মতামত

গণটিকাদানে হ-য-ব-র-ল!

আবরার শাঈর

করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধে বেশ জোরেশোরেই দেশব্যাপী শুরু হয়েছে টিকাদান কর্মসূচি। ইতোমধ্যে সরকার অনেক ডোজ টিকা আমদানি করেছে। সেগুলো দিয়েই গণটিকাদান কর্মসূচি শুরু করা হয়েছে। চলমান কর্মসূচির মধ্যেই বিভিন্ন দেশ থেকে টিকা আনার কার্যক্রম অব্যহত রয়েছে।

নিয়মানুযায়ি আধা মিলি করে এক ব্যক্তির জন্য বরাদ্দ। সে হিসেবে পাঁচ মিলির এই ভায়েলের টিকা পাচ্ছে ১০ জন। কিন্তু দুঃখজনক হলেও সত্য, অনেকেরই টিকা সম্পর্কে স্বচ্ছ ধারণা নেই।

গত কয়েকদিন ধরে রাজশাহী মহানগরীর বিভিন্ন টিকাদান কেন্দ্র পর্যবেক্ষণ করছি। সেখানে দুজনের কাছ থেকে একই প্রশ্ন পেয়েছিলাম। তাদের মতে, এই বোতলের সবটুকু টিকা আমায় না দিয়ে সামান্য একটু সিরিঞ্জে ভরে প্রয়োগ করলো কেনো? আরও বেশকিছু প্রশ্ন মুখোমুখি হয়েছি। যেমন, রেজিষ্ট্রেশন না করলে কেনো টিকা পাবো না? টিকা কার্ডের প্রয়োজন কতোটুকু? আমাকে কেনো এতো কষ্ট করে লাইনে দাঁড়িয়ে টিকা দিতে হবে?

এমন আরও কত শত প্রশ্ন আম জনতার মাথায় আসছে! কিন্তু উত্তর খুঁজে পাচ্ছে না। আমার বিশ্বাস অধিকাংশ মানুষই সুরক্ষার জন্য টিকার এন্টিজেন ও শরীরের এন্টিবডি সম্পর্কে ধারণা রাখেন না।

টিকা নিতে এসে তারা আলোচনা করেন, কোনটা ভালো, সিনোভ্যাক্স, মর্ডানা নাকি কোভিশিল্ড? তুলনা করেন ক এর চেয়ে খ ওমুক ব্র্যান্ডের টিকা নিয়ে ভালো আছে। নির্ধারিত সময়ে দ্বিতীয় ডোজ না পেলে কি হবে? টিকা নিয়ে মারা গেছে এমন মানুষের মৃত্যুর পুঙ্খানুপুঙ্খ কারণ অনুসন্ধানও তারা করেন।

গত কয়েকদিনে গণটিকাদান কর্মসূচী দেখে আমার পর্যবেক্ষণ, প্রক্রিয়াটি আরও সুষ্ঠু হতে পারতো। রেজিস্ট্রেশন করে কিংবা না করে টিকা প্রদানে অধিকাংশেরই সার্ভারে টিকার তথ্য হালনাগাদ করতে কষ্ট হবে। সেদিন তো রাজশাহীর টিচার্স ট্রেনিং কলেজ কেন্দ্রে দেখলাম হালনাগাদ করবে যে কাগজের অংশ দিয়ে সেগুলো ছড়িয়ে ছিটিয়ে পায়ে পায়ে চলে যাচ্ছে বহুদূর।

কারণ নির্ধারিত সংখ্যার চেয়েও কয়েকগুণ বেশি মানুষ সেদিন ওই কেন্দ্রে গিয়েছিলো। এতে হট্টোগোলে সব এলোমেলো। এমন হবার কারণও কিন্তু অগোছালো গণটিকা!

যাদের ওয়ার্ডে ওয়ার্ডে বাড়ির পাশে টিকা নেবার কথা, তারা তথ্যের অভাবে দৌঁড়ালেন নিয়মিত কেন্দ্রে। তারপর আবার টিকা নেই এই অযুহাত এনে ঘোষিত ক্যাম্পেইন স্থগিত করা হলো। এমন হ-য-ব-র-ল আয়োজনে দেশে কতো দিনেই বা টিকা নিশ্চিত হবে, কে জানে! কোটি মানুষকে টিকা দেয়ার তাড়াহুড়ো ক্যাম্পেইনের চেয়ে এখন জরুরি সুষ্ঠু প্রক্রিয়ায় সকলের টিকা নিশ্চিত করা।

লেখক : সাংবাদিক, চ্যানেল ২৪, রাজশাহী।

সাননিউজ/এমএইচ

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

মুন্সীগঞ্জে কালবৈশাখীর আঘাত

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ: এ বছ...

গাঁজাসহ মাদক কারবারি গ্রেফতার

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি: খাগড়াছড়ির পানছড়ি উপজ...

ফিলিস্তিনে গণহত্যার প্রতিবাদে ভোলায় কর্মসূচি 

ভোলা প্রতিনিধি: স্বাধীন ফিলিস্তিন...

ওসিসহ ৯ পুলিশের বিরুদ্ধে মামলা

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ: মুন্...

ইউরোপ সফরে চীনা প্রেসিডেন্ট

আন্তর্জাতিক ডেস্ক: ৫ বছর পর ইউরোপ...

চট্টগ্রামে তুরস্কের যুদ্ধজাহাজ

নিজস্ব প্রতিবেদক: তুরস্ক নৌবাহিনীর জাহাজ ‘টিসিজি কিনাল...

'তুফান' টিজারে শাকিবের ঝড়

বিনোদন ডেস্ক : ঢালিউড সুপারস্টার শাকিব খান অভিনীত ‘তুফ...

সিরিজ জিতল বাংলাদেশ

স্পোর্টস ডেস্ক : জিম্বাবুয়ের বিপক্ষে হ্যাটট্রিক জয়ে দুই ম্যা...

খাল থেকে শ্রমিকের লাশ উদ্ধার

জেলা প্রতিনিধি: কক্সবাজারে খাল থেকে আনোয়ার হোসেন (২১) নামে এ...

ভারতের পররাষ্ট্রসচিব আসছেন কাল

নিজস্ব প্রতিবেদক : দুই দিনের সফরে ঢাকায় আসছেন ভারতের পররাষ্ট...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা