আন্তর্জাতিক

যুক্তরাষ্ট্রে ডিসেম্বরের ২য় সপ্তাহে টিকা বিতরণ

আর্ন্তজাতিক ডেস্ক : যুক্তরাষ্ট্রে কোভিড-১৯ এর টিকা ডিসেম্বরের দ্বিতীয় সপ্তাহে বিতরণ শুরু হবে বলে জানিয়েছেন দেশটির রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্রের (সিডিসি) পরিচালক রবার্ট রেডফিল্ড। কোন রাজ্যগুলো অগ্রাধিকার ভিত্তিতে প্রথমে টিকা পাবে তার চূড়ান্ত সিদ্ধান্ত জানাবে কেন্দ্রীয় স্বাস্থ্য ও মানবসেবা দফতর (এইচএইচএস)।

মঙ্গলবার (২৪ নভেম্বর) যুক্তরাষ্ট্রের কর্তৃপক্ষ জানায়, প্রথম দফা জরুরি ভিত্তিতে জরুরি ভিত্তিতে ব্যবহারের জন্য ৬৪ লাখ টিকা বিতরণ পরিকল্পনা নেওয়া হয়েছে।

টিকার জরুরি ব্যবহারে ফাইজারের আবেদন পর্যালোচনার জন্য এফডিএ ও তার পরামর্শদাতারা ১০ ডিসেম্বর বৈঠক করবে। এদিকে ফাইজার-বায়োএনটেক দাবি করেছে তাদের টিকা করোনা থেকে ৯৫ ভাগ সুরক্ষা দেবে।

সরকারের টিকা নিয়ে কাজ করা সংস্থা ‘অপারেশন ওয়ার্প স্পিড’র কর্মকর্তারা জানান, প্রথম দফা কি পরিমাণ টিকার ডোজ সরবরাহ হবে গত শুক্রবার তারা জানিয়ে দিয়েছে। যাতে করে করোনার উচ্চ ঝুঁকিপূর্ণ এলাকা টিকা বিতরণ শুরু করা যায়। চলতি বছর শেষে যুক্তরাষ্ট্রে ৪ কোটি টিকা বিতরণ করা হবে বলে কর্মকর্তারা জানান।

প্রেসব্রিফিং-এ যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় স্বাস্থ্য ও মানবসেবা দফতরের সচিব আলেক্স আজার জানান, কারা কারা অগ্রাধিকার ভিত্তিতে আগে টিকা পাবে এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত জানানো হবে। তবে টিকা প্রদান কর্মসূচির শুরুতে চিকিৎসক, নার্স, স্বাস্থ্যকর্মী, বয়স্ক ব্যক্তিদের মধ্যে যারা করোনাভাইরাসে গুরুতর অসুস্থ এবং মৃত্যুর সর্বোচ্চ ঝুঁকিতে রয়েছেন এমন ব্যক্তিদের আগে অন্তর্ভুক্ত করা হবে।

ডা. রেডফিল্ড বলেন, এই টিকা আমাদের কাছে অন্যরকম কিছু, অন্তত আনন্দদায়ক। টিকা প্রদান কর্মসূচী শুরুর আগে এই কয়েক সপ্তাহ সবাইকে সামাজিক দূরত্ব এবং মাস্ক পরা নিশ্চিত করতে হবে। আর সম্ভবত আমরা ডিসেম্বরের ২য় সপ্তাহে টিকা বিতরণ শুরু করতে যাচ্ছি।

তিনি বছর শেষে ৪ কোটি টিকা বিতরণ করা হবে বলে জানান। এর মধ্যে ২ কোটি স্বাস্থ্যকর্মী, চিকিৎসকসহ ঝুঁকিপূর্ণদের জন্য প্রয়োজন হবে। জানুয়ারি, ফেব্রুয়ারি এবং এর পরে টিকা বিতরণের পরিমাণ আরও বাড়বে।

যদিও ফাইজারের টিকা মাইনাস ৯৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা সংরক্ষণ করতে হবে তা নিয়ে কিছুটা উদ্বেগ রয়েছে অপারেশন ওয়ার্প স্পিডের। তবে তারা আশ্বাস দিয়েছে, এর একটি কার্যকর সমাধান বের করা হবে। সূত্র: ডেইলি মেইল

সান নিউজ/পিডিকে/এস

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

জায়েদের ফোন পানিতে ছুড়ে ফেললেন সাকিব

বিনোদন ডেস্ক: বাংলাদেশ ক্রিকেটের...

রাজধানীতে তাপমাত্রা বাড়ছে

নিজস্ব প্রতিবেদক: চলতি তাপপ্রবা...

টিভিতে আজকের খেলা

স্পোর্টস ডেস্ক: প্রতিদিনের মতো আজ বুধবার (১লা মে) বেশ কিছু খ...

চীনে সড়ক ধসে নিহত ১৯ 

আন্তর্জাতিক ডেস্ক: চীনের দক্ষিণাঞ...

বিরক্ত হয়েই শাকিবের পরিবার এই সিদ্ধান্ত 

বিনোদন ডেস্ক: ঢাকাই সিনেমার শীর্ষ নায়ক শাকিব খানকে নতুন করে...

কাঁচা আমের উপকারিতা

লাইফস্টাইল ডেস্ক: গ্রীষ্মকালের সু...

মেহনতি মানুষের ভাগ্যোন্নয়নই আ’লীগের লক্ষ্য

নিজস্ব প্রতিবেদক: আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন...

১০ জেলেকে মুক্তি দিল আরকান আর্মি

নিজস্ব প্রতিবেদক: দেশের অভ্যন্তরে...

বজ্রপাতে একদিনেই প্রাণ গেল ১০ জনের

নিজস্ব প্রতিবেদক: বৃষ্টিহীন বৈশাখ...

হাসপাতাল থেকে বাসা ফিরলেন খালেদা জিয়া

নিজস্ব প্রতিবেদক: বিএনপি চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী খা...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা