বাণিজ্য

আইসিএসবি আয়োজিত ‘প্রস্তাবিত আয়কর আইন ২০২২’ শীর্ষক সিপিডি প্রোগ্রাম 

নিজস্ব প্রতিবেদক: ইন্সটিটিউট অব চার্টার্ড সেক্রেটারিজ অব বাংলাদেশ (আইসিএসবি) বুধবার (২৯ ডিসেম্বর) ‘প্রস্তাবিত আয়কর আইন ২০২২’ শীর্ষক সিপিডি সেমিনার ভার্চুয়ালি আয়োজন করে।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন অপূর্ব কান্তি দাস, সাবেক সদস্য (কর আপীল ও অব্যাহতি), জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। ইনস্টিটিউটের সদ্য প্রাক্তন প্রেসিডেন্ট, কাউন্সিল সদস্য এবং প্রফেশনাল ডেভেলপমেন্ট কমিটির চেয়ারম্যান মোহাম্মদ সানাউল্লাহ এফসিএস উক্ত অনুষ্ঠান সভাপতিত্ব করেন এবং মোজাফফর আহমেদ এফসিএস, প্রেসিডেন্ট, আইসিএসবি স্বাগত বক্তব্য প্রদান করেন।

মোহাম্মদ ইকবাল চৌধুরী এফসিএস, চিফ ফাইন্যান্সিয়াল অফিসার (সিএফও), লাফার্জ হোলসিম বাংলাদেশ লিমিটেড ‘প্রস্তাবিত আয়কর আইন ২০২২’ এর উপর একটি মূল প্রবন্ধ উপস্থাপন করেন। মূল প্রবন্ধ এর উপর মনোনীত আলোচক হিসেবে উপস্থিত ছিলেন মো. জাহাঙ্গীর আলম মানিক এলএলবি, এফসিএস, ও কাউন্সিল সদস্য, দ্য ফাউন্ডেশন অফ চার্টার্ড ট্যাক্সেশন অব বাংলাদেশ (এফসিটিবি) এবং কাউন্সিল সদস্য, আইসিএসবি।

মো. নজরুল ইসলাম চৌধুরী এফসিএস, সদস্য সচিব, প্রফেশনাল ডেভেলপমেন্ট কমিটি সিপিডি প্রোগ্রামটিতে সূচনা বক্তব্য দেন এবং এই প্রোগ্রামের আমন্ত্রিত অতিথিদের পরিচয় তুলে ধরেন।

ইনস্টিটিউটের প্রেসিডেন্ট মোজাফফর আহমেদ এফসিএস তার স্বাগত বক্তব্যে সকলকে আইসিএসবির ফ্ল্যাগশিপ লার্নিং প্রোগ্রাম সিপিডিতে যোগদানের জন্য ধন্যবাদ জানান।

তিনি বলেন যে, এই ধরনের সিপিডি প্রোগ্রামের মাধ্যমে ইনস্টিটিউটের সদস্যগণ সাম্প্রতিক পরিবর্তন এবং প্রত্যাশা সম্পর্কে হালনাগাদ জ্ঞান অর্জন করতে পারেন। তিনি প্রস্তাবিত আয়কর আইন ২০২২ এর উপর গুরুত্ব আরোপ করেন।

মূল প্রবন্ধ উপস্থাপক মোহাম্মদ ইকবাল চৌধুরী এফসিএস প্রস্তাবিত আয়কর আইন ২০২২-এর বিভিন্ন দিক সম্পর্কে বিস্তারিত তুলে ধরেন। তিনি প্রস্তাবিত আয়কর আইন ২০২২-কে আয়কর অধ্যাদেশ ১৯৮৪-এর সাথে তুলনা করেন। তিনি তার উপস্থাপনাকে চার ভাগে বিভক্ত করেছেন যেমন ১. সাধারণ, ২. কর্পোরেট ট্যাক্স-পলিসি, ৩. কর্পোরেট ট্যাক্স-অপারেশনাল এবং ৪. ব্যক্তিগত কর।

তিনি টিডিএসের যৌক্তিককরণ, কর্মকর্তাদের স্বেচ্ছাচারী ক্ষমতা, ট্যাক্স চুক্তি (ডিটিএএ), অনাবাসীদের টিডিএস হার হ্রাস এবং চুক্তি অনুসমর্থন, ডিজিটাল ট্যাক্স সংগ্রহ, ট্যাক্স প্রক্রিয়ার ডিজিটালাইজেশন, সংশ্লিষ্ট কোম্পানির ঋণের সুদ এবং অন্যান্য গুরুত্বপূর্ণ বিষয়ে আলোচনা করেন।

তিনি ব্যক্তিগত আয়কর সম্পর্কেও উল্লেখ করেছেন যা কিনা মূল বেতনের ২/৩-এর কম বা ৪৫০,০০০ অনধিক টাকা গ্রহণযোগ্য হিসাবে বিবেচিত হবে।

চৌধুরী কতৃক উত্থাপিত প্রস্তাবনা সমূহ:
১. ন্যূনতম কর বিধান থেকে টিডিএস বাদ দেয়া।
২. ধারা ৩৭-এর সরলীকরণ যাতে এটি ধারা ৪৩-এর সাথে সামঞ্জস্যপূর্ণ হয়।
৩. কমপ্লায়েন্স ক্রমান্বয়ে চালু করা উচিত এবং যারা ট্যাক্স দিচ্ছে না তাদেরকে ট্যাক্সের আওতায় আনার জন্য এনবিআর-এর ভূমিকা পালন করা উচিত।
৪. ‘একবার কর দেওয়া হয়েছে এমন আয়ের উপর দুইবার কর দেওয়া হবে না’ বিধান যোগ করে ধারা ৪২ সংশোধন করা।
৫. রপ্তানি উন্নীত করার জন্য, ষষ্ঠ তফসিলে কর রেয়াতের বিধান পুনঃস্থাপন করা প্রয়োজন।
৬. অনলাইন শুনানির জন্য প্রয়োজনীয় বিধান প্রবর্তন করন।

মো. জাহাঙ্গীর আলম মানিক এফসিএস তার বক্তব্যে বলেন, প্রস্তাবিত আয়কর আইন ২০২২-এ চার্টার্ড সেক্রেটারিদের বিষয়ে কোন উল্লেখ নেই। তিনি চিহ্নিত করেছেন যে অংশ ৭, ১৬, ২৩, ২৪ এবং ২৮ এ চার্টার্ড সেক্রেটারিদের বিধান রয়েছে এবং তাদের অন্তর্ভুক্ত করা প্রয়োজন।

তিনি আরও বলেন, চার্টার্ড সেক্রেটারিরা যেহেতু ভ্যাটের সঙ্গে জড়িত তাই তারা ট্যাক্সেও সফলতার সাথে কাজ করতে পারবেন। চার্টার্ড সেক্রেটারিরা করদাতার সংখ্যা বাড়াতে এবং জাতীয় অর্থনীতিকে চাঙ্গা করতে গুরুত্বপূর্ণ অবদান রাখতে সক্ষম হবেন। সেশন চেয়ারম্যান মোহাম্মদ সানাউল্লাহ এফসিএস মূল প্রবন্ধ উপস্থাপক এবং আলোচকদের উত্থাপিত বিষয়গুলি সম্পর্কে সংক্ষেপে আলোচনা করেন।

তিনি বলেন, চার্টার্ড সেক্রেটারিরা যে কোনো কোম্পানির প্রিন্সিপাল অফিসার তাই তারা ট্যাক্স সংক্রান্ত বিষয়গুলো ভালোভাবে জানেন। চার্টার্ড সেক্রেটারি পেশাজীবীরা অর্থনীতির উন্নয়ন এবং রাজস্ব সংগ্রহ ও উৎপাদনে সহায়তা করার জন্য দায়বদ্ধ। আইসিএসবি-তে, শিক্ষার্থীদের ইনকাম ট্যাক্স আইন এবং অ্যাকাউন্টিং ও ফিনান্সের উপর ৪টি বিষয় গভীরভাবে পড়ানো হয়। তাই প্রস্তাবিত আয়কর আইন ২০২২-এ চার্টার্ড সেক্রেটারিদের বাদ দেওয়া যুক্তিসঙ্গত নয়।

তিনি সম্পূর্ণ আয়কর ব্যবস্থা স্বয়ংক্রিয় করার জন্য বিশেষভাবে তাগিদ দেন। তিনি ডিসআলোয়্যান্স, টিডিএস, রয়্যালটি, প্রযুক্তিগত জ্ঞান এবং অর্থ ফেরত দেওয়ার বিষয়েও আলোচনা করেছেন। অবশেষে, তিনি প্রস্তাবিত আয়কর আইন ২০২২-এ চার্টার্ড সেক্রেটারিদের অন্তর্ভুক্ত করার জন্য আবার জোর দেন এবং আপিল ট্রাইব্যুনালের সদস্য হিসাবে অন্তর্ভুক্ত করার জন্যও বলেন।

প্রধান অতিথি জনাব অপূর্ব কান্তি দাস প্রস্তাবিত আয়কর আইন ২০২২ এর উপর এমন একটি গুরুত্বপূর্ণ অনুষ্ঠানের আয়োজন করার জন্য ইনস্টিটিউটকে ধন্যবাদ জানান। তার বক্তব্যে তিনি উল্লেখ করেন যে, প্রস্তাবিত আয়কর আইন ২০২২ বাংলায় হবে তবে শীঘ্রই একটি ইংরেজি সংস্করণও পাওয়া যাবে।

তিনি আরও উল্লেখ করেন এনবিআরের প্রস্তাবিত আয়কর আইন ২০২২ এবং কর ব্যবস্থার স্বয়ংকরণ সম্পর্কে অত্যন্ত ইতিবাচক। তাই, সেই দিন আর বেশি দূরে নয় যখন করদাতারা এনবিআর সিস্টেমে লগ ইন করবেন এবং সেখানে তাদের সমস্ত ব্যক্তিগত তথ্য পাবেন। অপূর্ব আরও উল্লেখ করেন যে চার্টার্ড সেক্রেটারিরা বর্তমানে যারা আয়কর অনুশীলনকারী (আইটিপি) হিসাবে অনুশীলন করছেন তাদের তুলনায় যোগ্যতায় কম নয়। চার্টার্ড সেক্রেটারিরা যেকোন ব্যবসা প্রতিষ্ঠানের লাইফলাইন।

এছাড়াও তিনি আইসিএসবি সদস্যদের প্রশংসা করেন যারা দেশের প্রাইভেট ও পাবলিক লিমিটেড কোম্পানিতে সুশাসন প্রতিষ্ঠায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছেন। তিনি আশ্বস্ত করেছেন যে প্রস্তাবিত আয়কর আইন ২০২২-এ চার্টার্ড সেক্রেটারি পেশার অন্তর্ভুক্তির জন্য তিনি তার সমর্থন প্রদান করবেন। তিনি বলেন যে আগামী দিনে এনবিআর এবং আইসিএসবি একসাথে সহযোগিতামূলক কাজ করবে।

প্রাণবন্ত ভার্চুয়াল প্রোগ্রামটির আলোচনা পর্বের পর একটি ইন্টারেক্টিভ প্রশ্নোত্তর পর্ব হয়েছিল যেখানে প্রধান অতিথি ও সেশন চেয়ারম্যান অংশগ্রহণকারীদের উত্থাপিত বিভিন্ন প্রশ্নের উত্তর দেন।

পরিশেষে মো. নজরুল ইসলাম চৌধুরী এফসিএস প্রধান অতিথি, সভাপতি এবং আইসিএসবির সদস্য, মূল প্রবন্ধ উপস্থাপক এবং সকল অংশগ্রহণকারীদের ধন্যবাদ জ্ঞাপন করেন।

সান নিউজ/এনএএম

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

স্বাধীনতা দিবস ছাত্রলীগের ইফতার বিতরণ 

সোলাইমান ইসলাম নিশান, লক্ষ্মীপুর প্রতিনিধি...

লক্ষ্মীপুরে অসহায় মানুষের মাঝে ইফতার বিতরণ 

সোলাইমান ইসলাম নিশান, লক্ষ্মীপুর প্রতিনিধি...

পঞ্চগড়ে মোটরসাইকেল আরোহীর মৃত্যু 

মো. রাশেদুজ্জামান রাশেদ, পঞ্চগড় প্রতিনিধি:...

রামগড়ে গাঁজাসহ আটক ১

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি: খাগড়াছড়ির রামগড়ে আট...

ত্রিশালে নতুন করে ত্রাস সৃষ্টি করছে কিশোর গ্যাং

মো. মনির হোসেন, স্টাফ রিপোর্টার: ময়মনসিংহের ত্রিশাল উপজেলার...

আলুর দাম বাড়ার আশঙ্কা

নিজস্ব প্রতিবেদক: গত বছরের চেয়ে এ...

ইসলামী ব্যাংকের আলোচনা সভা অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক : ইসলামী ব্যাংক বাংলাদেশ পিএলসির উদ্যোগে এব...

বিএটি বাংলাদেশের বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক: ব্রিটিশ আমেরিকা...

হাতিয়ায় পুকুরে ধরা পড়ল ১০০ ইলিশ

নোয়াখালী প্রতিনিধি : নোয়াখালীর হাতিয়াতে একটি পুকুরে ১০০ রুপা...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা