আন্তর্জাতিক

বিহারের মুখ্যমন্ত্রীর পদত্যাগ

আন্তর্জাতিক ডেস্ক: ভারতের বিহারের জনতা দল-ইউনাইটেডের (জেডিইউ) নেতা নিতীশ কুমার পদত্যাগ করেছেন। এর ফলে দেশটির ক্ষমতাসীন দল ভারতীয় জনতা পার্টির (বিজেপি) সঙ্গে জোটের ইতি টানলেন তিনি।

আরও পড়ুন: চিকিৎসক-শিক্ষিকার অশ্লীল ভিডিও ভাইরাল

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির এক প্রতিবেদনে বলা হয়, মঙ্গলবার (৯ আগস্ট) বিজেপির সঙ্গত্যাগের ঘোষণা দিয়ে রাজ্যের মুখ্যমন্ত্রীর পদ ছেড়েছেন তিনি। পদত্যাগের আগে নিজ দলের বিধায়ক ও পার্লামেন্ট সদস্যদের সঙ্গে বৈঠক করেন নিতীশ কুমার। পরে বিকেলে রাজ্যপালের কাছে পদত্যাগপত্র জমা দেন।

পরে গণমাধ্যমের সামনে বিষয়টি নিশ্চিত করে নিতীশ কুমার বলেন, ‘আমি পদত্যাগ করেছি। এ বিষয়ে দলের বিধায়কদের জানিয়েছি।’

আরও পড়ুন: আত্মঘাতী হামলায় ৪ সেনা নিহত

তবে বিজেপিকে বাদ দিয়ে নতুন সরকার গঠনের অনুমতির জন্য রাষ্ট্রীয় জনতা দলের (আরজেডি) প্রধান তেজস্বী যাদবকে নিয়ে দ্বিতীয়বারের মতো রাজ্যপালের সঙ্গে দেখা করবেন নিতীশ কুমার। নতুন এ জোটে কংগ্রেসসহ আরও কয়েকটি দল থাকবে বলে ধারণা করা হচ্ছে। এ সরকারেরও মুখ্যমন্ত্রী হবেন নিতীশ।

এদিকে, জেডিইউ সঙ্গত্যাগের পর বিষয়টি নিয়ে আলোচনা করতে বিহার বিজেপির জ্যেষ্ঠ নেতারা রাজধানী পাটনা সমবেত হচ্ছেন। তাদের মধ্যে রয়েছে বিহারে দলটির বিধায়ক সুশীল কুমার মোদি ও কেন্দ্রীয় মন্ত্রী রবিশঙ্কর প্রসাদ।

আরও পড়ুন: অনন্তের সিনেমা দিয়ে বিন্দুমাত্র লাভ নেই

এর আগে ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী ও বিজেপি নেতা অমিত শাহকে নিয়ে নিতীশ কুমারের অভিযোগ ঘিরে বিহারে জোট সরকারের দুই শরিক—বিজেপি ও জেডিইউর মধ্যে উত্তেজনা চরমে ওঠে। নিতীশের অভিযোগ, তার দল ভাঙতে আপ্রাণ চেষ্টা চালাচ্ছেন অমিত শাহ।

এমন পরিস্থিতির জন্য নিজ দলের নেতা আরসিপি সিংকে দায়ী করে নিতীশ বলেন, অমিত শাহর হয়ে কাজ করছেন আরসিপি সিং। এসবের মধ্যে তার বিরুদ্ধে গুরুতর দুর্নীতির অভিযোগ তোলে জেডিইউ। এর পরিপ্রেক্ষিতে সম্প্রতি দল থেকে পদত্যাগ করেন তিনি।

আরও পড়ুন: হেলিকপ্টার দুর্ঘটনায় র‌্যাব কর্মকর্তার মৃত্যু

প্রতিবেদনে আরও বলা হয়, ২০২১ সালে ভারতের কেন্দ্রীয় মন্ত্রিসভায় নিতীশের দলের প্রতিনিধি হিসেবে যোগ দেন আরসিপি সিং। মন্ত্রিসভায় মাত্র একটি পদ দেওয়ায় ক্ষুব্ধ ছিলেন নিতীশ। গতকাল সোমবার তার একজন ঘনিষ্ঠ সহযোগী বলেন, আরসিপি সিং নিতীশকে জানিয়েছিলেন, জেডিইউর প্রতিনিধি হিসেবে মন্ত্রিসভায় শুধু তাকেই নিতে চেয়েছিলেন অমিত শাহ। এ বিষয়ে জেডিইউর প্রেসিডেন্ট রাজিব রঞ্জন সিং ওরফে লালন সিং প্রশ্ন রাখেন, ‘আমাদের দলের বিষয়ে কি অমিত শাহ সিদ্ধান্ত নেবেন?’

এদিকে, বিহারে চলমান রাজনৈতিক সংকট নিয়ে আজ বৈঠক করেছে আরজেডি। তেজস্বী যাদবের নেতৃত্বাধীন আরজেডি বিহারের সবচেয়ে বড় দল। ধারণা করা হচ্ছে, দলটির পক্ষ থেকে নিতীশ কুমারকে সমর্থন দেওয়া নিয়ে আনুষ্ঠানিক ঘোষণা আসবে। সূত্র বলছে, নতুন সরকারের উপমুখ্যমন্ত্রী হিসেবে দায়িত্ব নিতে পারেন তেজস্বী।

আরও পড়ুন: ‘গণতন্ত্র মঞ্চ’ একটি গুরুত্বহীন জোট

প্রসঙ্গত, ২০১৭ সাল পর্যন্ত নিতীশ কুমারের নেতৃত্বাধীন জোট সরকারের মন্ত্রী ছিলেন তেজস্বী যাদব ও তার ভাই। ওই সরকারে জেডিইউ ছাড়া শরিক দলগুলোর মধ্যে ছিল লালু প্রসাদ যাদবের দল ও কংগ্রেস। বিজেপির সঙ্গে দীর্ঘদিনের সম্পর্ক ভেঙে ওই জোট সরকার গঠন করেছিলেন নিতীশ। তবে পরে এসে তেজস্বী ও তাঁর ভাইয়ের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ তোলেন নিতীশ কুমার। এরই পরিপ্রেক্ষিতে ভেঙে দেওয়া হয় তৎকালীন জোট সরকার। তখন আবার বিজেপির সঙ্গে নতুন সরকার গঠন করেন তিনি।

সান নিউজ/কেএমএল

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

চিকিৎসায় নোবেল পেলেন সুভান্তে প্যাবো

আন্তর্জাতিক ডেস্ক: চলতি বছরের চিকিৎসাশাস্ত্রে নোবেল পুরস্কার...

তাইওয়ানে হামলা করবে না চীন

আন্তর্জাতিক ডেস্ক: মার্কিন প্রতির...

মাইন বিস্ফোরণে রোহিঙ্গা কিশোর নিহত

সান নিউজ ডেস্ক: বান্দরবানের নাইক্...

শিক্ষার্থীদের ওপর পুলিশের গুলি

সান নিউজ ডেস্ক: ইরানের রাজধানী তে...

সয়াবিন তেলের দাম কমল

সান নিউজ ডেস্ক: সয়াবিন তেলের দাম প্রতি লিটারে ১৪ টাকা কমানো...

বাসের ধাক্কায় দুই ভ্যান যাত্রী নিহত

সান নিউজ ডেস্ক: রংপুরের তারাগঞ্জে...

সড়ক দুর্ঘটনায় নারীসহ নিহত ৩

সান নিউজ ডেস্ক: সিরাজগঞ্জে যাত্রী...

সোমবার কখন কোথায় লোডশেডিং

সান নিউজ ডেস্ক : বাংলাদেশে বিদ্যুতের ঘাটতি কমাতে ১৯ জুলাই থে...

টিভিতে আজকের খেলা

স্পোর্টস ডেস্ক : প্রতিদিনের মতো আজ মঙ্গলবার (০৪ অক্টোবর) বেশ...

মঙ্গলবার রাজধানীর যেসব মার্কেট বন্ধ

সান নিউজ ডেস্ক: প্রতি সপ্তাহের একেক দিন বন্ধ থাকে রাজধানীর ব...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা