ছবি : সংগৃহিত
লাইফস্টাইল

বসন্তের শাড়ি ও সাজ

লাইফস্টাইল ডেস্ক : রাত পেরোলেই ভালোবাসা দিবস, পাশাপাশি এ দিনই পালিত হতে চলেছে বসন্ত উৎসব। এদিন কে কোন পোশাক পরবেন কিংবা কীভাবে সাজবেন এ নিয়ে সবাই থাকেন বেশ উচ্ছ্বসিত।

আরও পড়ুন : চুম্বনের স্বাস্থ্য উপকারিতা

বসন্তে নারীরা গলায় ফুলের হার, খোঁপায় হলুদ ফুল, কানে ফুলের দুল ও গায়ে জড়ান রঙিন শাড়ি। বলা হয়ে থাকে শাড়ীতেই নারী। তবে কেমন শাড়ি পরলে নিজেকে ফুলের মতো সুন্দর লাগবে, চলুন তা জেনে নেয়া যাক :

নকশা করা শাড়ি : বাঙালী নারীরা একসময় বসন্তে হলুদ রঙের শাড়ি গাঁদা ফুলের রঙের সাথে মিলিয়ে পরতো। আপনি চাইলে হলুদ-লাল রঙের বাইরেও চিন্তা করতে পারেন। এক্ষেত্রে আপনি নকশা রয়েছে এমন শাড়ি পরুন। মোটিফ ও নকশায় বাঙালি ঐতিহ্য আনতে পারেন। আবার বসন্তের চিহ্নযুক্ত নকশার ব্যবহারেও আপনার শাড়িকে বর্ণিল বানাতে পারেন।

আরও পড়ুন : নিজেকে সুন্দর দেখাবেন যেভাবে

বেগমপুরি শাড়ি : বাংলার এই সুন্দর শাড়িগুলি হাতে বোনা এবং সুতির তৈরি। কলকাতায়ও খুব জনপ্রিয়। বেগমপুরি শাড়ি স্থানীয় ভাবে বোনা হয়। এই শাড়িতে যে তুলো ব্যবহার হয়, তাতে খুব বেশি স্টার্চ লাগে না। বেগমপুরি শাড়ির পাড়ের নকশা সরু এবং রঙিন সুতো দিয়ে হয়। এগুলির ওজন যথেষ্ট হালকা।

মলমল শাড়ি : মলমলের শাড়িগুলি মূলত এই দেশের উত্তর-পূর্বাঞ্চলের হলেও বাংলায় এখন অত্যন্ত জনপ্রিয়। কলকাতা শহরের বসন্তে এই শাড়ির উজ্জ্বল রং ভাল রাখবে মনও। এই শাড়িতে ব্যবহৃত কাপড় খুব নরম। নিয়মিত যাঁরা কাজে বেরোন, তাঁদের জন্য আরামদায়ক। বসন্ত বা গ্রীষ্মকালের জন্য এই শাড়ি আদর্শ। মলমল শাড়ির আর একটি বৈশিষ্ট্য হল, এটি ধোয়ার পর আরও নরম হয়ে যায়।

আরও পড়ুন : স্বামীর থেকে যেসব প্রতিশ্রুতি চান স্ত্রী

খেশ শাড়ি : বীরভূমের তাঁতিরা বিশেষ ভাবে তৈরি করেন এই খেশের শাড়ি। নতুন সুতো আর পাতলা কাপড়ের টুকরো দিয়ে এই শাড়ি বোনা হয়। এই শাড়ির জমি হয় নরম। আর মূলত উজ্জ্বল বিভিন্ন রঙেই বোনা হয়। সব মিলে শীত শেষের কলকাতায় এই শাড়ি বেশ মানানসই।

শাড়ির উপকরণ : আবহাওয়া ও প্রকৃতি বিবেচনা করে শাড়ির উপকরণ বাছাই করুন। হাফসিল্ক, কোটা, মসলিন কাপড়ের শাড়ি পরতে পারেন। হালকা সাজের পোশাকের সঙ্গে নিজেকে সাজিয়ে নিতে পারলে এই বসন্তে ফুল হয়ে ফুটবেন আপনি।

আরও পড়ুন : চায়ে এলাচ মিশিয়ে খাওয়ার উপকারীতা

পাশাপাশি আপনারা চাইলে নকশার শাড়ির সঙ্গে ফুল দিয়ে হালকাভাবেও সাজতে পারেন।

খোঁপা বা বেণীতে ফুল : বসন্তে শাড়ির সঙ্গে খোঁপা বা বেণী বেশ মানিয়ে যায়। খোঁপায় রাখতে পারেন গাঁদা ফুল। সঙ্গে লাল টিপ দিন কপালে। রঙিন ফুলের সাজে পাবেন বসন্তের আমেজ। চুল খোলা রাখলেও এক পাশে ফুল দিতে পারেন। চুলের জন্য বড় আকারের ফুল বেছে নিলে একটিই যথেষ্ট। গয়নাও রাখুন হালকা ধাঁচের। আর ছোট আকারের হলে অবশ্য একাধিক ফুল নিতে পারেন।

আরও পড়ুন : চকোলেট খাওয়ার অপকারিতা!

চোখের সাজ ও চুরি : এদিন চোখের সাজে আনতে পারেন সবুজের ছোঁয়া। আর দিনের মেকআপে অবশ্যই সানস্ক্রিন ব্যবহার করতে ভুলবেন না। দু’হাত ভর্তি করে বিভিন্ন রঙের কিংবা একরঙা কাচের চুরি পরুন।

সান নিউজ/জেএইচ/এইচএন

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

আচরণবিধি লঙ্ঘন করলে ব্যবস্থা

নিজস্ব প্রতিবেদক : আমাদের কাছে সব প্রার্থী সমান। দল বা প্রার...

৬ অঞ্চলে ঝড়বৃষ্টির সম্ভাবনা

নিজস্ব প্রতিবেদক: দেশের ৬ অঞ্চলের ওপর দিয়ে ৬০ কি.মি বেগে ঝড়ে...

ভারতকে টপকে শীর্ষে অস্ট্রেলিয়া

স্পোর্টস ডেস্ক : ভারতকে সরিয়ে টেস্টে শীর্ষস্থান দখল করেছে অস...

পাহাড় ধসে যান চলাচল বন্ধ

জেলা প্রতিনিধি: রাঙ্গামাটির বাঘাইছড়ি-দীঘিনালা সড়কের দুই কিলো...

টিভিতে আজকের খেলা

স্পোর্টস ডেস্ক: প্রতিদিনের মতো আজ শুক্রবার (৩ মে) বেশ কিছু খ...

পানিতে ডুবে প্রাণ গেল ভাই-বোনের

জেলা প্রতিনিধি : মুন্সীগঞ্জের সদরে পুকুরের পানিতে ডুবে দুই ভ...

তাপপ্রবাহ অব্যাহত থাকার আভাস

নিজস্ব প্রতিবেদক : ঢাকাসহ বিভিন্ন বিভাগের ওপর দিয়ে যে তাপপ্র...

বৃষ্টিতে বন্ধ খেলা

স্পোর্টস ডেস্ক : বাংলাদেশ ও জিম্বাবুয়ের মধ্যকার প্রথম টি-টোয়...

রাজধানীতে বাসের ধাক্কায় নিহত ১

নিজস্ব প্রতিবেদক : রাজধানীর বকশিবাজারে বাসের ধাক্কায় আনোয়ার...

বাস-ট্রাক সংঘর্ষে আহত ৮

জেলা প্রতিনিধি : রাজবাড়ীর পাংশায় বাস ও ট্রাকের সংঘর্ষে ৮ যাত...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা