জাতীয়

‘মানুষের গতিবিধি নিয়ন্ত্রণ করতেই বিধি-নিষেধ’

নিজস্ব প্রতিবেদক: জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন বলেছেন, করোনা সংক্রমণ মোকাবেলায় বিধিনিষেধ ইস্যুতে মানুষের গতিবিধি নিয়ন্ত্রণ করতেই সরকার বিধি-নিষেধের পথ বেছে নিয়েছে। কারণ মানুষ যতই বাইরে আসবে, ততই এ সংক্রমণ বেড়ে যাবে।

তিনি বলেন, সবাইকে সহযোগিতা করতে হবে, সংক্রমণ যাতে করে আমরা নিয়ন্ত্রণ করতে পারি। আমরা দেখছি সংক্রমণ খুব দ্রুত ছড়িয়ে পড়ছে। সে ক্ষেত্রে সকলকেই সংযত আচরণ করতে হবে, স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে।

সোমবার সচিবালয়ে মন্ত্রিসভার বৈঠক শেষে সাংবাদিকদের এসব কথা বলেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী।

তিনি জানান, মাঠ প্রশাসন ও পুলিশ প্রশাসনের ওপর যে কঠোর নির্দেশনা রয়েছে, তারা তা বাস্তবায়ন করবে। এর কোনো ব্যত্যয় হবে না।

বিধিনিষেধের প্রথম দিনে রাজধানীতে গাড়ি চলতে দেখা গেছে- সাংবাদিকরা এ বিষয়ে জানতে চাইলে প্রতিমন্ত্রী বলেন, রাজধানীতে গণপরিবহন নেই। আপনারা নিশ্চয়ই লক্ষ্য করেছেন সেটি। বিভিন্ন অফিসে এই পরিবহণগুলো নিজেরা ব্যবস্থা করেছে। এগুলো গণপরিবহন না। অফিসের সঙ্গে তারা চুক্তিবদ্ধ হয়েছে, কর্মকর্তাদের আনা নেওয়ার জন্য শুধু ব্যবহার হচ্ছে।

অনেক দূরপাল্লার গাড়িও ছেড়ে গেছে-এমন প্রসঙ্গ টানলে তিনি বলেন, যদি সেটি হয়ে থাকে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে। সচিবালয়ে সব মন্ত্রণালয় খোলা আছে কি না-সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী বলেন, জরুরি প্রয়োজন যেগুলো, সেগুলো খোলা আছে। আমাদের আগের যে নির্দেশনা, সেখানে ৫০ ভাগ বলা আছে, সে অনুযায়ী আমরা চাইলে আরও কমাতে পারি, প্রয়োজন অনুযায়ী সেখানে জনবল রাখতে হবে।

গণপরিবহন বন্ধ থাকলেও কেন বইমেলা খোলা রাখা হচ্ছে-জানতে চাইলে তিনি বলেন, বইমেলা স্বাস্থ্যবিধি মেনে করবেন। কর্তৃপক্ষ কঠোর নজরদারিতে রাখবে, সেক্ষেত্রে কেউ যাতে এখানে বেড়াতে না আসে। বই কেনার উদ্দেশ্যেই আসবেন। বিনোদনকেন্দ্র হিসেবে বা ঘুরে বেড়ানো-এরকম কোনো সুযোগ এখানে থাকবে না। অত্যন্ত কঠোরতা রাখা হবে। স্বাস্থ্যবিধি ও শারীরিক দূরত্ব মেনে তারা তাদের বইটি কিনে আবার গন্তব্যে ফিরে যাবেন। সেভাবেই কর্তৃপক্ষ দায়-দায়িত্ব নিয়েছে, আমরাও সেটি মনিটরিং করব।

গণপরিবহন চলছে না; কিন্তু রিকশা চলছে- জানতে চাইলে প্রতিমন্ত্রী বলেন, রিকশার ওপরে আমাদের কোনো বিধিনিষেধ নেই। স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন রিকশা কিন্তু অন্যান্য যানের চাইতে অনেক নিরাপদ। কারণ খুবই কম আক্রান্ত হয়। রিকশাওয়ালা এবং প্যাসেঞ্জারের মধ্যে দূরত্ব থাকে, এজন্য সেটি কিন্তু খুব কম ঝুঁকিপূর্ণ।

সান নিউজ/এমআর/আরআই

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

নোয়াখালীতে ভূমি দুস্যুর বিরুদ্ধে মানববন্ধন 

নোয়াখালী প্রতিনিধি: নোয়াখালীর কোম...

ফসলের ক্ষতি করে চলছে অবৈধ ব্যাটারি ইন্ডাস্ট্রি

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর):

আজ শেরে বাংলার ৬২তম মৃত্যুবার্ষিকী

নিজস্ব প্রতিবেদক: আজ অবিভক্ত বাংল...

গরমে বারবার গোসল করা কি ক্ষতিকর?

লাইফস্টাইল ডেস্ক: বৈশাখের শুরু থে...

খাগড়াছড়িতে ছাত্রলীগের সম্মেলন অনুষ্ঠিত

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি:

হিটস্ট্রোকে একদিনেই ৬ জনের মৃত্যু

নিজস্ব প্রতিবেদক: তীব্র তাপপ্রবাহের কারণে হিট স্ট্রোকে আক্রা...

আইনি সেবায় মানবিকতাকেও স্থান দেয়া উচিত

নিজস্ব প্রতিবেদক: আইনি সেবা প্রদানকালে পুঁথিগত আইন প্রয়োগের...

ভূঞাপুরে বৃষ্টির জন্য নামাজ আদায় 

খায়রুল খন্দকার, টাঙ্গাইল: প্রচণ্ড তাপদাহে জনজীবন অতিষ্ট। নেই...

প্রধানমন্ত্রী দেশে ফিরছেন কাল

নিজস্ব প্রতিবেদক: থাইল্যান্ড সফর শেষে আগামীকাল ব্যাংকক থেকে...

ডিপিএস এসটিএস স্কুলে গ্র্যাজুয়েশন অনুষ্ঠান

নিজস্ব প্রতিবেদক: ডিপিএস এসটিএস স্কুল ঢাকার ২০২৩-২৪ শিক্ষাবর...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা