জাতীয়

নির্বাচনের তারিখ না বদলালে ইসি ঘেরাও এর ঘোষণা

নিজস্ব প্রতিবেদক:
সিটি করপোরেশন নির্বাচনের তারিখ পরিবর্তনের দাবিতে মঙ্গলবার বিকেলে শাহবাগে সড়ক অবরোধ করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। পরে সন্ধ্যা সাড়ে ছয়টার দিকে সেই অবরোধ তুলে নেওয়া হয়।
এদিকে আগামীকাল বুধবার দুপুর ১২টার মধ্যে ঢাকার দুই সিটি নির্বাচনের তারিখ পরিবর্তন না করা হলে নির্বাচন কমিশন (ইসি) ভবন ঘেরাও করা হবে বলে ঘোষণা দেন শিক্ষার্থীরা।

এর আগে সিটি করপোরেশন নির্বাচনের তারিখ পেছানোর দাবিতে আজ মঙ্গলবার প্রায় দেড় ঘণ্টা রাজধানীর শাহবাগ মোড় অবরোধ করে রাখেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের কয়েক শ শিক্ষার্থী। নির্বাচন কমিশনের ঘোষিত তফসিল অনুযায়ী ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের নির্বাচন অনুষ্ঠিত হবে ৩০ জানুয়ারি। একই দিনে দেশব্যাপী হিন্দু সম্প্রদায়ের সরস্বতীপূজা অনুষ্ঠিত হবে। এমন পরিস্থিতিতে সিটি নির্বাচনের তারিখ পরিবর্তনের দাবি জানিয়ে বিকেল পৌনে পাঁচটার দিকে শাহবাগে সড়ক অবরোধ করেন শিক্ষার্থীরা। নেতৃত্বে ছিলেন বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের নেতারা।

সন্ধ্যা সাড়ে ছয়টার দিকে অবরোধ স্থগিতের ঘোষণা দেওয়ার সময় শিক্ষার্থীদের পক্ষ থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের জগন্নাথ হল সংসদের সহসভাপতি (ভিপি) ও হল শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক উৎপল বিশ্বাস বলেন, ‘আগামীকাল বুধবার দুপুর ১২টার মধ্যে নির্বাচনের তারিখ পরিবর্তনের সিদ্ধান্ত না নেওয়া হলে আমরা নির্বাচন কমিশন (ইসি) ভবন ঘেরাও করব।’ অবরোধ প্রত্যাহারের আগে ছাত্রলীগ নেতা উৎপল বিশ্বাস পূজার দিনে নির্বাচনের তারিখ নির্ধারণকে সংবিধানের পরিপন্থী সিদ্ধান্ত উল্লেখ করে এর সঙ্গে সংশ্লিষ্ট কর্মকর্তাদের পদত্যাগ দাবি করেন।

এর আগে শিক্ষার্থীদের সড়ক অবরোধের কারণে যান চলাচল বন্ধ হয়ে গেলে তীব্র যানজটের সৃষ্টি হয়। সাধারণ শিক্ষার্থীদের পাশাপাশি যোগ দেন বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন হলের ছাত্রলীগের নেতা-কর্মীরাও। আন্দোলনকারী শিক্ষার্থীদের আশঙ্কা, পূজার দিনে নির্বাচন হলে শিক্ষাপ্রতিষ্ঠানগুলোয় পূজার উৎসবে বিঘ্ন ঘটতে পারে। এ ছাড়া নির্বাচন কর্মকাণ্ড পরিচালনায়ও সমস্যা হতে পারে। তাই নির্বাচনের তারিখ পরিবর্তন করা উচিত।

সরস্বতীপূজার কারণে নির্বাচন পেছানোর জন্য ৬ জানুয়ারি হাইকোর্টে একটি রিট করেছিলেন সুপ্রিম কোর্টের আইনজীবী অশোক কুমার ঘোষ। শুনানি শেষে আজ রিটটি খারিজ করে দেন বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি মো. খায়রুল আলমের বেঞ্চ। আদালত বলেছেন, ঢাকার দুই সিটির নির্বাচনী কার্যক্রম এখন যে অবস্থায় আছে, ভোটের তারিখ পেছানোর কোনো সুযোগ নেই। তাই নির্বাচন পেছাতে যে রিট করা হয়েছে, তা সরাসরি খারিজ করা হলো।

এদিকে পূজার কারণে নির্বাচন পেছানোর দাবিতে গতকাল সোমবার দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের পাদদেশে ‘সচেতন শিক্ষক-শিক্ষার্থীবৃন্দের’ ব‌্যানারে মানববন্ধন করেন বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা। এর আগে গত রোববার একই দাবিতে মানববন্ধন করেছে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ। শনিবার নির্বাচন কমিশনকে সিটি নির্বাচনের তারিখ পুনর্বিবেচনার আহ্বান জানিয়েছে ডাকসু।

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ছুটি শেষে বাংলাবান্ধা স্থলবন্দর চালু

মো. রাশেদুজ্জামান রাশেদ, পঞ্চগড় প্রতিনিধি:...

দীর্ঘতম আলপনায় বিশ্বরেকর্ড গড়ার উদ্যোগ

নিজস্ব প্রতিবেদক: এশিয়াটিক এক্সপে...

আন্তর্জাতিক ঘটনার প্রভাব বাজারে পড়বে

নিজস্ব প্রতিবেদক: বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু বল...

নোয়াখালীতে ছাত্রলীগের মিলনমেলা

নোয়াখালী প্রতিনিধি: নোয়াখালীর কোম্পানীগঞ্জে বর্ণাঢ্য আয়োজনে...

আফগানিস্তানে বন্যায় ৩৩ জনের মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক : আফগানিস্তানে ভারী বর্ষণের জেরে আকস্মিক ব...

৪ বিভাগে বজ্রবৃষ্টির আভাস

নিজস্ব প্রতিবেদক: রাজধানীসহ দেশের...

মাদকবিরোধী অভিযানে গ্রেফতার ১৩

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর বিভিন্ন এলাকায় মাদকবিরোধী অভিযান...

রাজধানীর বঙ্গবাজারে চলছে উচ্ছেদ অভিযান

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর বঙ্গবা...

শিক্ষাপ্রতিষ্ঠানে মুজিবনগর দিবস পালনের নির্দেশ

নিজস্ব প্রতিবেদক: আগামীকাল ১৭ এপ্রিল ঐতিহাসিক মুজিবনগর দিবস।...

পশ্চিমবঙ্গে তাপমাত্রা ছাড়াল ৪০ ডিগ্রি

আন্তর্জাতিক ডেস্ক: পশ্চিমবঙ্গের সাত জায়গায় তাপমাত্রা ৪০ ডিগ্...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা