এ টাকা আক্রান্ত হওয়ার ১৫ দিনের মধ্যে স্ব স্ব ব্যাংক থেকে পরিশোধ করা হবে। পাশাপাশি আক্রান্ত কর্মকর্তা কর্মচারীর সব চিকিৎসা ব্যয়ও ব্যাংক কর্তৃপক্ষ বহন করবে।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, 'সরকারের ঘোষিত সাধারণ ছুটির সময় দায়িত্ব পালনকালে কোনো ব্যাংক কর্মকর্তা কর্মচারী করোনাভাইরাসে আক্রান্ত হয়ে দুর্ভাগ্যজনকভাবে মৃত্যু হলে বিশেষ স্বাস্থ্যবীমার জন্য নির্ধারিত অঙ্কের পাঁচগুণ বিশেষ অনুদান হিসেবে তার পরিবারকে প্রদান করতে হবে। এ ক্ষেত্রে ব্যাংক তার অন্য কোনো দায়-দেনার সঙ্গে বিশেষ অনুদানের অর্থ সমন্বয় করতে পারবে না। পাশাপাশি ব্যাংকের বিদ্যমান নীতিমালার আওতায় অন্যান্য সব সুযোগ-সুবিধা যথানিয়মে প্রদান করতে হবে। এ ছাড়াও সাধারণ ছুটিকালীন কোনো কর্মকর্তা-কর্মচারীদের যাতায়াতের সময় কিংবা দায়িত্ব পালনের সময় যে কোনো দুর্ঘটনার শিকার হলে তার চিকিৎসার প্রকৃত ব্যয় ব্যাংককে বহন করতে হবে।

প্রজ্ঞাপনে আরো বলা হয়, এই নির্দেশনা সরকার ঘোষিত সাধারণ ছুটির তারিখ থেকে এবং সাধারণ ছুটির শেষ হওয়ার পরবর্তী এক মাস পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্তরা এই সুবিধা পাবেন।

এর আগে গত ১২ এপ্রিল বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতিবিভাগ থেকে আর্থিক প্রণোদনা সংক্রান্ত আরেকটি প্রজ্ঞাপন জারি করা হয়। যেখানে বলা হয়েছে, সরকারের সাধারণ ছুটিকালীন কোনো ব্যাংক কর্মকর্তা ১০ দিন সশরীরে ব্যাংকে উপস্থিত হয়ে দায়িত্ব পালন করলে কর্মকর্তা/কর্মচারীরা অতিরিক্ত এক মাসের বেতন পাবেন।

স্থায়ী ও অস্থায়ী সব ধরনের কর্মকর্তা কর্মচারীরা এ সুবিধা পাবেন। আর এই অর্থের পরিমাণ হবে সর্বনিম্ন ৩০ হাজার টাকা থেকে সর্বোচ্চ ১ লাখ টাকা পর্যন্ত।

সান নিউজ/সালি

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ছুটি শেষে বাংলাবান্ধা স্থলবন্দর চালু

মো. রাশেদুজ্জামান রাশেদ, পঞ্চগড় প্রতিনিধি:...

দীর্ঘতম আলপনায় বিশ্বরেকর্ড গড়ার উদ্যোগ

নিজস্ব প্রতিবেদক: এশিয়াটিক এক্সপে...

নোয়াখালীতে ছাত্রলীগের মিলনমেলা

নোয়াখালী প্রতিনিধি: নোয়াখালীর কোম্পানীগঞ্জে বর্ণাঢ্য আয়োজনে...

আন্তর্জাতিক ঘটনার প্রভাব বাজারে পড়বে

নিজস্ব প্রতিবেদক: বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু বল...

আফগানিস্তানে বন্যায় ৩৩ জনের মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক : আফগানিস্তানে ভারী বর্ষণের জেরে আকস্মিক ব...

সাভারে এসি বিস্ফোরণ, দগ্ধ ৩

জেলা প্রতিনিধি: সাভারে একটি কাপড়ে...

উড়িষ্যায় ফ্লাইওভার থেকে বাস পড়ে নিহত ৫

আন্তর্জাতিক ডেস্ক: ভারতের উড়িষ্য...

বিশ্ব কণ্ঠ দিবস

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অত...

টিভিতে আজকের খেলা

স্পোর্টস ডেস্ক: প্রতিদিনের মতো আজ ‍মঙ্গলবার (১৬ এপ্রিল)...

মঙ্গলবার রাজধানীর যেসব মার্কেট বন্ধ

সান নিউজ ডেস্ক: প্রতি সপ্তাহের একেক দিন বন্ধ থাকে রাজধানীর ব...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা