সংগৃহীত
জাতীয়

রমজানে সড়কে পুলিশের ১৫ নির্দেশনা

স্টাফ রিপোর্টার : পবিত্র রমজান মাসে রাজধানী ঢাকার যানজট ও অনাকাঙ্ক্ষিত ঘটনা এড়াতে ১৫ ধরনের ট্রাফিক নির্দেশনা দিয়েছে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি)।

আরও পড়ুন : দুর্নীতিকে ঘৃণা করতে হবে

ডিএমপির অতিরিক্ত কমিশনার (ট্রাফিক) মো. মুনিবুর রহমান গণমাধ্যমকে বলেন, রমজান মাসে রাস্তায় মানুষের চলাচল বাড়ে। মানুষ যাতে যানজট ও অনাকাঙ্ক্ষিত ঘটনা এড়িয়ে সুশৃঙ্খলভাবে চলতে পারেন, সে জন্য ১৫ ধরনের নির্দেশনার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বৃহস্পতিবার (২৩ মার্চ) এ বিষয়ে ডিএমপির ট্রাফিক বিভাগ এক সংবাদ বিজ্ঞপ্তি দিয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, রাজধানীতে দূরপাল্লা ও আন্তজেলা বাস টার্মিনালের কোনো বাস সড়কে রেখে বা থামিয়ে যাত্রী উঠাতে পারবে না। যাত্রীরা টার্মিনালের ভেতরে থাকা অবস্থায় যাতে বাসে উঠতে পারেন, তা সংশ্লিষ্ট বাসের প্রতিনিধিদের খেয়াল রাখতে হবে। এ ছাড়া ঢাকা মহানগরীতে আন্তঃজেলা ও দূরপাল্লার বাসগুলো টার্মিনালের আশপাশে প্রধান সড়কের অংশ দখল করে দাঁড়াবে না।

আরও পড়ুন : এলএনজি কিনছে সরকার

এতে আরো বলা হয়, রমজানের সময় সকালে অফিসগামী ব্যক্তিরা হাতে পর্যাপ্ত সময় নিয়ে বের হবেন। ইফতারের আগমুহূর্তে বাসার উদ্দেশে রওনা না দিয়ে পর্যাপ্ত সময় হাতে রাখবেন। স্বল্প দূরত্বে যাতায়াতের ক্ষেত্রে রিকশা, সিএনজিচালিত অটোরিকশা, বাসসহ অন্য যানবাহন ব্যবহার না করে হেঁটে চলাচল করবেন।

ট্রাফিক বিভাগ জানায়, যাত্রী তোলার ক্ষেত্রে বাসের চালকরা এমন কোনো অসম প্রতিযোগিতায় অংশ নেবেন না, যেন সড়কের শৃঙ্খলা বিঘ্ন ঘটে ও প্রাণহানির আশঙ্কা থাকে।

ঢাকা মহানগরী থেকে দূরপাল্লার রুট পারমিটবিহীন বা অননুমোদিত রুটে কোনো বাস চলাচল করবে না। বাসের সঙ্গে সংশ্লিষ্ট সবাই এ বিষয়টি কঠোরভাবে মেনে চলবেন এবং কর্তৃপক্ষকে সহায়তা করবেন।

আরও পড়ুন : একই পরিবারের তিন লাশ উদ্ধার

নির্দেশনায় বলা হয়েছে, বাসের ভেতর যাত্রীদের অপরিচিত কারও কাছ থেকে কিছু খাওয়া থেকে বিরত থাকা। সংশ্লিষ্ট যাত্রীরা অবশ্যই যানবাহনে টিকিট বহন করবেন। যাত্রীদের মালামাল নিজ হেফাজতে সাবধানে রাখবেন। কোনো যানবাহনেই ছাদের ওপর অতিরিক্ত যাত্রী বহন করবে না। টার্মিনাল ভিত্তিক কাউন্টারগুলোতে ভাড়ার চার্ট টাঙিয়ে রাখতে হবে।

ঢাকা মেট্রোপলিটন পুলিশ ডিএমপি ট্রাফিক বিভাগের অতিরিক্ত কমিশনার মুনিবুর রহমান চৌধুরী জানান, ঢাকা মহানগরে প্রবেশ ও বাহির পথের গণপরিবহনগুলো শৃঙ্খলা মেনে চলতে হবে, যেন কোনো অযাচিত যানজটের সৃষ্টি না হয়। ঢাকা মহানগরী থেকে ছেড়ে যাওয়া দূরপাল্লার যানবাহনগুলোকে অতিরিক্ত যাত্রী ও মালামাল বহন করতে পারবে না।

আরও পড়ুন : দীর্ঘদিন পর সচিবালয়ে প্রধানমন্ত্রী

এছাড়া আন্তঃজেলা পরিবহনের যাত্রীদের প্রধান সড়কে এসে অপেক্ষা বা দাঁড়িয়ে না থেকে টার্মিনালের ভেতরে অবস্থান করার জন্যও আহ্বান জানানো হয়।

সান নিউজ/জেএইচ

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ভোলায় ছাত্রলীগের বৃক্ষরোপন কর্মসূচি পালিত 

ভোলা প্রতিনিধি: তীব্র তাপদাহ থেকে...

আড়িয়ল ইউপিতে উপ-নির্বাচন

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি:

রানা প্লাজা ট্র্যাজেডি দিবস

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অতীত। প্রত্যেকটি অতীত সময়ের স...

খাগড়াছড়িতে গৃহকর্মীকে জিম্মির অভিযোগ 

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধিঃ

কার্বণ মিল ও সীসা কারখানা বন্ধের দাবিতে মানববন্ধন

কামরুল সিকদার, বোয়ালমারী প্রতিনিধি:

অনির্দিষ্টকালের জন্য চুয়েট বন্ধ ঘোষণা

নিজস্ব প্রতিবেদক: বাস চাপায় চুয়েট...

রাজধানীতে শিক্ষার্থীর আত্মহত্যা

নিজস্ব প্রতিবেদক : রাজধানীর শাঁখা...

শিক্ষাপ্রতিষ্ঠানে বাড়ছে না ছুটি

নিজস্ব প্রতিবেদক : আবহাওয়া অধিদপ্...

আবারও কমলো স্বর্ণের দাম

নিজস্ব প্রতিবেদক : চলতি মাসে তিন...

রংপুরে বৃষ্টির জন্য ইস্তিসকার নামাজ আদায়

রংপুর প্রতিনিধি : সারাদেশের মতো র...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা