বিশেষ সংবাদ

বিশেষ সংবাদ

আন্তর্জাতিক

করোনাভাইরাস: চীনে বিদেশি প্রবেশে নিষেধাজ্ঞা

ইন্টারন্যাশনাল ডেস্ক:

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের উৎপত্তি ঘটেছিল চীন থেকে। দেশটিতে ভাইরাসটি থাবা বসাতে পারলেও দ্রুত পরিস্থিতি নিয়ন্ত্রণে নিতে সক্ষম হয় সরকার। তবে বৈশ্বিক যে পরিস্থিতির সৃষ্টি করেছে করোনাভাইরাস তাতে নিজ ভূখণ্ডকে রক্ষায় আবারও কঠিন সিদ্ধান্ত নিয়েছে চীন। করোনাভাইরাস ফের যাতে থাবা বসাতে না পারে, সেজন্যে চীন তাদের ভূখণ্ডে বিদেশি নাগরিকদের প্রবেশে সাময়িক নিষেধাজ্ঞা আরোপ করেছে।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওয়েবসাইটে শনিবার রাত ১২টা থেকে এ নিষেধাজ্ঞা কার্যকর হবে বলে জানানো হয়েছে। বার্তা সংস্থা রয়টার্স জানায়, যাদের ভিসা কিংবা বসবাসের অনুমতি আছে তাদের ক্ষেত্রেও এ নিষেধাজ্ঞা কার্যকর হবে।

গত বছরের একদম শেষদিকে, চীনের হুবেই প্রদেশের উহান থেকে ছড়িয়ে পড়া এ ভাইরাসে দেশটিতে তিন হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে। তবে সাম্প্রতিক সময়ে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা দেশটিতে ক্রমান্বয়ে কমে আসছে।

প্রতিবেদনে বলা হয়, চীনে এখন যে সব আক্রান্তদের শনাক্ত করা হচ্ছে তাদের অধিকাংশই বিদেশ ফেরত, প্রবাসী কিংবা বিদেশি নাগরিক। গত বৃহস্পতিবার (২৬ মার্চ) দেশটিতে নতুন ৫৫ জন আক্রান্তের মধ্যে ৫৪ জনই বিদেশ থেকে এসেছেন।

ফলে দেশে ফেরত আসাদের মাধ্যমে আবারও যাতে ভাইরাসটি ছড়িয়ে না পড়ে সেজন্যে বিদেশিদের প্রবেশে সাময়িক নিষেধাজ্ঞা জারি করল চীন।

দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, ‘সমগ্র বিশ্বে কভিড-১৯ এর ব্যাপক বিস্তৃতি’র কারণে চীনে ‘বিদেশি নাগরিকদের প্রবেশ স্থগিত’ করা হয়েছে। যাদের ভিসা আছে, কিংবা বসবাসের অনুমতি আছে তারাও এই নিষেধাজ্ঞার আওতায় পড়বেন। তবে কূটনীতিক এবং সি ভিসা ধারীরা এ আওতার বাইরে থাকবেন।

অবশ্য রয়টার্স বলছে, চীন বিদেশি নাগরিক ও এয়ারলাইন্সের ওপর নতুন বিধিনিষেধ আরোপ করলেও বেশিরভাগ এয়ারলাইন্স এর মধ্যেই দেশটিতে তাদের ফ্লাইট বন্ধ করে দিয়েছে।

এদিকে, চীনে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা নাটকীয়ভাবে কমে এলেও যুক্তরাষ্ট্র ও ইউরোপের দক্ষিণাঞ্চল, বিশেষ করে ইতালি ও স্পেনে ভয়াবহ আকার ধারণ করছে করোনাভাইরাস। যুক্তরাষ্ট্রের অবস্থাও দিন দিন খারাপ হচ্ছে।

শুক্রবার (২৭ মার্চ) পর্যন্ত সবশেষ হিসেব বলছে, বিশ্বে করোনায় নিহতের সংখ্যা ২৪ হাজার ১১২ জন এবং আক্রান্তের সংখ্যা পাঁচ লাখ ৩৬ হাজার ৪৫৪ জন। অপরদিকে ১ লাখ ২৪ হাজার ৩৯৫ জন চিকিৎসা শেষে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন।

বাংলাদেশে এখন পর্যন্ত ৪৮ জনকে শনাক্ত করা হয়েছে। আর মারা গেছে সব মিলিয়ে ৫ জন।

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

শাহবাগ থানায় নেওয়া হলো সাংবাদিক রোজিনা ইসলামকে

নিজস্ব প্রতিনিধি: টানা পাঁচ ঘণ্টা সচিবালয়ে আটকের পর স্বাস্থ্...

কানাডায় প্রিমিয়াম সুইটসের মনিরুজ্জামানসহ নিহত ৩ বাংলাদেশি

সান নিউজ ডেস্ক : কানাডায় সড়ক দুর্ঘটনায় তিন বাংলাদেশি নিহত হয়...

নাশতার সঙ্গে ভাসছেন বর্ষা

বিনোদন ডেস্ক: নিজের ফেসবুক পেজে ভ...

সাংবাদিককে নোবেলের হুমকি, থানায় জিডি

বিনোদন ডেস্ক : দেশের একটি বেসকারি...

একদিনে ৬৩ পুলিশ সুপার বদলি

নিজস্ব প্রতিবেদক: একদিনে সারা দেশ...

আন্তর্জাতিক জাদুঘর দিবস আজ 

সাংস্কৃতিক প্রতিবেদক : একটি জাতির...

শাহবাগ থানায় নেওয়া হলো সাংবাদিক রোজিনা ইসলামকে

নিজস্ব প্রতিনিধি: টানা পাঁচ ঘণ্টা সচিবালয়ে আটকের পর স্বাস্থ্...

নোবেলের হুমকি, নিরাপত্তাহীনতায় সাংবাদিক কাছির 

নিজস্ব প্রতিবেদক : আলোচিত ও সমালো...

ভিন্নরকম আইসোলেশনে যুবক!

আন্তর্জাতিক ডেস্ক: চলমান করোনা পর...

‘গোমূত্র পান করি, তাই করোনা হয়নি’

আন্তর্জাতিক ডেস্ক: ভারতীয় জনতা পা...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা