বাণিজ্য

ব্রাজিলে শুল্কমুক্ত প্রবেশাধিকার চায় বিজিএমইএ

নিজস্ব প্রতিবেদক: পোশাকশিল্পের মালিকদের সংগঠন বিজিএমইএ ব্রাজিলের বাজারে দেশের তৈরি পোশাকের জন্য শুল্কমুক্ত প্রবেশাধিকার চায়।

বৃহস্পতিবার (৭ অক্টোবর) রাজধানীর গুলশানের বিজিএমইএ পিআর অফিসে বাংলাদেশে নিযুক্ত ব্রাজিলের রাষ্ট্রদূত জোয়াও তাবাজারা ডি অলিভেইরা জুনিয়রের সঙ্গে সাক্ষাৎকালে এ সুবিধা চান বিজিএমইএর সভাপতি ফারুক হাসান।

ফারুক হাসান বাংলাদেশি পোশাকের জন্য ব্রাজিলের বাজারে শুল্কমুক্ত প্রবেশাধিকার দেওয়ার বিষয়ে ব্রাজিল সরকারের প্রতি আহ্বান জানান।

তিনি বলেন, বাংলাদেশ তার তৈরি পোশাকশিল্পের জন্য ব্রাজিল থেকে আরও অধিক পরিমাণে তুলা আমদানি করতে আগ্রহী। তিনি এ ব্যাপারে রাষ্ট্রদূতকে সহযোগিতা প্রদানের অনুরোধ জানান।

তারা ভ্যালু-অ্যাডেড পোশাক পণ্যের নকশা (ডিজাইন) উন্নয়নে বাংলাদেশের তৈরি পোশাক খাতের সক্ষমতা বৃদ্ধিতে ব্রাজিলের সহযোগিতা ও সহায়তা প্রদানের ক্ষেত্রগুলো নিয়েও আলোচনা করেন।

সাক্ষাৎকালে ব্রাজিল ও বাংলাদেশ কীভাবে সহযোগিতার মাধ্যমে পোশাক ও বস্ত্রশিল্পে পারস্পরিক বাণিজ্য সুবিধা লাভ করতে পারে তা নিয়ে আলোচনা করেন তারা।

বিজিএমইএ সভাপতি ব্রাজিলের রাষ্ট্রদূতকে বাংলাদেশের পোশাকশিল্পের বিশেষ ইস্যুগুলো বিশেষ করে পণ্যের বৈচিত্র্যকরণ, বাজার বহুমুখীকরণ ও পণ্য উন্নয়নে উদ্ভাবনী সক্ষমতার বিকাশসহ শিল্পের ভবিষ্যৎ অগ্রাধিকারগুলো সম্পর্কে অবহিত করেন।

বিজিএমইএ সভাপতি বলেন, ব্রাজিলের রয়েছে বিপুল সংখ্যক ডিজাইনার ও বিশেষজ্ঞ এবং আমাদের রয়েছে বিপুল উৎপাদন ক্ষমতা। যদি বাংলাদেশ ও ব্রাজিল একসঙ্গে বাংলাদেশের পোশাকশিল্পে নকশা তৈরিতে দক্ষতা বিকাশে কাজ করতে পারে এবং ভ্যালু-অ্যাডেড পোশাক তৈরি করে দক্ষিণ আমেরিকার দেশগুলোতে রফতানি করতে পারে, তবে সেটি উভয় দেশের জন্য লাভজনক হবে।

সান নিউজ/এনএএম

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

কুমিল্লায় শিশুকে ধর্ষণের পর হত্যা

জেলা প্রতিনিধি: কুমিল্লা জেলার সদ...

শিরীন পারভীন দুদকের প্রথম নারী মহাপরিচালক

নিজস্ব প্রতিবেদক: দুদকের পরিচালক...

টেম্পুচাপায় কলেজছাত্রী নিহত

জেলা প্রতিনিধি: চট্টগ্রামের কালুর...

ভারতের বিশ্বকাপ দল ঘোষণা

স্পোর্টস ডেস্ক : আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য দল ঘোষণা...

মুন্সীগঞ্জে দোকানিকে ছুরিকাঘাতে হত্যা 

জেলা প্রতিনিধি: মুন্সীগঞ্জে চিপস...

শ্রমিকদের ঐক্যবদ্ধ থাকার আহ্বান

নিজস্ব প্রতিবেদক: আওয়ামী লীগ সাধা...

সংসদের দ্বিতীয় অধিবেশন শুরু ২ মে

নিজস্ব প্রতিবেদক: আগামীকাল থেকে দ...

রাজধানীতে তাপমাত্রা বাড়ছে

নিজস্ব প্রতিবেদক: চলতি তাপপ্রবা...

চীনে সড়ক ধসে নিহত ১৯ 

আন্তর্জাতিক ডেস্ক: চীনের দক্ষিণাঞ...

গরমে ঠান্ডা পানি খেলে কী হয়?

লাইফস্টাইল ডেস্ক: গরমের মধ্যে এক গ্লাস ঠাণ্ডা পানি স্বস্তি য...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা