সারাদেশ

ভুলে ভরা পলাশের সরকারি তথ্য বাতায়ন 

নিজস্ব প্রতিনিধি, নরসিংদী: জেলার পলাশ উপজেলার সরকারি অফিসগুলোতে ওয়েবসাইটে আপডেট তথ্য না থাকায় সঠিক তথ্য পাওয়া থেকে বঞ্চিত রয়েছে উপজেলার মানুষ। হযবরল সরকারি ওয়েব পোর্টালের ফলে তথ্য প্রযুক্তির যুগে স্থানীয় জনসাধারণ বিভ্রান্ত হওয়ার পাশাপাশি গণমাধ্যমকর্মীরাও সঠিক তথ্য পেতে প্রতিনিয়ত ভোগান্তির শিকার হচ্ছেন। ফলে এক দিকে নাগরিকরা ভুল তথ্য পাচ্ছেন। আরকে দিকে অনেকটা বাধাগ্রস্ত হচ্ছে সরকারের এ মহতি উদ্যোগ।

ডিজিটাল বাংলাদেশ গড়ার প্রত্যয়ে অফিসগুলোকে ওয়েবসাইট খোলার নির্দেশনা দিলে বাধ্যতামূলক ওয়েবসাইট খোলা হয়। সেই সাথে এসব ওয়েবসাইটে প্রথমে কিছু তথ্য সন্নিবেশন করা হয়। পরে আর নিয়মিত হালনাগাদ তথ্য সংযোজন করেননি অধিকাংশ অফিস।

ওয়েব পোর্টালের উল্লেখযোগ্য কয়েকটি ভুলের মধ্যে পলাশ উপজেলা সহকারী কমিশনার (ভূমি) কার্যালয়ের অফিস সহকারী রফিকুল ইসলাম, রাজকুমার চন্দ্র দাস, সার্বেয়ার মো: আমীর হোসেন দীর্ঘদিন আগে বদলী হয়ে গেলেও তাদের নাম এখনো রয়েছে। এছাড়া জারী কারক আবুল কালম দীর্ঘদিন আগে মারা গেলেও তার নাম বাদ যায়নি। উপজেলার বর্তমান পরিসংখ্যান কর্মকর্তা মো: শাহজালাল তালুকদার ২০১৭ সাল থেকে কর্মরত থাকলেও ওয়েব পোর্টালে রয়েছে মো: আল আমীন নামে এক ব্যক্তির নাম। এছাড়া উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা এস এম খায়রুল আমিন, উপজেলা বন কর্মকর্তা মো: আমীরুল হাসান, নির্বাচন অফিসের ডাটা এন্ট্রি অপারেটর মো: মাসুদুর রহমান, পল্লী জীবিকায়ন প্রকল্পের উপজেলা কর্মকর্তা নাজনীন নাহার শীলা, এলজিইডি অফিসের কম্পিউটার অপারেটর সম্ভু চন্দ্র কর, হিসাব সহকারী সৈয়দ সফিউল আলম, বিআরডিবি’র অফিস সহকারী আ: ছাত্তার দীর্ঘদিন ধরে কর্মস্থলে না থাকলেও ওয়েব পোর্টালে তারা এখনো কর্মরত।

ওয়েব পোর্টালে পলাশ থানার কর্মকর্তাদের নামের তালিকায় বিপ্লব কুমার চৌধুরী দত্ত, মোহাম্মদ গোলাম মোস্তাফা, মোহাম্মদ জাহিদুল ইসলাম, এএসআই কবির হোসেন ও মনির হোসেন দীর্ঘ দুই বছরের অধিক সময় আগে বদলী হয়ে গেলেও তাদের নামই এখনো রয়েছে।

উপজেলা শিক্ষা প্রতিষ্ঠানের তালিকায়ও রয়েছে সংখ্যা ও ভুলে ভরা তালিকা। সঠিক নেই স্কুল কলেজ ও মাদ্রাসার সংখ্যাও। পলাশে সাবেক মন্ত্রী, বিচারপতি, সাহিত্যিক, কবি, থাকলেও জ্ঞানী গুণীদের নামের তালিকায় নেই তাদের নাম।

এছাড়া পলাশ উপজেলা থেকে দেশ সন্দেশ নামে একটি পত্রিকা বের করার কথা লেখা থাকলেও পাশের লাইনেই লেখা রয়েছে পলাশ থেকে কোন পত্রিকা প্রকাশ হয়না।

পলাশ উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয়ের তথ্য প্রদানকারী কর্মকর্তা উপজেলা নির্বাহী কর্মকর্তা বা তার অফিসের যেকোন কর্মকর্তা-কর্মচারী হওয়ার কথা থাকলেও দেয়া হয়েছে কৃষি কর্মকর্তার নাম।

ওয়েব পোর্টালে চরসিন্দুর ইউনিয়নে প্রকল্পের তালিকায় ২০১৪ সালের পর কোন প্রকল্পের নাম নেই। নেই অগ্রগতি বা র্তমান হাল অবস্থাও। এছাড়া ভিজিএফ ও ভিজিডির তালিকায় সকলেই রয়েছে ১ নং ওয়ার্ডের বাসিন্দা। শিক্ষা প্রতিষ্ঠানের তালিকায় কোন উচ্চ মাধ্যমিক, সরকারী প্রাথমিক ও মাদ্রাসার তালিকা, সংখ্যা ও নাম কোনটাই নেই।

জিনারদী ইউনিয়নে একাধিক আশ্রয়ন প্রকল্প থাকলেও তালিকায় নাম নেই একটিরও। ক্রীড়া সংগঠনের তালিকায় রয়েছে পেশাজীবী সংগঠনের নাম। এছাড়া উন্নয়ন প্রকল্পে ২০১৩-২০১৪ অর্থ বছরে ‘‘অতি দরিদ্রদের জন্য কর্মসংস্থান’’ কর্মসূচীর আওতায় (২য় পর্যায়) গৃহীত প্রকল্প তালিকা এই লেখার পর এপর্যন্ত কোন প্রকল্পের নাম নেই। উল্লেখ না এ রকম আরও অসংখ্য ভুলে ভরা পলাশ উপজেলার সরকারি অফিসগুর ওয়েবসাইট।

এ বিষয়ে পলাশ উপজেলা নির্বাহী কর্মকর্তা রুমানা ইয়াসমিনের অফিসে একাধিকবার গিয়ে তার সাথে কথা বলতে গেলে তিনি অফিসের কাজে ব্যস্ত বলে জানান। অবশেষ তার মোবাইলে একাধিকবার কল দিলেও তিনি কল রিসিভ করেননি।

অবশেষে মোবাইলে কথা হয় নরসিংদীর অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) এ এস এম ইবনুল হাসান ইভেন এর সাথে। পলাশে ভুলে ভরা ওয়েব পোর্টাল বিষয়ে জানতে চাইলে তিনি জানান, সরকার জনগণের জন্য অবাধ তথ্য প্রবাহ নিশ্চিত করার জন্য ওয়েব পোর্টাল করেছেন। আর এটি ভুল থাকার কথা নয়। ভুল হলে জনগণের ভোগান্তি হবে। এমনটি হয়ে থাকলে খতিয়ে দেখার আশ্বাস দেন তিনি।

সান নিউজ/ আরএস

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

আচরণবিধি লঙ্ঘন করলে ব্যবস্থা

নিজস্ব প্রতিবেদক : আমাদের কাছে সব প্রার্থী সমান। দল বা প্রার...

৬ অঞ্চলে ঝড়বৃষ্টির সম্ভাবনা

নিজস্ব প্রতিবেদক: দেশের ৬ অঞ্চলের ওপর দিয়ে ৬০ কি.মি বেগে ঝড়ে...

টিভিতে আজকের খেলা

স্পোর্টস ডেস্ক: প্রতিদিনের মতো আজ শুক্রবার (৩ মে) বেশ কিছু খ...

২৫ জেলায় শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ কাল

নিজস্ব প্রতিবেদক : তীব্র তাপপ্রবাহে শিক্ষার্থীদের স্বাস্থ্য...

ভারতকে টপকে শীর্ষে অস্ট্রেলিয়া

স্পোর্টস ডেস্ক : ভারতকে সরিয়ে টেস্টে শীর্ষস্থান দখল করেছে অস...

৭ জেলায় ঝড়-বৃষ্টির আভাস

নিজস্ব প্রতিবেদক: আজ দেশের ৭ জেলার ওপর দিয়ে ঝড়-বৃষ্টির পূর্ব...

বনানীতে পোশাক শ্রমিকদের বিক্ষোভ 

নিজস্ব প্রতিবেদক: কারখানা বন্ধের...

নিজ্জর হত্যায় সন্দেহভাজন ৩ জন গ্রেফতার 

আন্তর্জাতিক ডেস্ক: কানাডার নাগরিক...

মাদকবিরোধী অভিযানে গ্রেফতার ২৬ 

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর বিভিন্...

শক্তিশালী ভূমিকম্পে কাঁপল ফিলিপাইন

আন্তর্জাতিক ডেস্ক: ফিলিপাইনে ৬ মাত্রার ভূমিকম্প হয়েছে। শুক্র...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা