ছবি : সংগৃহিত
রাজনীতি

এই কমিটি জামায়াত-বিএনপির খেলাঘর

নিজস্ব প্রতিবেদক: ওলামা লীগ নেতা মুফতি মাসুম বিল্লাহ নাফিয়ী সংগঠনটির ২৮ সদস্য বিশিষ্ট ঘোষিত কমিটিকে জামায়াত-বিএনপির খেলাঘর বলে আখ্যায়িত করেছেন। গত ১৫ জুন রাতে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের স্বাক্ষরিত এ কমিটি ঘোষণা করা হয়।

আরও পড়ুন: মিথ্যাচারের ফানুস উড়াচ্ছে বিএনপি

শনিবার (২৪ জুন) দুপুরে জাতীয় প্রেস ক্লাবে ওলামা লীগের একাংশ সংবাদ সম্মেলন করেন।

কেন্দ্রীয় নেতা মুফতি মাসুম বিল্লাহ নাফিয়ী সেখানে ব্রিফিং করেন। এ সময় ওলামা লীগের একাংশের কেন্দ্রীয় নেতারা উপস্থিত ছিলেন।

মুফতি মাসুম বিল্লাহ বলেন, রাতের আঁধারে ঘোষিত এই কমিটি জামায়াত-বিএনপির এজেন্ডা বাস্তবায়ন কমিটি। এই কমিটির সাধারণ সম্পাদক কোন মাদ্রাসায় পড়ালেখা করেছেন, কোন যোগ্যতা ওলামা লীগের সাধারণ সম্পাদক বানানো হলো, এর রহস্য কী?

আরও পড়ুন: ধর্মভিত্তিক রাজনীতি নিষিদ্ধের দাবি

তিনি আরও বলেন, যাদের সমন্বয়ে সম্মেলন হয়েছে তাদের মধ্য থেকে কাউকে সভাপতি ও সাধারণ সম্পাদক করতে হবে। যারা রোদে পুড়ে, বৃষ্টিতে ভিজে ওলামা লীগের সম্মেলনে কাজ করেছেন তাদের মধ্য থেকে সভাপতি ও সাধারণ সম্পাদক নির্বাচিত করতে হবে।

সেটা যে কেউ হোক না কেন। রাতের আঁধারে যে ২৮ সদস্য বিশিষ্ট কমিটি ঘোষণা করেছে আমরা তাদেরকে চিনি না। এই কমিটি আমাদের জন্য আত্মঘাতী বলেও জানান তিনি।

ওলামা লীগের এই নেতা বলেন, গত ১৫ তারিখ গভীর রাতে সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি কমিটি প্রকাশিত হয়েছে। আমরা সেই কমিটিকে প্রত্যাখ্যান করছি। আমাদের জাতীয় সম্মেলন অনুষ্ঠিত হয়েছে ২০ মে। ওই সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

আরও পড়ুন: আমাদের মুক্তির কাণ্ডারি শেখ হাসিনা

দলের প্রচার ও প্রকাশনা বিষয়ক সম্পাদক আব্দুস সোবহান গোলাপ আওয়ামী ওলামা লীগের সমন্বয়কের দায়িত্ব পালন করেছিলেন।

১৯৯৪ সাল থেকে বর্তমান প্রধানমন্ত্রীর শেখ হাসিনার মৌখিক স্বীকৃতি মাধ্যমে রাজপথে কাজ করে যাচ্ছে আওয়ামী ওলামা লীগ। আওয়ামী লীগের দলীয় স্বীকৃতির প্রত্যাশায় সকল অংশ একত্রিত হয়ে একটি সম্মেলন প্রস্তুতি কমিটি করেছি।

ওই কমিটি প্রধানমন্ত্রীর শেখ হাসিনার নির্দেশক্রমে অনুমোদন করেছেন ওবায়দুল কাদের ও আব্দুস সোবহান গোলাপ। সেই কমিটির আহ্বায়ক ছিলেন কেএম আব্দুল মমিন সিরাজী। দেলোয়ার হোসাইন সদস্য সচিব ছিলেন।

আরও পড়ুন: আপনারা খেলার উপযুক্ত হননি

তিনি সংবাদ সম্মেলনে বলেন, আমরা যারা প্রার্থী ছিলাম তাদের সাথে কোনো আলোচনা হয়নি। সাধারণ সম্পাদক হিসেবে যাকে দেখলাম তিনি প্রস্তুতি কমিটির সদস্য ছিলেন না।

তিনি ওলামা লীগের কোনো রাজনীতিতে ছিলেন না। তাকে আমরা চিনতাম না। আমাদের যে রেজুলেশন আছে সেখানে উল্লেখ আছে ওলামা লীগের প্রস্তুতি আহ্বায়ক কমিটির ব্যতীত কেউ সভাপতি ও সাধারণ সম্পাদক হতে পারবে না।

কেন্দ্রীয় নেতা মুফতি মাসুম বিল্লাহ নাফিয়ী বলেন, এ ঘটনার জন্য আব্দুস সোবহান গোলাপ দায়ী। গত ১৪ তারিখ তাকে বলেছিলাম, আমিনুলকে সভাপতি বা সাধারণ সম্পাদক করা হলে সেই কমিটি প্রত্যাখ্যান করব। তাদের (আব্দুস সোবহান গোলাপ) বিভিন্ন তৎপরতায় বুঝেছিলাম যে তাকে সভাপতি-সাধারণ সম্পাদক হিসেবে ঘোষণা করতে যাচ্ছে।

তিনি আরও বলেন, দীর্ঘদিন ধরে আওয়ামী লীগ কর্তৃক স্বীকৃত ওলামা লীগের কমিটি চেয়েছিলাম। কিন্তু এই কমিটির মাধ্যমে প্রত্যাশা পূরণ হয়নি। কমিটির যেসব নতুন মুখ রয়েছে তারা কারা? তাদের রাজনৈতিক পরিচয়ই বা কি তাও অজানা।

আরও পড়ুন: আ’লীগের বড় অর্জন দেশের স্বাধীনতা

সুতরাং সাধারণ সম্পাদকসহ যারা রয়েছে গোয়েন্দা সংস্থা দিয়ে তাদের বিষয়ে তদন্ত করা হোক। আমরা বিশেষ সূত্রে জানতে পারলাম সভাপতি/সাধারণ সম্পাদক যারা প্রার্থী ছিল তাদের বিষয়ে গোয়েন্দা সংস্থা তদন্ত করেছে।

তদন্ত রিপোর্ট পাশ কাটিয়ে অর্থের বিনিময়ে তড়িঘড়ি করে হঠাৎ রাতে আঁধারে কমিটি প্রকাশ করা হয়। প্রধানমন্ত্রীর কাছে নীলনকশার বিতর্কিত এই কমিটি বাতিলের জোর দাবি করছি। রাজপথের ত্যাগী নেতাকর্মীদের সমন্বয়ে একটি পূর্ণাঙ্গ কমিটি চাই।

মাওলানা কাজী মো. আবুল হাসান শেখ শরীয়তপুরীর সভাপতিত্বে সংবাদ সম্মেলনে হাফেজ মাওলানা সোলায়মান কিশোরগঞ্জী, হাফেজ হাওলানা মুফতি মিজানুর রহমান মিজানী, হাফেজ মাওলানা আব্দুস সাত্তার, মুফতি মাসুম বিল্লাহ, মোহাম্মদ দেলোয়ার হোসাইন, আলহাজ্ব হাফেজ মাওলানা সাইফুল ইসলাম, হাফেজ মাওলানা ইদ্রিস আলম আল কাদেরী, হাফেজ মাওলানা আনোয়ার হোসেন জুয়েল, মুফতি মাওলানা মো. হাসানুজ্জামান চিশতী, মাওলানা সৈয়দ ইকবাল আহমেদ আজহারী, আব্দুল হালিম খন্দকার, মো. কায়সার-ই-আযম রানু, হাফেজ মাওলানা ইব্রাহিম, মাওলানা শওকত হোসেন সেলিমপুরী, মো. আব্দুস সবুর প্রমুখ উপস্থিত ছিলেন।

সান নিউজ/এইচএন

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

সকালে রাজধানীতে মুষলধারে বৃষ্টি

নিজস্ব প্রতিবেদক: রাজধানীতে তীব্র তাপপ্রবাহের পর স্বস্তির বা...

২১ বছর পর পৃথিবীতে সৌরঝড়ের আঘাত 

আন্তর্জাতিক ডেস্ক: ২১ বছর পর পৃথিবীতে শক্তিশালী সৌরঝড় আঘাত...

ইউপি চেয়ারম্যানকে গ্রেফতারের দাবি

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ : উপজেলা পরিষদ নির্বাচনে প্রথম ধ...

টিভিতে আজকের খেলা

স্পোর্টস ডেস্ক: প্রতিদিনের মতো আজ...

শুকনো মরিচ চরের মানুষের লাল সোনা

গাইবান্ধা প্রতিনিধি: গাইবান্ধার ৭...

নিজ্জর হত্যাকাণ্ডে আরও একজন গ্রেফতার

আন্তর্জাতিক ডেস্ক : কানাডার নাগরিক এবং সেখানে বসবাসরত শিখ সম...

জিম্মিরা মুক্তি পেলে আগামীকালই যুদ্ধবিরতি

আন্তর্জাতিক ডেস্ক : যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন বলে...

রোববার রাজধানীর যেসব মার্কেট বন্ধ

সান নিউজ ডেস্ক: প্রতি সপ্তাহের একেক দিন বন্ধ থাকে রাজধানীর ব...

এসএসসির ফল আজ

নিজস্ব প্রতিবেদক : এসএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ হবে আজ।...

টিভিতে আজকের খেলা

স্পোর্টস ডেস্ক: প্রতিদিনের মতো আজ রোবাবর (১২ মে) বেশ কিছু খে...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা