বাণিজ্য

৫০ হাজার মে.টন চাল আমদানির অনুমোদন

নিজস্ব প্রতিবেদক: ভারত থেকে খাদ্য মন্ত্রণালয়ের অধীন খাদ্য অধিদপ্তর ২০২১-২২ অর্থবছরের জন্য ৫০ হাজার মেট্রিক টন নন-বাসমতি সিদ্ধ চাল আমদানি করবে। এতে ব্যয় হবে ১৬০ কোটি ২২ লক্ষ ১১ হাজার ২০০ টাকা। এসব চাল ক্রয়ের নীতিগত অনুমোদন দেয়া হয় সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভায়। এসব টাকার জোগান দেয়া হবে জিওবি থেকে। এতে প্রতি টন চালের দাম পড়বে ৩শ ৭৭ দশমিক ৮৮ মার্কিন ডলার।

বুধবার (৪ আগস্ট) সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির ২৬তম সভায় এটির অনুমোদন দেয়া হয়েছে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তাফা কামাল, এমপি, এফসিএ।

আজকের অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি ও সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভার বৈঠকটি দুপুর ২টা ৪৫ মিনিটে শুরু হয়ে চলে বিকেল ৪টা ১৫ মিনিট পর্যন্ত। বৈঠক শেষে অর্থমন্ত্রী সাংবাদিকদের এসব কথা জানান।

তিনি জানান, সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির ২৬তম সভায় পার্চাস কমিটির অনুমোদনের জন্য ১১টি প্রস্তাব উত্থাপন করা হলেও ১০টি প্রস্তাবের অনুমোদন দেয়া হয়েছে। প্রস্তাবনাগুলোর মধ্যে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের ৫টির মধ্যে ৪টি, খাদ্য মন্ত্রণালয়ের ২টি, শিল্প মন্ত্রণালয়ের ২টি, সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের ১টি এবং মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের ১টি প্রস্তাবনা ছিলো। পার্চাস কমিটির অনুমোদিত ১০টি প্রস্তাবের মধ্যে ৯টি প্রস্তাবে মোট অর্থের পরিমাণ ১ হাজার ৩৪২ কোটি ৮০ লক্ষ ২ হাজার ১৭৬ টাকা। মোট অর্থায়নের মধ্যে জিওবি হতে ব্যয় হবে ৯১০ কোটি ৯৭ লক্ষ ২৮ হাজার ৬৯৯ টাকা এবং বিশ্বব্যাংক ও দেশিয় ব্যাংক হতে ঋণ ৪৩১ কোটি ৮২ লক্ষ ৭৩ হাজার ৪৭৭ টাকা।

২ নং প্রস্তাবনা: খাদ্য মন্ত্রণালয়ের অধীন খাদ্য অধিদপ্তর কর্তৃক Construction of Steel Silo for Rice at Narayanganj এর জন্য ৩২০ কোটি ২৩ লক্ষ ৪৯ হাজার ৪০ টাকায় ১টি Steel Silo for Rice ক্রয়ের অনুমোদন দেয়া হয়েছে। বিশ্বব্যাংক দিবে।

৩ নং প্রস্তাবনা: সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের অধীন সড়ক ও জনপথ অধিদপ্তর কর্তৃক “ঝিনাইদহ-কুষ্টিয়া-পাকশী-দাশুরিয়া জাতীয় মহাসড়ক এর কুষ্টিয়া শহরাংশ ৪-লেনে উন্নীতকরণসহ অবশিষ্টাংশ যথাযথ মানে উন্নীতকরণ প্রকল্পের প্যাকেজ নং-WD-05 এর পূর্ত কাজ Joint Venture of (১) Reliable Builders Ltd. এবং (২) Abaid Monsur Construction এর নিকট থেকে ১৪৫ কোটি ৪৯ লক্ষ ৮৬ হাজার ১৩ টাকায় ক্রয় প্রস্তাব পুনঃমূল্যায়নের অনুমোদন দেয়া হয়েছে।

৪ নং প্রস্তাবনা: মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের অধীন বাংলাদেশ শিক্ষাতথ্য ও পরিসংখ্যান ব্যুরো (ব্যানবেইস) কর্তৃক “Establishment of 160 Upazila ICT Training and Resource for Education Phase-II” প্রকল্পের পূর্ত কাজ, যন্ত্রপাতি/সরঞ্জামাদি ও সেবা কার্যক্রম TAIHAN Consortium, Korea এর নিকট থেকে ক্রয়ের প্রস্তাব অনুমোদনের পর Taihan Consortium এর মুখ্য দরদাতা প্রতিষ্ঠান Taihan Electric wire Co., Ltd. এর নাম পরিবর্তন করে নতুন নাম Taihan Cable & Solution Co., Ltd. হওয়ায় নাম পরিবর্তনের বিষয়টি সিসিজিপি সভা’কে অবহিত করা হয়েছে।

৫ নং প্রস্তাবনা: শিল্প মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ কর্পোরেশন (বিসিআইসি) কর্তৃক কর্ণফুলী ফার্টিলাইজার কোম্পানি লিমিটেড (কাফকো), বাংলাদেশ এর নিকট থেকে ৩০ হাজার মেট্রিক টন ব্যাগড গ্র্যানুলার ইউরিয়া সার ১১১ কোটি ৫৯ লক্ষ ২৪ হাজার ৪৩৭ টাকায় ক্রয়ের অনুমোদন দেয়া হয়েছে।

৬ নং প্রস্তাবনা: শিল্প মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ কর্পোরেশন (বিসিআইসি) কর্তৃক টিএসপি কমপ্লেক্স লিমিটেড- এর জন্য ১০ হাজার মেট্রিক টন (+৫%) ফসফরিক এসিড ৫৭ কোটি ৩৩ লক্ষ ৯৫ হাজার ৫১০ টাকায় ক্রয়ের অনুমোদন দেয়া হয়েছে। এটির অর্থায়ন হবে জিওবি হতে।

৭ নং প্রস্তাবনা: গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের অধীন গণপূর্ত অধিদপ্তর কর্তৃক “ঢাকাস্থ মিরপুর পাইকপাড়ায় সরকারি কর্মকর্তা/কর্মচারীদের জন্য বহুতল আবাসিক ফ্ল্যাট নির্মাণ” প্রকল্পের W-7-L-1 লটের পূর্ত কাজ Joint Venture of (১) National Development Engineers Ltd. এবং (২) Delta Engineers & Consortium Ltd. এর নিকট থেকে ১৬৪ কোটি ৭১ লক্ষ ৮৭ হাজার ৮৮২ টাকায় ক্রয়ের অনুমোদন দেয়া হয়েছে। জিওবি

৯ নং প্রস্তাবনা: গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের অধীন গণপূর্ত অধিদপ্তর কর্তৃক “ঢাকাস্থ মিরপুর পাইকপাড়ায় সরকারি কর্মকর্তা/কর্মচারীদের জন্য বহুতল আবাসিক ফ্ল্যাট নির্মাণ” প্রকল্পের W-5-L-1 লটের পূর্ত কাজ Joint Venture of (১) M Jamal & Company Ltd., (২) H M Helal & Co. Ltd এবং (৩) Hredi Construction Ltd. এর নিকট থেকে ১২৬ কোটি ৯০ লক্ষ ৪৫ হাজার ২৭১ টাকায় ক্রয়ের অনুমোদন দেয়া হয়েছে।

১০ নং প্রস্তাবনা: গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের অধীন গণপূর্ত অধিদপ্তর কর্তৃক “ঢাকাস্থ মিরপুর পাইকপাড়ায় সরকারি কর্মকর্তা/কর্মচারীদের জন্য বহুতল আবাসিক ফ্ল্যাট নির্মাণ” প্রকল্পের W-4-L-1 লটের পূর্ত কাজ Banga Builders Limited. এর নিকট থেকে ১২৬ কোটি ৯০ লক্ষ ৪৫ হাজার ২৭১ টাকায় ক্রয়ের অনুমোদন দেয়া হয়েছে।

১১ নং প্রস্তাবনা: গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের অধীন গণপূর্ত অধিদপ্তর কর্তৃক “ঢাকাস্থ মিরপুর পাইকপাড়ায় সরকারি কর্মকর্তা/কর্মচারীদের জন্য বহুতল আবাসিক ফ্ল্যাট নির্মাণ” প্রকল্পের W-3-L-1 লটের পূর্ত কাজ Kusholi Nirmata Limited. এর নিকট থেকে ১২৬ কোটি ৯০ লক্ষ ৪৫ হাজার ২৭১ টাকায় ক্রয়ের অনুমোদন দেয়া হয়েছে।

তবে ৮ নং প্রস্তাবনাটি ফিরিয়ে দেয়া হয়েছে। গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের অধীন গণপূর্ত অধিদপ্তর কর্তৃক ‘ঢাকাস্থ মিরপুর পাইকপাড়ায় সরকারি কর্মকর্তা-কর্মচারীদের জন্য বহুতল আবাসিক ফ্ল্যাট নির্মাণ’ প্রকল্পের W-6-L-1 লটের পূর্ত কাজ Wahid Construction Ltd. এর নিকট থেকে ১৪৭ কোটি ৯৭ লক্ষ ৯৮ হাজার ২৯৪ টাকায় ক্রয়ের জন্য অনুমোদন চাওয়া হয়েছিলো। এটি আরও কিছু সংশোধনী এনে আগামী বৈঠকে উপস্থাপন করতে বলা হয়েছে বলে জানান অর্থমন্ত্রী।

সান নিউজ/এফএআর

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

শিরীন পারভীন দুদকের প্রথম নারী মহাপরিচালক

নিজস্ব প্রতিবেদক: দুদকের পরিচালক...

এবার লাক্সের অ্যাম্বাসেডর হচ্ছেন সুহানা 

বিনোদন ডেস্ক: বলিউড বাদশা শাহরুখ খান ও গৌরি খান দম্পতির কন্য...

কুমিল্লায় শিশুকে ধর্ষণের পর হত্যা

জেলা প্রতিনিধি: কুমিল্লা জেলার সদ...

মুন্সীগঞ্জে দোকানিকে ছুরিকাঘাতে হত্যা 

জেলা প্রতিনিধি: মুন্সীগঞ্জে চিপস...

হাইকোর্টের আদেশে সংক্ষুব্ধ শিক্ষামন্ত্রী

নিজস্ব প্রতিবেদক: চলমান তাপপ্রবাহের মধ্যে প্রাথমিক ও মাধ্যমি...

ট্রাক-অটোরিকশা সংঘর্ষে নিহত ২

জেলা প্রতিনিধি : টাঙ্গাইলের ধনবা‌ড়ীতে ডাম্প ট্রাক ও অটো...

লক্ষ্মীপুরে বিশুদ্ধ পানি ও স্যালাইন বিতরণ

সোলাইমান ইসলাম নিশান, লক্ষ্মীপুর প্রতিনিধি: তীব্র দাবদাহে হা...

বাম-ডান সরকার উৎখাতে কাজ করছে

নিজস্ব প্রতিবেদক : অতি বাম আর অতি ডান মিলে সরকার উৎখাতে কাজ...

ঠাকুরগাঁওয়ে আগুনে গবাদী পশু পুড়ে ছাই

ঠাকুরগাঁও প্রতিনিধি: ঠাকুরগাঁওয়ের বালিয়াডাঙ্গীতে কয়েলের আগুন...

হত্যা মামলায় ৭ জনের মৃত্যুদণ্ড

জেলা প্রতিনিধি : হবিগঞ্জে হারুন আহমেদ নামে এক ব্যক্তিকে হত্য...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা