আন্তর্জাতিক

জেরুজালেমে আল-আকসায় সংঘর্ষ, আহত ২০০

আন্তর্জাতিক ডেস্ক: ইসরায়েলের পুলিশের সঙ্গে জেরুজালেমে আল-আকসা মসজিদ ও এর আশপাশের এলাকায় ফিলিস্তিনিদের সংঘর্ষে দুই শতাধিক মানুষ আহত হয়েছেন।

ফিলিস্তিনের চিকিৎসক ও ইসরায়েলের পুলিশের বরাত দিয়ে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো এ খবর জানিয়েছে।

বিবিসি লিখেছে, মূল সংঘর্ষের ঘটনাটি ঘটেছে আল-আকসা মসজিদে। ইসরায়েলি পুলিশ রাবার বুলেট ও স্টান গ্রেনেড এবং ফিলিস্তিনিরা পাথর ও বোতল নিক্ষেপ শুরু করলে এই সংঘর্ষ বাধে। তবে ভয়াবহ ওই সংঘর্ষের ঘটনায় এখনো কারও প্রাণহানির খবর পাওয়া যায়নি।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা জানিয়েছে, ইসলামের তৃতীয় পবিত্র স্থানে শুক্রবার রাতের সংঘর্ষে অন্তত ২০৫ জন ফিলিস্তিনি আহত হয়েছেন। আহত ইসরায়েলি পুলিশের সংখ্যা ১৭ জন। এছাড়া আরও হাজার হাজার ফিলিস্তিনি পুলিশের দাঙ্গার মুখে পড়েছিলেন।

পবিত্র রমজানে মাসে ফিলিস্তিনিরা শুক্রবার যখন আল-আকসা মসজিদে তারাবিহ’র নামাজ পড়ছিলেন তখন সেখানে প্রচুরসংখ্যক পুলিশ মোতায়েনের পর সংঘর্ষ শুরু হয়। আহতদের চিকিৎসা দিতে দাতব্য সংস্থা রেড ক্রিসেন্ট সেখানে একটি ফিল্ড হাসপাতাল চালু করেছে।

পূর্ব জেরুজালেমের শেখ জারা এলাকা থেকে ফিলিস্তিনিদের উচ্ছেদ করা হতে পারে- এই আশঙ্কায় গত কিছুদিন ধরে শহরটিতে উত্তেজনা বিরাজ করছিল। এরই ধারাবাহিতায় শুক্রবার জুমাতুল বিদার রাতে ফিলিস্তিনিরা ইসরায়েলি পুলিশের সঙ্গে ব্যাপক সংঘর্ষে জড়ায়।

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদন অনুযায়ী সংঘর্ষ শুরুর পর আল-আকসা মসজিদের মাইক থেকে শান্ত থাকার আহ্বান জানিয়ে বলা হয়, ‘মুসল্লিদের ওপর অবিলম্বে পুলিশের স্টান গ্রেনেড ছোড়া বন্ধ করতে হবে। আর তরুণ-যুবারা তোমরা শান্ত হও।’

শুক্রবারের সহিংসতার পর সবাইকে উত্তেজনা প্রশমনের আহবান জানিয়েছে আন্তর্জাতিক সম্প্রদায়। সেই সঙ্গে জেরুজালেমের শাইখ জারাহ এলাকা থেকে উচ্ছেদের হুমকিতে ক্ষোভও বাড়ছে।

জাতিসংঘের একজন মুখপাত্র ইসরায়েলের প্রতি আহবান জানিয়েছে বলেছেন, যেন যে কোনো ধরনের উচ্ছেদের কর্মকাণ্ড বন্ধ করা হয়। ‌তিনি আহবান জানিয়েছেন, ‘বিক্ষোভকারীদের প্রতি যেন সর্বোচ্চ সহনশীলতা দেখানো হয়’।

সাননিউজ/এএসএম

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

কুমিল্লায় শিশুকে ধর্ষণের পর হত্যা

জেলা প্রতিনিধি: কুমিল্লা জেলার সদ...

শিরীন পারভীন দুদকের প্রথম নারী মহাপরিচালক

নিজস্ব প্রতিবেদক: দুদকের পরিচালক...

টেম্পুচাপায় কলেজছাত্রী নিহত

জেলা প্রতিনিধি: চট্টগ্রামের কালুর...

মুন্সীগঞ্জে দোকানিকে ছুরিকাঘাতে হত্যা 

জেলা প্রতিনিধি: মুন্সীগঞ্জে চিপস...

ভারতের বিশ্বকাপ দল ঘোষণা

স্পোর্টস ডেস্ক : আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য দল ঘোষণা...

শ্রমিকদের ঐক্যবদ্ধ থাকার আহ্বান

নিজস্ব প্রতিবেদক: আওয়ামী লীগ সাধা...

সংসদের দ্বিতীয় অধিবেশন শুরু ২ মে

নিজস্ব প্রতিবেদক: আগামীকাল থেকে দ...

রাজধানীতে তাপমাত্রা বাড়ছে

নিজস্ব প্রতিবেদক: গত ২ দিনের তুলনায় মঙ্গলবার ঢাকার তাপমাত্রা...

চীনে সড়ক ধসে নিহত ১৯ 

আন্তর্জাতিক ডেস্ক: চীনের দক্ষিণাঞ্চলীয় গুয়াংডং প্রদেশে বুধবা...

গরমে ঠান্ডা পানি খেলে কী হয়?

লাইফস্টাইল ডেস্ক: গরমের মধ্যে এক গ্লাস ঠাণ্ডা পানি স্বস্তি য...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা