জাতীয়

৫০ শতাংশ নাগরিক অনলাইন সেবা বঞ্চিত

সান নিউজ ডেস্ক :

লকডাউনের সময়ে দৈনন্দিন কার্যক্রম যেমন অফিস, চিকিৎসা, যোগাযোগ, অর্থ লেনদেন, কেনাকাটা, ব্যবসা-বাণিজ্য, শিক্ষাসহ সকল কার্যক্রম পরিচালিত হচ্ছে টেলিযোগাযোগ ও ইন্টারনেট সেবা অনলাইনভিত্তিক।

সরকার এই সেবাকে জরুরী সেবা হিসেবে সর্বাধিক গুরুত্ব প্রদান করে সকল কার্যক্রম অনলাইনের মাধ্যমে করতে বলছেন। অথচ অনলাইন সেবা থেকে দেশের ৫০ শতাংশ নাগরিকই বঞ্চিত হচ্ছেন বলে জানিয়েছে বাংলাদেশ মুঠোফোন গ্রাহক এসোসিয়েশন।

সোমবার গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে সংগঠনটির সভাপতি মহিউদ্দিন আহমেদ বলেন, প্রধানমন্ত্রী ভিডিও কনফারেন্সে বলেছেন, পরিস্থিতি স্বাভাবিক না হলে সেপ্টেম্বর পর্যন্ত স্কুল-কলেজ বন্ধ থাকবে। সরকার ও বিশেষজ্ঞ মহলের পরামর্শ ছাত্র-ছাত্রীদের অনলাইন ভিত্তিক লেখাপড়া করতে। কিন্তু দেশের অধিকাংশ নাগরিক যখন অনলাইন সেবা থেকে বঞ্চিত তাহলে কিভাবে দেশের সকল শিক্ষার্থী অনলাইন সেবা পাবে এটি অবশ্যই একটি প্রশ্নের বিষয়।
সংগঠনটির পর্যবেক্ষণ তুলে ধরে বলা হয়, ১৭ কোটি নাগরিককে সেবা দেয়ার জন্য টেলিযোগাযোগ ও ইন্টারনেট ব্যবস্থা, সেই সাথে গ্রাহকদের সামর্থ্য ও সক্ষমতাই ঘাটতি রয়েছে। দেশে প্রায় ১৬ কোটি সিম সক্রিয় রয়েছে।

ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা প্রায় ১০ কোটি। তার মধ্যে মুঠোফোন ভিত্তিক ব্যবহাকারীর সংখ্যা প্রায় ৯ কোটি ৪০ লাখ। বাকিরা ব্রডব্যান্ড ভিত্তিক ইন্টারনেট ব্যবহারকারী। দেশের অধিকাংশ নাগরিকের হাতেই স্মাটফোন নেই। ফলে স্বাভাবিকভাবেই ৫০ শতাংশ নাগরিক অনলাইন সেবা থেকে বঞ্চিত।
মহিউদ্দিন আহমেদ অপারেটরদের নিম্নমানের ইন্টারনেট সেবার তথ্য তুলে ধরে বলেন, দেশের মোবাইল ফোন অপারেটরদের সক্ষমতার দিকে তাকালে দেখা যাবে ২০ লাখ গ্রাহককে সেবা দিতে এক মেগাহার্জ তরঙ্গ ব্যবহার করছে। অথচ অনেক দেশ আছে যেখানে ১ কোটি গ্রাহককে সেবা দিতে ৬০ থেকে ১০০ মেগাহার্জ তরঙ্গ ব্যবহার করে থাকে। অল্প তরঙ্গ ব্যবহার করে সেবা দেবার ফলে সেবার মান কি হচ্ছে তা সহজেই অনুমেয়। ধীরগতির ইন্টারনেটের ফলে প্রান্তিক পর্যায়ে ফোর জি তো দূরে থাক থ্রি জি পাওয়াই দুস্কর হয়ে পড়েছে। ডেটার অতিরিক্ত ব্যবহারের ফলে ইন্টারনেট ব্যবহার ধীরগতি গ্রাহককে চরম ভোগান্তিতে ফেলছে।

সবার জন্য অনলাইন সেব নিশ্চিত করতে বেশ কিছু সুপারিশ করেছে বাংলাদেশ মুঠোফোন গ্রাহক এসোসিয়েশন।

অধিক তরঙ্গ ব্যবহার করে নেটওয়ার্ক তৈরী করা। মোবাইল ডিভাইস প্রাপ্তিতে প্রতিবন্ধকতা দূর করে অপারেটরদের মাধ্যমে সহজ কিস্তির মাধ্যমে জামানতবিহীনভাবে গ্রাহকের হাতে পৌঁছানো। আইএসপি অপারেটরদের ফিক্সড ইন্টারনেট প্রদানের ক্ষেত্রে জামানতবিহীন সংযোগ প্রদান করা। সেই সাথে প্রতিটি সংযোগে মাসিক চার্জ সর্বোচ্চ ২০০ টাকার অতিরিক্ত না নেওয়া। প্রতিটি স্কুল-কলেজকে অনলাইন সেবার আওতায় আনা। সেই সাথে প্রতিটি স্কুলের ছাত্র-ছাত্রীদের সাথে প্রত্যেকটি ছাত্র-ছাত্রীর যোগাযোগ নিশ্চিত করে শ্রেণী ক্লাস ও পরীক্ষা নিশ্চিত করার সুপারিশ করা হয়েছে।

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

স্বাধীনতা দিবস ছাত্রলীগের ইফতার বিতরণ 

সোলাইমান ইসলাম নিশান, লক্ষ্মীপুর প্রতিনিধি...

লক্ষ্মীপুরে অসহায় মানুষের মাঝে ইফতার বিতরণ 

সোলাইমান ইসলাম নিশান, লক্ষ্মীপুর প্রতিনিধি...

পঞ্চগড়ে মোটরসাইকেল আরোহীর মৃত্যু 

মো. রাশেদুজ্জামান রাশেদ, পঞ্চগড় প্রতিনিধি:...

রামগড়ে গাঁজাসহ আটক ১

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি: খাগড়াছড়ির রামগড়ে আট...

ত্রিশালে নতুন করে ত্রাস সৃষ্টি করছে কিশোর গ্যাং

মো. মনির হোসেন, স্টাফ রিপোর্টার: ময়মনসিংহের ত্রিশাল উপজেলার...

ইসরাইলের হামলায় ৮ হিজবুল্লাহ নিহত

আন্তর্জাতিক ডেস্ক: দক্ষিণ লেবাননে...

বিএসএমএমইউয়ে দায়িত্ব নিলেন নতুন উপাচার্য

নিজস্ব প্রতিবেদক: বঙ্গবন্ধু শেখ ম...

ফিশিং বোটে আগুন, দগ্ধ ৪

জেলা প্রতিনিধি : চট্টগ্রামের পতেঙ্গায় নোঙ্গররত ফিশিং বোটে অগ...

জাহাজ উদ্ধারে সরকার অনেক দূর এগিয়েছে

নিজস্ব প্রতিবেদক: পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ মন্তব্য ক...

ত্রিশালে সড়ক দুর্ঘটনায় নিহত ৩

মোঃ মনির হোসেন স্টাফ রিপোর্টার :...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা