ছবি: সংগৃহীত
জাতীয়

১৩ পৌরসভার বিষয়ে ইসিকে চিঠি

নিজস্ব প্রতিবেদক : সীমানা নির্ধারণ ও মামলা জটে আটকে থাকা ১৩ পৌরসভার মধ্যে ৮ টি পৌরসভায় ভোট করতে নির্বাচন কমিশনকে (ইসি) চিঠি দিয়েছে স্থানীয় সরকার বিভাগের পৌর-১ শাখা।

আরও পড়ুন : নোয়াখালীতে মাটিবাহী ট্রাক্টর চাপায় শিশুর মৃত্যু

এর আগে ১৩ টি পৌরসভার বিষয়ে জানতে স্থানীয় সরকার বিভাগকে চিঠি দেয় ইসি। এর পরিপ্রেক্ষিতে ১৩ পৌরসভার বিষয়ে বিস্তারিত জানালো ইসি।

যে ১৩ পৌরসভার তথ্য দিয়েছে স্থানীয় সরকার বিভাগ :

পিরোজপুর জেলার ভান্ডারিয়া, চাঁদপুর জেলার ছেংগারচর, কুমিল্লার দেবিদ্বার, যশোরের বেনাপোল, নরসিংদীর শিবপুর, চট্টগ্রামের দোহাজরি, পিরোজপুরের মঠবাড়িয়া, হবিগঞ্জ জেলার আজমিরিগঞ্জ, নারায়ণগঞ্জের সোনারগাঁও, চট্টগ্রামের হাটহাজারী, চাঁদপুরের নারায়ণপুর, শরীয়তপুরের গোসাইরহাট এবং সিরাজগঞ্জ জেলার তাড়াশ পৌরসভা।

স্থানীয় সরকার বিভাগ ইসিকে জানিয়েছে, পিরোজপুর জেলার ভান্ডারিয়া পৌরসভার রিট পিটিশন চূড়ান্তভাবে নিষ্পত্তি হয়েছে। চাঁদপুর জেলার ছেংগারচর পৌরসভার ২ টি মামলার মধ্যে একটির চূড়ান্ত নিষ্পত্তি হলেও আরেকটি মামলা শুনানির অপেক্ষায় রয়েছে।

আরও পড়ুন : গরমে গোসল করুন গরম পানিতে

একইভাবে কুমিল্লার দেবিদ্বার ও যশোরের বেনাপোল পৌরসভার একটি করে মামলা শুনানির অপেক্ষায় রয়েছে। এছাড়া সীমানা জটিলতায় নারায়ণগঞ্জের সোনারগাঁও, চট্টগ্রামের হাটহাজারী, শরীয়তপুরের গোসাইরহাট এবং সিরাজগঞ্জ জেলার তাড়াশ পৌরসভায় নির্বাচন করতে কোনো বাধা নেই।

স্থানীয় সরকার বিভাগ আরও জানায়, নরসিংদীর শিবপুর, চট্টগ্রামের দোহাজরি, পিরোজপুরের মঠবাড়িয়া, হবিগঞ্জ জেলার আজমিরিগঞ্জ পৌরসভার মামলা রয়েছে। তবে এই মামলার বিষয়ে হাইকোর্ট বিভাগের সংশ্লিষ্ট শাখা থেকে কোনো তথ্য পাওয়া যায়নি।

আরও পড়ুন : কীর্তিনাশা নদীতে চার শিশুর মৃত্যু

সুতরাং এ পৌরসভার নির্বাচনের বিষয়ে কোনো মতামত দেয়নি স্থানীয় সরকার বিভাগ।

এছাড়া ওয়ার্ড বিভক্তির কার্যক্রম শেষ না হওয়া পর্যন্ত চাঁদপুরের নারায়ণপুর পৌরসভার ভোটগ্রহণ না করতে মতামত দেওয়া হয়েছে।

আরও পড়ুন : আগামী সপ্তাহে ইউক্রেনের পাল্টা আক্রমণ

আইন মন্ত্রণালয়ের মতামত :

পিরোজপুর জেলার ভান্ডারিয়া পৌরসভা, চাঁদপুর জেলার ছেংগারচর পৌরসভা, কুমিল্লা জেলার দেবিদ্বার পৌরসভা এবং যশোর জেলার বেনাপোল পৌরসভা সংক্রান্ত দায়ের করা মামলাগুলোর মধ্যে রিট পিটিশন নং ১৫৪৭/২০২০, ৪৬১৩/২০২১, ৩১৭৩/২০০৯ ও ৯৬৪৭/২০১৬ চূড়ান্ত নিষ্পত্তি হওয়ায় এবং রিট পিটিশন নং ৪৩১৩/২০১৪, ১০৪১৭/২০১৭, ১০৬৪০/২০১৫, ৯৭৪/২০২০ ও ৫৫০৯/২০২২ হাইকোর্ট বিভাগে এবং সিভিল পিটিশন ফর লিভ টু আপিল নং ১২৭৪/২০২০ (রিট পিটিশন নং ৩১৭১/২০০৯ হতে উদ্ভূত) আপিল বিভাগে শুনানির অপেক্ষায় থাকলেও ঐ মামলাগুলোতে কোনো ধরনের স্থগিতাদেশ/অন্তর্বর্তীকালীন আদেশ না থাকায় বর্ণিত পৌরসভাগুলোর নির্বাচন অনুষ্ঠানের ক্ষেত্রে এ পর্যায়ে আইনগত কোনো প্রতিবন্ধকতা পরিলক্ষিত হয় না।

তবে আপিল বিভাগ ও হাইকোর্ট বিভাগে শুনানির অপেক্ষায় থাকা মামলাগুলো পরে ভিন্নরূপ কোনো আদেশ প্রচারিত হলে প্রত্যাশী বিভাগ তা মানতে বাধ্য থাকবে।

আরও পড়ুন : বাংলাদেশ আঞ্চলিক কেন্দ্র হতে যাচ্ছে

নোটানুচ্ছেদ ১০ এর আলোচনার আলোকে নরসিংদী জেলার শিবপুর পৌরসভা, চট্টগ্রাম জেলার দোহাজারী পৌরসভা, পিরোজপুর জেলার মঠবাড়ীয়া পৌরসভা ও হবিগঞ্জ জেলার আজমিরীগঞ্জ পৌরসভা সংক্রান্ত দায়ের করা রিট পিটিশন নং যথাক্রমে ৮২০৯/২০১৪, ১২৪৫৮/২০১৫, ৭৪২৫/২০১৩ ও সিভিল রিভিশন নং ২৫৫১/২০০৬ সংক্রান্ত কোনো তথ্য হাইকোর্ট বিভাগের সংশ্লিষ্ট শাখা থেকে পাওয়া যায়নি।

তাই এ মুহূর্তে ঐ মামলাগুলোর হালনাগাদ তথ্য বা এ বিষয়ে মতামত দেওয়া সম্ভব হচ্ছে না। তবে মামলাগুলোর হালনাগাদ তথ্য পাওয়া সাপেক্ষে প্রত্যাশী বিভাগকে জানিয়ে দেওয়া হবে।

সান নিউজ/এনজে

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

নোয়াখালীতে ভূমি দুস্যুর বিরুদ্ধে মানববন্ধন 

নোয়াখালী প্রতিনিধি: নোয়াখালীর কোম...

ফসলের ক্ষতি করে চলছে অবৈধ ব্যাটারি ইন্ডাস্ট্রি

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর):

ভূঞাপুরে বৃষ্টির জন্য নামাজ আদায় 

খায়রুল খন্দকার, টাঙ্গাইল: প্রচণ্ড তাপদাহে জনজীবন অতিষ্ট। নেই...

গরমে বারবার গোসল করা কি ক্ষতিকর?

লাইফস্টাইল ডেস্ক: বৈশাখের শুরু থে...

আজ শেরে বাংলার ৬২তম মৃত্যুবার্ষিকী

নিজস্ব প্রতিবেদক: আজ অবিভক্ত বাংল...

হিটস্ট্রোকে একদিনেই ৬ জনের মৃত্যু

নিজস্ব প্রতিবেদক: তীব্র তাপপ্রবাহের কারণে হিট স্ট্রোকে আক্রা...

আইনি সেবায় মানবিকতাকেও স্থান দেয়া উচিত

নিজস্ব প্রতিবেদক: আইনি সেবা প্রদানকালে পুঁথিগত আইন প্রয়োগের...

ভূঞাপুরে বৃষ্টির জন্য নামাজ আদায় 

খায়রুল খন্দকার, টাঙ্গাইল: প্রচণ্ড তাপদাহে জনজীবন অতিষ্ট। নেই...

প্রধানমন্ত্রী দেশে ফিরছেন কাল

নিজস্ব প্রতিবেদক: থাইল্যান্ড সফর শেষে আগামীকাল ব্যাংকক থেকে...

ডিপিএস এসটিএস স্কুলে গ্র্যাজুয়েশন অনুষ্ঠান

নিজস্ব প্রতিবেদক: ডিপিএস এসটিএস স্কুল ঢাকার ২০২৩-২৪ শিক্ষাবর...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা