জাতীয়
করোনাভাইসার

মাস্ক বিতর্ক

নিজস্ব প্রতিবেদক:

করোনা সংক্রমণ রোধে মাস্ক পরা কতটুকু জরুরি, এ বিতর্ক চলছে প্রথম থেকেই। বাংলাদেশে করোনা সংক্রমণ ধরা পড়ার পর রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট- আইডিসিআর থেকে বলা হয়েছিলো মাস্ক পার জরুরি নয়। করোনা থেকে বাচার মূল চাবিকাঠি হচ্ছে হাত ধোয়া। নাক, মুখ ও চোখে অপরিষ্কার হাতে না দেয়া। করোনাভাইরাসের লক্ষণ আছে এমন ব্যক্তির সামনে গেলে অবশ্যই মাস্ক পড়তে হবে।

আথচ এই মাস্কের জন্য বিড়ম্বনায় পরতে হচ্ছে সাধারণ মানুষকে। মাস্ক ব্যবহার না করে বাড়ির বাইরে যাওয়া দেশের বিভিন্ন স্থানে কান ধরে উঠবস করার মতো শাস্তি পেতে হয়েছে অনেককে।

সরকার করোনা প্রতিরোধে জনসাধারণকে ঘরে থাকার আহ্বান জানিয়েছেন। সাধারণ মানুষকে সামাজিক দূরত্ব বজায় রাখতে মাঠে নামানো হয়েছে সেনাবাহিনীকে। বন্ধ করে দেয়া হয়েছ গণপরিবহন। অধিকাংশ দোকান-পাটও বন্ধ।

এতসব পদক্ষের নেয়ার পরও, মাস্ক ব্যবহার না করেই রাস্তায় বের হয়েছে অনেকে। প্রশ্ন দেখা দিয়েছে আমাদের সচেতনতা নিয়ে।

ময়মনসিংহে গতকাল যারা মাস্ক ছাড়া রাস্তায় বের হওয়ায় অনেককে কান ধরে উঠবস করিয়েছে আইনশৃঙ্খলা বাহিনী। একই চিত্র দেখা গেছে নারায়ণগঞ্জেও। ঢাকা-নারায়ণগঞ্জ লিংক রোডে অভিযান চালিয়ে যুবকদের কান ধরে উঠ-বস করিয়েছে পুলিশ। বৃহস্পতিবার (২৬ মার্চ) বিকেলে লিংক রোডের স্বপ্নডানার পাশের সড়ক দিয়ে যাওয়ার সময় প্রায় ১০-১২ জন যুবককে এই শাস্তি দেওয়া হয়।

করোনা প্রতিরোধে প্রয়োজনীয় মাস্ক ব্যবহার না করায় এবং অহেতুক ঘোরাঘুরির কারণে এ শাস্তি দেওয়া হয়েছে। এর আগে ২৫ মার্চ বুধবার র‌্যাব সদস্যরা কয়েকজন যুবককে কান ধরে উঠবস করার শাস্তি দেন।

মাস্ক না পরে রাস্তার বের হওয়ায় রাজবাড়ী জেলায় পথচারীদের কান ধরে উঠবস করিয়েছে পুলিশ। এবিষয়ে জানতে চাইলে রাজবাড়ীর অতিরিক্ত পুলিশ সুপার মো. সালাহউদ্দিন জানান, করোনাভাইরাস থেকে রক্ষায় সচেতনতামূলক অনেক কিছু করা হয়েছে। এখন জাতীয় স্বার্থে কঠোর না হয়ে উপায় নেই।

দ্বীপ জেলা ভোলায় মাস্ক না পরে রাস্তায় চলাফেরা করায় ১০ জনকে জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত।

রাবধানীর সড়কগুলোতেও দেখাগেছে অনেকেই মাস্ক ছাড়াই বের হয়েছেন। এমন কয়েকজনকে মাস্ক না পড়ার কারণ জিজ্ঞাসা করলে বলেন, আইডিসিআর বলেছে, সবসময় মাস্কের প্রয়োজন নেই। করোনায় আক্রান্ত এবং করোনার লক্ষণ দেখা যাচ্ছে এমন ব্যক্তিদের সামনে গেলে মাস্ক পরা মাধ্যতা মূলক। তাই মাস্ক ছাড়াই বেড় হয়েছি।

মাস্ক না পড়ে বের হওয়রা করণে বিভিন্ন স্থানে কান ধরে উঠবস করাছে আইনশৃঙ্খলা বাহিনী। একথা বলতেই একটু ভরকে ওঠেন তারা। এরপর বলেন, রাস্তায় রেব হলে মাস্ক পরা বধ্যতামূলক এ কথাটা স্পস্ট করে বলা উচিৎ। আমরা কার কথা শুনবো পুলিশ না আইডিসিআর।

তবে বিশেষজ্ঞারা বলছেন, করোনা প্রতিরোধে সর্বোচ্চ সতর্ক থাকাটাই উত্তম। বাইরে বের হলে মাস্ক পরে নেয়াই ভালো। বাইরে আনেক রকম মানুষের সংস্পর্শে যাওয়া হয়। কে সুস্থ কে অসুস্থ তা আমরা জানি না। তাই মাস্ক পরে নেয়া অতি জরুরি।

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ছুটি শেষে বাংলাবান্ধা স্থলবন্দর চালু

মো. রাশেদুজ্জামান রাশেদ, পঞ্চগড় প্রতিনিধি:...

খাগড়াছড়িতে ৪১ প্রার্থীর মনোনয়ন দাখিল

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি:

দীর্ঘতম আলপনায় বিশ্বরেকর্ড গড়ার উদ্যোগ

নিজস্ব প্রতিবেদক: এশিয়াটিক এক্সপে...

খাগড়াছড়িতে নানা আয়োজনে নববর্ষ উদযাপন

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি:

শিবগঞ্জে তেলের গোডাউনে আগুন

জেলা প্রতিনিধি: বগুড়ার শিবগঞ্জে অগ্নিকাণ্ডের ঘটনায় একটি তেলে...

বজ্রপাতে কিশোরের মৃত্যু

জেলা প্রতিনিধি : ঝালকাঠিতে বজ্রপাতে সিহাব জমাদ্দার (১৫) নামে...

মুন্সীগঞ্জে দুই গ্রুপের সংঘর্ষে আহত ৭

জেলা প্রতিনিধি : মুন্সীগঞ্জে আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে আ...

বিদ্যুৎস্পৃষ্টে ছাত্রলীগ নেতার মৃত্যু

ভালুকা (ময়মনসিংহ) প্রতিনিধি: ময়মনসিংহের ভালুকায় বিদ্যুৎস্পৃষ...

কেএনএফের আরও ৯ সদস্য গ্রেফতার

জেলা প্রতিনিধি : বান্দরবানের রুমায় দুর্গম পাহাড়ি এলাকা থেকে...

বজ্রপাতে প্রাণ গেল ২ জনের 

জেলা প্রতিনিধি : মাদারীপুরের শিবচরে পৃথক বজ্রপাতে ২ জনের মৃত...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা