সারাদেশ

দ্বন্দ্বে সদর লক্ষ্মীপুর আ.লীগ, উদ্বেগে কর্মীরা

স্টাফ রিপোর্টার, লক্ষ্মীপুর: লক্ষ্মীপুর সদর থানা আওয়ামীলীগের কমিটি মেয়াদোত্তীর্ন হওয়ার প্রায় এক যুগ পর বিগত ২০১৯ সালের ডিসেম্বর মাস থেকে সম্মেলন প্রস্তুতি আহবায়ক কমিটির মাধ্যমে সাংগঠনিক কার্যক্রম চলছে। এ কমিটির আহবায়ক হিসেবে দায়িত্ব পালন করছিলেন হুমায়ূন কবির পাটোয়ারী। এক বছর আট মাস ধরে ওই পদে থেকে তাঁর নেতৃত্বে দলের উক্ত ইউনিটের সাংগঠনিক বিভিন্ন কার্যক্রম চলে আসছে।

কিন্তু হঠাৎ গত ৭ সেপ্টেম্বর আহবায়ক হিসেবে অস্বীকার করে হুমায়ূন কবিরকে অ্যাড্রেস করে জেলা আওয়ামী লীগের সভাপতি স্বাক্ষরিত দলীয় প্যাডে একটি কারণ দর্শানোর নোটিশ প্রেরণ করা হয়। এতে তাঁর বিরুদ্ধে দলীয় শৃঙ্খলা ভঙ্গের অভিযোগ আনা হয়। জানানো হয় সদর থানা আওয়ামীলীগের একটি পূর্নাঙ্গ কমিটি থাকা সত্বেও তিনি (হুমায়ূন কবির) নিজেকে ওই শাখার আহবায়ক হিসেবে পরিচয় প্রদান করে সাংগঠনিক শৃঙ্খলা ভঙ্গ করেছেন। যার কারণে নোটিশ প্রাপ্তির ১৫ দিনের মধ্যে এর জবাব চেয়ে সময় বেধে দেয়া হয়।

জেলা কমিটির সভাপতি স্বাক্ষরিত এমন নোটিশের খবর মুহূর্তে প্রকাশ হয়ে জেলাব্যাপী ব্যাপক আলোচনা- সমালোচনার জন্ম দেয়। বিশেষ করে দলীয়দের মাঝে হতাশা ও উদ্বেগ প্রকাশ পায়। গত কয়েকদিন থেকে লক্ষ্মীপুরের সর্বত্র আলোচনা ও বিতর্কের কেন্দ্রবিন্দু ওই কারণদর্শানোর নোটিশটি।

এদিকে নোটিশ পেয়ে বিস্ময় প্রকাশ করেন হুমায়ূন কবির। এ প্রসঙ্গে তিনি তথ্য উপাত্ত উপস্থাপন করে তিনি বলেন, ২০১৯ সালের ৩ ডিসেম্বর জেলা আওয়ামী লীগের সভাপতি ও সাধারণ সম্পাদক দলীয় প্যাডে সীলমোহর ও স্বাক্ষর সম্বলিত ৬৮ সদস্যের লক্ষ্মীপুর সদর থানা আওয়ামী লীগের সম্মেলন প্রস্তুতি কমিটি অনুমোদন দেন। ওই সময়ে জেলা আওয়ামী লীগের কার্যকরি কমিটির সভায় এ সংক্রান্ত সিদ্ধান্ত চূড়ান্ত হয়।

তিনি আরও জানান,বর্তমান কমিটির আহবায়ক পরিচয়ে বিগত ১ বছর আট মাস যাবৎ তিনি সাংগঠনিক বিভিন্ন কর্মসূচি পালন করে আসছেন। এসব কর্মসূচির মধ্যে সদর থানার অন্ত:র্গত ইউনিয়ন কমিটি পুনর্গঠন, জেলা আওয়ামীলীগ নির্দেশিত বিভিন্ন সভা কিংবা কর্মসূচি, জাতীয় দিবস পালন ও কেন্দ্রীয় আওয়ামী লীগের কর্মসূচির বাস্তবায়নসহ নানান কর্মসূচি রয়েছে। সদর থানা আওয়ামী লীগের উদ্যোগে এসব কর্মসূচিতে সভাপতিত্ব করতেন হুমায়ূন কবির নিজেই।

কমিটির আহবায়ক হওয়ায় তিনি সভায় সভাপতিত্ব করার সুযোগ পেতেন। আর এসব বেশিরভাগ কর্মসূচিতে অতিথি হিসেবে জেলা আওয়ামী লীগ সভাপতি গোলাম ফারুক পিংকু ও সাধারণ সম্পাদক অ্যাড. নুর উদ্দিন চৌধুরী নয়ন উপস্থিত থাকতেন। দীর্ঘসময় এভাবেই সদর থানা আওয়ামী লীগের আহবায়ক পরিচয়ে হুমায়ূন কবির পাটওয়ারী সাংগঠনিক কর্মকাণ্ড পরিচালনা করে আসলেও সংগঠনের ঊর্ধ্বতন কর্তৃপক্ষ হিসেবে জেলা আওয়ামীলীগের কোন প্রকার আপত্তির কথা জানা যায়নি ইতোপূর্বে।

একইসাথে হুমায়ূন কবির জানান,সম্মেলন প্রস্তুতি কমটি হিসেবে ৩ মাসের ভেতরে সম্মেলন সম্পন্ন করার সিদ্ধান্ত থাকলেও করোনা মহামারির সংকটে পড়ে এখন পর্যন্ত তা হয়ে উঠেনি। তথাপি সংগঠনে গতি সঞ্চার কল্পে নিয়মিত বিভিন্ন কর্মসূচী অব্যাহত রাখা হয়েছে।

এদিকে জেলা আওয়ামীলীগ সভাপতি প্রেরিত উক্ত কারণ দর্শাও নোটিশটি ওই দিন থেকেই দলীয় অসংখ্য নেতা-কর্মী- সমর্থকদের নিজ নিজ ফেসবুক পেইজের স্ট্যাটাসে প্রকাশ পায়। এসব স্ট্যাটাস এর নীচে কমেন্ট হিসেবে নোটিশটির পক্ষে বিপক্ষে দলীয় ও দলের বাইরের অসংখ্য মানুষের মিশ্র প্রতিক্রিয়া দেখা যায়। সেই সাথে উক্ত আহ্বায়কের নাম উল্লেখ সহ ব্যানার সম্বলিত দলীয় বিভিন্ন কর্মসূচীর ছবি প্রকাশ পায়। এসব চিত্রে জেলা কমিটির সভাপতির উপস্থিতিও দেখা যায়।

এছাড়া জেলা জুড়ে যত্রতত্র মানুষের আলোচনা-সমালোচনায় মুখর হয়ে রয়েছে একই বিষয়টি। সর্বোপরি প্রকাশ পাওয়া নোটিশটির জের ধরে আলোচনা সমালোচনায় জেলা আওয়ামীলীগ সভাপতি গোলাম ফারুক পিংকু ও থানা আওয়ামীলীগ আহবায়ক দায়িত্ব পালনকারী হুমায়ূন কবির পাটওয়ারী সহ দুইজনেই প্রশ্নবিদ্ধ হয়ে উঠেছেন। এ পরিস্থিতিতে লক্ষ্মীপুরে আওয়ামীলীগের রাজনীতিতে নেতৃত্বের বিভাজন সহ সাংগঠনিক অস্থিরতা সৃষ্টির আশংকা করছে দলীয়রা।

নাম প্রকাশ না করার শর্তে জেলা আওয়ামীলীগ ও থানা আওয়ামীলীগ সহ দলীয় বিভিন্ন ইউনিটের নেতা-কর্মীরা জানায়, ১ বছর আট মাস ওই আহবায়ক কমিটি প্রকাশ্য সাংগঠনিক কর্মকাণ্ড চালিয়ে আসছে। যদিও সাধারণ নেতা-কর্মীদের এতে অপ্রকাশ্য অনীহা ছিলও, তা সত্বেও জেলা কমিটির সভাপতি ও সাধারণ সম্পাদকের সম্মতি থাকায় নেতা-কর্মী-সমর্থকরা তা একপ্রকার মেনেই নিয়েছে। কিন্তু আকস্মিক গত ৭ সেপ্টেম্বর দলীয় প্যাডে জেলা সভাপতির স্বাক্ষরিত নোটিশে লক্ষ্মীপুর সদর থানা আওয়ামীলীগের সম্মেলন প্রস্তুতি আহবায়ক কমিটির আহবায়ককে প্রশ্নবিদ্ধ করে জবাব চাওয়ায় বিস্ময় প্রকাশ করে এসব নেতা-কর্মীরা।

দীর্ঘ সময় পরে এসে জেলা সভাপতির একক স্বাক্ষরে এমন একটি নোটিশ প্রদান কতটুকু সাংগঠনিক বিধান সিদ্ধ তা নিয়েও প্রশ্ন দেখা দিয়েছে বলে মন্তব্য করেন তারা। এছাড়া নোটিশে জেলা কমিটির সাধারণ সম্পাদকের স্বাক্ষর না থাকায় লক্ষ্মীপুর আওয়ামীলীগের নেতৃত্বে নতুন কোন বিভাজন সৃষ্টি হয় কিনা তা নিয়েও উদ্বেগ প্রকাশ করেন দলীয় নেতা-কর্মীরা।

জানতে চাইলে জেলা আওয়ামী লীগ সভাপতি গোলাম ফারুক পিংকু তাঁর কার্যালয়ে ডেকে নিয়ে জানান, বিগত ২০১৯ সালে কেন্দ্রীয় আওয়ামী লীগের সম্মেলনে লক্ষ্মীপুর সদর থানা আওয়ামী লীগের কাউন্সিলর ও ডেলিগেটসদের নিয়ে সম্মেলনে যাওয়ার প্রস্তুতি কমিটির আহবায়ক হিসেবে দায়িত্ব দেওয়া হয় হুমায়ূন কবির পাটওয়ারীকে।

ওই সময়ের জন্য নির্ধারিত কিছু কাজ বাস্তবায়নের কথা লিখিতভাবে উল্লেখ করে দায়িত্ব দেওয়া হয় ওই আহবায়ক কমিটিকে। তিনি জানান, কেন্দ্রীয় আওয়ামী লীগের সম্মেলন শেষে ওই কমিটির কোন কার্যকারিতা থাকার কথা নয়। অথচ তা উপেক্ষা করে কর্মকাণ্ড চলছে এখনো। সম্প্রতি সদর থানা কমিটির ভারপ্রাপ্ত সভাপতি বিজন বিহারী ঘোষ কেন্দ্রীয় আওয়ামীলীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবুল আলম হানিফ এমপির কাছে অভিযোগ করলে তাঁর মৌখিক নির্দেশ পেয়ে কারণ দর্শাও নোটিশটি প্রেরণ করা হয় বলে জানান জেলা সভাপতি।

তিনি এ প্রসঙ্গে আরও উল্লেখ করে জানান,৬৮ সদস্য দিয়ে কখনো আওয়ামী লীগ দলীয় কোন আহবায়ক কমিটি হয়না। তদুপরি কমিটিতে নেই কোন যুগ্ম -আহবায়ক অথবা সদস্য সচিব। সম্মেলন প্রস্ততির আহবায়ক কমিটিতে ওইসব পদে দায়িত্বপ্রাপ্ত থাকার নিয়ম।

তবে ৬৮ সদস্যের ওই কমিটিটি জেলা কমিটি অনুমোদন দিয়েছেন মর্মে স্বীকার করে তিনি বলেন, হুমায়ূন কবিরকে সদর থানা আওয়ামীলীগের সম্মেলন প্রস্তুতি কমিটির আহবায়ক করা হয়নি। তখন অনুমোদন দেয়া তালিকাটির উপরে ভুল করে এমন শিরোনাম লেখা হয়েছে। একই সাথে ভারপ্রাপ্ত সভাপতি বিজন বিহারিরা নেতৃত্বে সদর থানা কমিটি এখনও বলবৎ রয়েছে বলে জানান তিনি।

এসব বিষয়ে লক্ষ্মীপুর জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক অ্যাড. নুর উদ্দিন চৌধুরী নয়ন এমপি এ নিয়ে পরে তাঁর মন্তব্য জানাবেন বলে জানান। বিভিন্ন সূত্রে জানা যায়, লক্ষ্মীপুর সদর থানা আওয়ামী লীগের কমিটির বৈধতা প্রসঙ্গে দীর্ঘদিন থেকে বিতর্ক চলছে।

সাননিউজ/জেআই

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ছুটির দিনে মুখর সোহরাওয়ার্দী

নুসরাত জাহান ঐশী: আজ সপ্তাহিক ছুটির দিনে রাজধানীর প্রাণকেন্দ...

ভারত ছাড়লেন সালমান খান

বিনোদন ডেস্ক : বলিউডের ভাইজান খ্যাত সুপারস্টার সালমান খান। স...

বিটরুটের উপকারিতা

লাইফস্টাইল ডেস্ক : বিটরুট হচ্ছে এ...

ট্রাক-মোটরসাইকেল সংঘর্ষ, নিহত ৩

জেলা প্রতিনিধি : রাজশাহীতে ট্রাকের চাপায় মোটরসাইকেলের তিন আর...

শিব নারায়ণ দাস আর বেঁচে নেই

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশের জাতী...

ঢাকার বাতাসে কিছুটা উন্নতি

নিজস্ব প্রতিবেদক: বিশ্বের দূষিত ব...

রাজধানীতে মরদেহ উদ্ধার

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর হাতিরঝ...

লেখাপড়ার পাশাপাশি খেলাধুলা গুরুত্বপূর্ণ

নিজস্ব প্রতিবেদক: ‘বঙ্গবন্ধু গোল্ডকাপ প্রাথমিক বিদ্যাল...

শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি বাড়ানোর দাবি

নিজস্ব প্রতিবেদক: টানা ২৬ দিন লম্...

পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ৩

জেলা প্রতিনিধি: চট্টগ্রাম জেলার প...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা