আন্তর্জাতিক

সমুদ্র অবরোধ করেছে রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক: চলমান উত্তেজনার মধ্যেই রাশিয়ার বিরুদ্ধে সমুদ্র অবরোধ এবং সাগরে প্রবেশে বাধা দেওয়ার অভিযোগ তুলেছে ইউক্রেন। ইউক্রেন সীমান্তে প্রায় এক লাখ সেনা মোতায়েন করে রেখেছে প্রতিবেশী দেশ রাশিয়া। যেকোনো মুহূর্তে রুশ সেনারা পূর্ব ইউরোপের দেশ ইউক্রেনে আক্রমণ করতে পারে বলে আশঙ্কা রয়েছে। অবশ্য ইউক্রেনে হামলার কোনো পরিকল্পনা নেই বলে বরাবরই দাবি করে আসছে রাশিয়া।

এমনিতেই বেলারুশের সাথে সামরিক মহড়া শুরু করেছে রাশিয়া। আগামী সপ্তাহে নৌ মহড়ার জন্য প্রস্তুত হচ্ছে মস্কো। পাল্টা মহড়া চালাচ্ছে ইউক্রেনও। উত্তেজনাকর এই পরিস্থিতির মধ্যেই রাশিয়ার বিরুদ্ধে নিজেদের সমুদ্র অবরোধের অভিযোগ তুলল কিয়েভ। শুক্রবার (১১ ফেব্রুয়ারি) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বিবিসি।

আরও পড়ুন: ড্রোন হামলায় ৪ বাংলাদেশি আহত

ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দিমিত্র কুলেবা জানিয়েছেন, আজভ সাগর থেকে ইউক্রেনকে সম্পূর্ণরূপে অবরুদ্ধ এবং কৃষ্ণ সাগরেও প্রায় পুরোপুরি ভাবে দেশটিকে বিচ্ছিন্ন করে রেখেছে রুশ সামরিক বাহিনী।

ইউক্রেন সীমান্তে দীর্ঘদিন ধরেই প্রায় এক লাখ সেনাসদস্য মোতায়েন করে রেখেছে প্রতিবেশী দেশ রাশিয়া। এর মধ্যে ট্যাংক ও কামানসহ যুদ্ধবিমানের বহরও ইউক্রেন সীমান্তে পাঠিয়েছে দেশটি। যেকোনো মুহূর্তে রুশ সেনারা দেশটিতে আক্রমণ করতে পারে বলেও আশঙ্কা রয়েছে। যদিও ইউক্রেনে হামলার কোনো পরিকল্পনা নেই বলে বরাবরই দাবি করে আসছে মস্কো।

তবে এর মধ্যেই প্রতিবেশী দেশ বেলারুশের সঙ্গে সামরিক মহড়া শুরু করেছে রাশিয়া। বেলারুশ দীর্ঘদিন ধরেই মস্কোর ঘনিষ্ঠ মিত্র হিসেবে কাজ করছে এবং ইউক্রেনের সঙ্গে দেশটির বিশাল সীমানাও রয়েছে।

আরও পড়ুন: শিল্পী সমিতি থেকে রোজিনার পদত্যাগ

বিবিসি বলছে, আগামী সপ্তাহে আজভ সাগর এবং কৃষ্ণ সাগরে নৌ মহড়া চালাবে রাশিয়া। এই দু’টি সাগরই ইইক্রেনের দক্ষিণে অবস্থিত। মহড়াকে সামনে রেখে ক্ষেপণাস্ত্র নিক্ষেপ এবং গোলাগুলির বিষয়ে উপকূলীয়ও সতর্কতাও জারি করেছে রাশিয়া।

ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, আজভ সাগর এবং কৃষ্ণ সাগরের বিশাল এলাকাজুড়ে নৌ মহড়া চালানো হলে সেখানে বাস্তবিক ভাবেই সাধারণ নৌ চলাচলকে অসম্ভব করে তুলবে। এছাড়া টুইটারে দেওয়া এক বার্তায় ইউক্রেনের প্রতিরক্ষামন্ত্রী ওলেকসি রেজনিকভ জানিয়েছেন, আজভ সাগর এবং কৃষ্ণ সাগরের বিশাল আন্তর্জাতিক পানিসীমা অবরোধ করেছে রাশিয়া।

এদিকে ইউক্রেনের সমুদ্রসীমা অবরোধ নিয়ে মুখ খুলেছে যুক্তরাষ্ট্রও। টুইটারে দেওয়া এক বার্তায় ইউক্রেনে অবস্থিত মার্কিন দূতাবাস জানিয়েছে, ‘সামরিক মহড়ার অজুহাতে ইউক্রেনের সামুদ্রিক সার্বভৌমত্ব নিয়ন্ত্রণ করছে রাশিয়া। একইসঙ্গে কৃষ্ণ সাগর ও আজভ সাগরে নৌ চলাচলের স্বাধীনতা লঙ্ঘন এবং ইউক্রেনের অর্থনীতির জন্য গুরুত্বপূর্ণ সামুদ্রিক যান চলাচলেও বাধা দিচ্ছে মস্কো।’

অন্যদিকে পূর্ব ইউরোপে উত্তেজনার মধ্যেই ইউক্রেনে অবস্থানরত মার্কিন নাগরিকদের অবিলম্বে দেশটি ছাড়ার নির্দেশ দিয়েছে যুক্তরাষ্ট্র। ‘ইউক্রেনে রাশিয়ার সামরিক হামলার ক্রমবর্ধমান হুমকির’ কারণে বৃহস্পতিবার ওয়াশিংটন এই নির্দেশনা জারি করে।

আরও পড়ুন: ঠাকুরগাঁওয়ে বাবার হাতে মেয়ে খুন

মার্কিন নাগরিকদের উদ্দেশে বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতর জানায়, ‘রাশিয়ার হামলার ক্রমবর্ধমান হুমকি এবং করোনা মহামারির কারণে ইউক্রেনে এখন কেউ ভ্রমণ করবেন না। আর যারা এখন ইউক্রেনে অবস্থান করছেন তাদের অবিলম্বে বাণিজ্যিক বা ব্যক্তিগত উপায়ে দেশটি ত্যাগ করা উচিত।’

এছাড়া মার্কিন নাগরিকদের অবিলম্বে ইউক্রেন ছাড়ার আহ্বান জানিয়েছেন খোদ প্রেসিডেন্ট জো বাইডেনও। বৃহস্পতিবার মার্কিন সংবাদমাধ্যম এনবিসি নিউজের সঙ্গে এক সাক্ষাৎকারে তিনি এই আহ্বান জানান।

পূর্ব ইউরোপে সম্ভাব্য বড় ধরনের সংঘর্ষের ব্যাপারে হুঁশিয়ারি উচ্চারণ করে সাক্ষাৎকারে জো বাইডেন বলেন, ‘মার্কিন নাগরিকদের এখনই (ইউক্রেন) ত্যাগ করা উচিত। আমরা বিশ্বের অন্যতম বৃহৎ একটি সামরিক বাহিনীর মোকাবিলা করছি। এটি পুরোপুরি আলাদা একটি ব্যাপার এবং পরিস্থিতি দ্রুত খারাপ হয়ে যেতে পারে।’

সান নিউজ/এনকে

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ভূঞাপুরে বৃষ্টির জন্য নামাজ আদায় 

খায়রুল খন্দকার, টাঙ্গাইল: প্রচণ্ড তাপদাহে জনজীবন অতিষ্ট। নেই...

শহীদ শেখ জামাল’র জন্ম

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অত...

রাতের আঁধারে ফসলি জমির মাটি যাচ্ছে ইটভাটায়

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর):

মুন্সীগঞ্জে সর্বজনীন পেনশন স্কিম উদ্বোধন

মো. নাজির হোসেন, মুন্সিগঞ্জ: মুন্সীগঞ্জ সদর উপজেলায় ভূমি অফি...

লক্ষ্মীপুরে চলছে ৫ ইউনিয়নে ভোট

সোলাইমান ইসলাম নিশান, লক্ষ্মীপুর প্রতিনিধি...

ফুটপাত বিক্রিতে জড়িতদের তালিকা চেয়েছেন হাইকোর্ট

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর ফুটপাত গুলো নানা শ্রেণিপেশার মানু...

আজও বায়ুদূষণে ঢাকা সপ্তম

নিজস্ব প্রতিবেদক: তীব্র তাপপ্রবাহের মধ্যে রাজধানীর বাতাস অস্...

ভোটে মানুষের আস্থা ফিরেছে

নিজস্ব প্রতিবেদক : গতকাল যে নির্বাচন হয়েছে সেখানে তীব্র গরমে...

ওষুধের মূল্যবৃদ্ধি রোধে ব্যবস্থার নির্দেশ

নিজস্ব প্রতিবেদক : খেয়াল-খুশিমতো সব ধরনের ওষুধের দাম বাড়ানো...

হত্যা মামলায় ১৯ জনের যাবজ্জীবন

জেলা প্রতিনিধি : জয়পুরহাটের পাঁচবিবি উপজেলায় আব্দুর রহমান না...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা