মতামত

সংবাদপত্র বা ছাপানো কাগজ থেকে করোনা ছড়ায় না

ইন্টারন্যাশনাল ডেস্ক:
শক্তিশালী কোভিড-১৯ করোনাভাইরাস থেকে নিরাপদে থাকার প্রথম শর্ত হিসেবে বিশেষজ্ঞদের পরামর্শ বাইরের মানুষ থেকে নিজেকে বিচ্ছিন্ন রাখার। কিন্তু তাতেই শঙ্কামুক্ত থাকতে পারছেন না কেউ। কারণ এই ভাইরাস এতোটাই ছোঁয়াচে এবং মারাত্মক যে ভাইরাস আক্রান্ত যে কোন মানুষের স্পর্শে এটি যে কোন পদার্থের সঙ্গেই মিশে থাকতে পারে। পরনের জামা কাপড়, জুতা, হাতের ব্যাগ, ওয়ালেটসহ নিজের কাছে থাকা যে কোন কিছুর সঙ্গেই ভাইরাসের উপস্থিতি থাকতে পারে। তাই প্রশ্ন উঠেছে বাইরে থেকে ঘরে আসা সংবাদপত্রও কতোটুকু নিরাপদ?
তবে ছাপানো খবরের কাগজ, ম্যাগাজিন, চিঠি অথবা কোনো প্যাকেজ থেকে করোনা সংক্রমণের কোনো প্রামাণ্য তথ্য কখনো পাওয়া যায়নি। এমনটাই জানিয়েছেন বিশ্বের শীর্ষ স্থানীয় চিকিৎসক এবং বিজ্ঞানীরা। এ বিষয়ে একটি প্রতিবেদন লিখেছেন ইন্টারন্যাশনাল নিউজ মিডিয়া এসোসিয়েশনের (ইনমা) প্রধান নির্বাহী কর্মকর্তা ও পরিচালক আর্ল জে উইলকিনসন। যুক্তরাষ্ট্রভিত্তিক প্রতিষ্ঠান ইনমা। ইনমাতে আর্ল জে উইলকিনসন লিখেছেন, ছাপানো কাগজ থেকে সংক্রমণের সম্ভাব্যতা সম্পর্কে খুব সামান্য প্রশ্ন পাওয়া গেছে। বিশ্বজুড়ে যে ভয়ঙ্কর মহামারী ছড়িয়ে পড়েছে সে সম্পর্কে ইনমা অবগত। এর প্রেক্ষিতে তারা বিশ্ব স্বাস্থ্য সংস্থা, জার্নাল অব হসপিটাল ইনফেকশন, ন্যাশনাল ইনস্টিটিউট অব এলার্জি অ্যান্ড ইনফেকশন ডিজিজেস ও জন ইনস সেন্টারের গবেষণা ও নির্দেশনা অনুসরণ করছেন।

এসব উৎস, সেকেন্ডারি উৎস ও নিজস্ব প্রকাশনা থেকে এটা নিশ্চিত হওয়া গেছে যে, ছাপানো কাগজ বা নিউজপ্রিন্ট বর্তমান সঙ্কটের সময়ে নিরাপদ।

আর্ল জে উইনকিনসন লিখেছেন, এ সম্পর্কে বিশ্ব স্বাস্থ্য সংস্থা কোভিড-১৯ আক্রান্ত এলাকা থেকে আসা একটি প্যাকেজ গ্রহণ করা নিরাপদ কিনা সে বিষয়ে রিপোর্ট করেছে। তারা বলেছে, একজন করোনা আক্রান্ত ব্যক্তির কাছ থেকে যাওয়া বাণিজ্যিক পণ্যে এই ভাইরাস টিকে থাকার সম্ভাবনা খুবই কম এবং এই ভাইরাসে আক্রান্ত হওয়ার ঝুঁকিও কম। যেসব পণ্যবোঝাই প্যাকেট স্থানান্তর হয়েছে, এখান থেকে ওখানে নেয়া হয়েছে এবং বিভিন্ন পরিবেশে এবং তাপমাত্রায় নেয়া হয়েছে তা থেকে এই ভাইরাস সংক্রমিত হওয়ার ঝুঁকি কম। হার্টফোর্ড হেলথ কেয়ার আরো পরিষ্কার করে বলেছে, আপনার বাড়িতে যাওয়া সরবরাহ নিয়ে শঙ্কিত হবেন না। জিনিসপত্রের ওপর করোনা ভাইরাস দীর্ঘসময় টিকে থাকতে পারে না।

যুক্তরাষ্ট্রের সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোল (সিডিসি) বলেছে, যে তলের ওপর করোনা ভাইরাস আছে তা স্পর্শ করলে একজন মানুষ আক্রান্ত হওয়ার আশঙ্কা আছে। কিন্তু এই ভাইরাস ছড়িয়ে পড়ার প্রধান উপায় এটা নয়। এক্ষেত্রে বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও সিডিসির বিবৃতিতে স্পষ্ট হয় যে, প্রিন্ট ম্যাটেরিয়াল থেকে করোনা ভাইরাস সংক্রমণের ঘটনা নেই। গত সপ্তাহে নিউ ইংল্যান্ড জার্নাল অব মেডিসিন নামের গবেষণা রিপোর্ট প্রকাশ করেছেন ন্যাশনাল ইনস্টিটিউট অব হেলথ (এনআইএইচ), সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোল (সিডিসি), ইউসিএলএ এবং প্রিন্সটন ইউনিভার্সিটির বিজ্ঞানীরা। তাতে দেখানো হয়েছে, বিভিন্ন সারফেস বা তলের ওপর করোনা ভাইরাস টিকে থাকায় ভিন্নতা রয়েছে। এতে বলা হয়েছে অ্যারোসল, প্লাস্টিক, স্টেইনলেস স্টিল, কপার এবং কার্ডবোর্ডে করোনা ভাইরাসের এক স্থান থেকে অন্য স্থানে পরিবহনের সম্ভাব্যতা সবচেয়ে কম। এর কারণ, এর পারমাণবিক গঠন। এর গঠন ছিদ্রযুক্ত।

অ্যরোসোল কিভাবে এই ভাইরাসের বিস্তার ঘটায় তা পরীক্ষা করেছেন বিজ্ঞানীরা। এক্ষেত্রে বিভিন্ন তলের ওপর কতক্ষণ এই ভাইরাস সংক্রামক থাকে তা পরিমাপ করেছেন। তাতে দেখা গেছে করোনা ভাইরাস সবচেয়ে বেশি সময় স্থায়ী হয় মসৃণ তলে, যা ছিদ্রযুক্ত নয়। গবেষকরা দেখতে পেয়েছেন যে, করোনা ভাইরাস তিন দিন পরও প্লাস্টিক ও স্টেইনলেস স্টিলে সক্রিয় থাকে। বিষয়টি এমন নয় যে, যখন বাতাসে ছড়ায় এই ভাইরাস তখন তা দ্রুত শক্তি হারায়। কারণ, ভাইরাসটি প্রতি ৬৬ মিনিটে তার কার্যকারিতা অর্ধেক হারায়। তবে যখন তা কোনো তলের ওপর রাখা হয় তখন তিন ঘন্টা পরে এর এক অষ্টমাংশ কার্যকারিতা থাকে। ৬ ঘন্টা পরে এর টিকে থাকার সম্ভাবনা মাত্র শতকরা ২ ভাগ। ২৪ ঘন্টা পরে কার্ডবোর্ডের ওপর এই ভাইরাস টিকে থাকে না। খুশির খবর হলো, প্লাস্টিক এবং স্টেইনলেস স্টিলে এর কার্যকারিতা কম থেকে আরো কম, যখন তা বাতাসে ছাড়া হয়।
আর্ল জে উইলকিনস লিখেছেন, খবরের কাগজ হলো কার্ডবোর্ডের চেয়েও অনেক বেশি ছিদ্রযুক্ত। এর ওপর ভাইরাসটি বেঁচে থাকার সময় আরো অনেক কম।

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

অভিযোগ করেও প্রতিকার পাননি মেয়র প্রার্থী

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ: স্থা...

কি এমন দুঃখ ছিল সাংবাদিক অভিশ্রুতির?

কুষ্টিয়া প্রতিনিধি : সম্প্রতি গত ‍বৃহস্পতিবার (২৯ মার্চ)...

মনপুরায় চেয়ারম্যান পদে হাড্ডা-হাড্ডি লড়াই 

ভোলা সংবাদদাতা: আগামী ৯ মার্চ অনু...

বিচ্ছেদে কাজে ফোকাস ছিল

বিনোদন ডেস্ক: অভিনেত্রী জয়া আহসান...

বিজিবিও হবে বিশ্বমানের স্মার্ট বাহিনী

নিজস্ব প্রতিবেদক : আমরা বর্ডার গার্ড বাংলাদেশকে বিশ্বমানের আ...

পেঁয়াজ আমদানির অনুমতি

জেলা প্রতিনিধি: চাঁপাইনবাবগঞ্জের...

বেবিবাম্প লুকানোর চেষ্টা পরিণীতির

বিনোদন ডেস্ক: দীপিকার পর বলিউডে ক...

উত্তরায় যানজটের শঙ্কা

নিজস্ব প্রতিবেদক: প্রকল্প পরিচালক...

বজ্রসহ বৃষ্টির অভাস

নিজস্ব প্রতিবেদন: আবহওয়া অফিস জান...

পিকআপ-বাইক সংঘর্ষে নিহত ২

জেলা প্রতিনিধি: ফরিদপুরের বোয়ালমা...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা