জাতীয়

বাড়তি দামে বিক্রি হচ্ছে আটা

নিজস্ব প্রতিবেদক: রাজধানীতে বাড়তি দামে বিক্রি হচ্ছে ওপেন মার্কেট সেলের (ওএমএস) আটা। সরকার নির্ধারিত মূল্য কেজি প্রতি ১৮ টাকা হলেও নেওয়া হচ্ছে ২০ টাকা। জনপ্রতি ৫ কেজি আটায় নেওয়া হচ্ছে ১০০ টাকা।

বিক্রেতারা বলছেন, অতিরিক্ত অর্থ নেওয়া হচ্ছে একটা পলিথিনের দাম হিসেবে। অন্যদিকে ক্রেতাদের অভিযোগ সর্বোচ্চ ২ টাকা মূল্যের ১টি পলিথিন ব্যাগের জন্য তারা হাতিয়ে নিচ্ছে ১০ টাকা। এ নিয়ে প্রায়ই ক্রেতা-বিক্রেতাদের মধ্যে তর্কের সৃষ্টি হচ্ছে। দাম অনুযায়ী পণ্যগুলো হিসাব করলে দেখা যায়, প্রতিদিন একেকটি ডিলার বিক্রি ভেদে বাড়তি দাম ধরে হাতিয়ে নিচ্ছেন ২ থেকে ৩ হাজার টাকা।

খাদ্য অধিদপ্তরের তথ্যানুযায়ী রাজধানীতে ওএমএস-এর ডিলার রয়েছে মোট ২৪৬ জন। রাজধানীর এসব ডিলারদের অঞ্চলকে ৮ ভাগে বিভক্ত করা হয়েছে। যাদের ডি-১ থেকে ডি-৮ পর্যন্ত ভাগ করা হয়েছে। এর মধ্যে রাজধানীর শ্যামপুর, কদমতলী, ডেমরা ও যাত্রাবাড়ী এলাকার ডি-১ এ রয়েছে ২৮টি ডিলার।

সরেজমিনে রাজধানীর জুরাইন, পোস্তগোলা, ধলপুর, মীরহাজীরবাগ, শনির আখড়া, ভাঙ্গাপ্রেস, কাজলা ও যাত্রাবাড়ীসহ বিভিন্ন এলাকা ঘুরে অনিয়মের এ চিত্র দেখা যায়। জুরাইন মাজারের কাছে ট্রাকে করে বিক্রি হচ্ছে জনপ্রতি ৫ কেজি ৯০ টাকার আটা ১০০ টাকায়। এখানে আটা নিতে আসা ফারজানাসহ কয়েকজন নারী জানান, আমরা ৫ কেজি আটা ১০০ টাকা দিয়ে নিলাম। কেন বেশি দিচ্ছেন এমন প্রশ্নের জবাবে তারা জানান, কিছুই বলার নাই। পলিথিন ব্যাগের বিনিময়ে তারা ১০ টাকা বেশি নিচ্ছেন। তবে এ কথা মুঠোফোনে অস্বীকার করেন ডিলার সাহেদ আলী। একই চিত্র দেখা যায় যাত্রাবাড়ী কাজলার পাড়।

পোস্তগোলা শিল্প এলাকার ওএমএস-এর দোকানে আসেন সোলায়মান নামের এক বৃদ্ধ। আটা কত করে কিনলেন জিজ্ঞাসা করতেই হতাশ কণ্ঠে এই বৃদ্ধ লোক বললেন-৫ কেজি আটা ৯০ টাকার বদলে কিনলাম ১০০ টাকা দিয়া। তিনি আরও জানান, সামান্য একটা পলিথিন ব্যাগের জন্য তারা অতিরিক্ত ১০ টাকা নিচ্ছে। ২-৪ টাকা নিলেও একটা কথা ছিল।

এখানকার ডিলার শাহজাহানের কাছে জানতে চাইলে তিনি বলেন, সরকার আমাদের ব্যাগ দিতে বলেনি। তবুও আমরা পলিথিনের ব্যাগ দিচ্ছি। ক্রেতারা ব্যাগ নিয়ে আসে না। এর বিনিময়ে যে যা দেয় তাই নেই।

তিনি আরও জানান, দৈনিক ৫০ কেজি বস্তার ২৫ থেকে ৩০ বস্তা আটা বিক্রি হয়। যাতে পলিথিনের খরচ বাদে অতিরিক্ত দাম আসে ২ হাজার থেকে ২ হাজার ৪০০ টাকা।

এ ব্যাপারে জুরাইন কমিশনার রোডের ওএমএস-এর আটা বিক্রেতা হাবিব ও মেডিকেল রোডের আক্কাস জানান, সবকিছুর খরচ বেড়ে গেছে। অন্যদিকে ৫০ কেজি বস্তার আটা শুকিয়ে ওজনে কমে যায় ১ থেকে ২ কেজি।

অন্যদিকে কদমতলীর মোহম্মদবাগে একটি দোকানে দেখা যায় ভিন্ন চিত্র। এখানে পলিথিনে কোনো আটা বিক্রি করা হয় না।

এই দোকানের ডিলার মো. খালেক জানান, আমরা পলিথিনও দিই না দামও বেশি নিই না। এখানকার ক্রেতারা ব্যাগ নিয়ে আসেন।

বিভিন্ন ওএমএস-এর দোকানে আসা অনেক ক্রেতারা বলেন, ভাই আমাদের দরকার আটা। বাজারের থেকে ওএমএস এর দোকানে কম দামে পাচ্ছি। তাই ওদের সঙ্গে বেশি তর্ক করি না । এদিকে এসব অনিয়ম দেখার জন্য থাকা পরিদর্শকদের সামনেই চলে এই অনিয়ম।

খোঁজ নিয়ে জানা যায়, বাজারে ১০ কেজি ওজনের পণ্যের পলিথিনের বিক্রয় মূল্য কেজি প্রতি ১৮০ টাকা। এক কেজিতে পাওয়া যায় ৯০ থেকে ১০০ পিস পলিথিন ব্যাগ। অর্থাৎ প্রতিটি পলিথিন ব্যাগের গড় মূল্য দাঁড়ায় প্রায় ১ টাকা ৮০ পয়সা।

এ প্রসঙ্গে খাদ্য অধিদপ্তরের ঢাকা রেশনিং-এর প্রধান নিয়ন্ত্রক মোহাম্মদ আমিনুল এহসান জানান, কোনো ডিলারের দাম বেশি নেওয়ার এখতিয়ার নাই। পলিথিন দিলেও ১০ টাকা নিতে পারবে না। এটা আইন পরিপন্থী। যদি কেউ বেশি দাম নিয়ে থাকে তাহলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। এ কাজ দেখার জন্য আমাদের তদারকি কর্মকর্তা রয়েছে।

এ ব্যাপারে খাদ্য অধিদপ্তরের মহাপরিচালক শেখ মুজিবর রহমান আজকের পত্রিকাকে জানান, ' দাম বেশি নেওয়া চরম অপরাধ। যা ক্ষমার অযোগ্য। আমরা এদের বিরুদ্ধে অবশ্যই ব্যবস্থা নেব।'

সাননিউজ/জেআই

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ভূঞাপুরে বৃষ্টির জন্য নামাজ আদায় 

খায়রুল খন্দকার, টাঙ্গাইল: প্রচণ্ড তাপদাহে জনজীবন অতিষ্ট। নেই...

শহীদ শেখ জামাল’র জন্ম

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অত...

মুন্সীগঞ্জে সর্বজনীন পেনশন স্কিম উদ্বোধন

মো. নাজির হোসেন, মুন্সিগঞ্জ: মুন্সীগঞ্জ সদর উপজেলায় ভূমি অফি...

লক্ষ্মীপুরে চলছে ৫ ইউনিয়নে ভোট

সোলাইমান ইসলাম নিশান, লক্ষ্মীপুর প্রতিনিধি...

রাতের আঁধারে ফসলি জমির মাটি যাচ্ছে ইটভাটায়

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর):

মাদকবিরোধী অভিযানে গ্রেফতার ২২

নিজস্ব প্রতিবেদক : রাজধানীর বিভিন্ন এলাকায় মাদকবিরোধী অভিযান...

দিনের তাপমাত্রা বাড়ার আভাস

নিজস্ব প্রতিবেদক : সারাদেশে দিনের তাপমাত্রা বাড়তে পারে বলে জ...

মেক্সিকোতে বাস উল্টে ১৪ জনের মত্যু

আন্তর্জাতিক ডেস্ক : মেক্সিকোতে একটি সড়ক দুর্ঘটনায় ১৪ জন নিহত...

৫ জেলায় শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ আজ

নিজস্ব প্রতিবেদক: সারাদেশে তাপপ্রবাহের কারণে আজ ঢাকা, চুয়াডা...

সোমবার রাজধানীর যেসব মার্কেট বন্ধ

সান নিউজ ডেস্ক: প্রতি সপ্তাহের একেক দিন বন্ধ থাকে রাজধানীর ব...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা