ছবি: সংগৃহীত ( ফাইল ছবি )
শিক্ষা

আজই ঢাবিতে ভর্তি আবেদনের সময় শেষ

সান নিউজ ডেস্ক: ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) ২০২১-২২ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি আবেদন শেষ হচ্ছে মঙ্গলবার (১০ মে)। মঙ্গলবার রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত ভর্তিচ্ছুরা অনলাইনের মাধ্যমে আবেদন করতে পারবেন। নির্ধারিত সময় পর আবেদনের সুযোগ থাকছে না বলে জানিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

আরও পড়ুন: আশা বাঁচিয়ে রাখল কলকাতা

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অনলাইন ভর্তি কমিটির আহ্বায়ক এবং বিশ্ববিদ্যালয়ের কম্পিউটারবিজ্ঞান ও প্রকৌশল বিভাগের অধ্যাপক মো. মোস্তাফিজুর রহমান এ বিষয় নিশ্চিত করেন।

অধ্যাপক মো. মোস্তাফিজুর রহমান বলেন, আবেদন শুরুর পর থেকে আজ দুপুর পর্যন্ত ২ লাখ ৭৬ হাজার ৬৯০ জন ভর্তিচ্ছু ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য আবেদন করেছেন। যা গতবারের তুলনায় বেশি। গেল বছর মোট আবেদন সংখ্যা ছিল প্রায় ২ লাখ ৭০ হাজার। আজ রাত ১১.৫৯ পর্যন্ত ভর্তিচ্ছুরা আবেদন করতে পারবেন।

আবেদনের সময় বৃদ্ধির বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, নতুন করে সময় বাড়ানোর প্রয়োজন হবে না। ইতোমধ্যে গতবারের তুলনায় আবেদন বেশি পড়েছে। এছাড়া এবার আবেদনে কোনো ধরণের ঝামেলাও পোহাতে হয়নি শিক্ষার্থীদের। এখনও দিনের এখনো অর্ধেক সময় বাকি। এর মধ্যে কোনো ঝামেলা না হলে সময় আর বাড়ানোর প্রয়োজন হবে না।

এর আগে, বুধবার (২০ এপ্রিল) থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ২০২১-২২ শিক্ষাবর্ষে স্নাতক প্রথম বর্ষে ভর্তি পরীক্ষার আবেদন প্রক্রিয়া শুরু হয়। এদিন আনুষ্ঠানিকভাবে এই অনলাইন আবেদন গ্রহণ ও ফি জমা দেওয়ার কার্যক্রম উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

আরও পড়ুন: ইকুয়েডরে কারাগারে সংঘর্ষে নিহত ৪৩

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি আবেদনের ক্ষেত্রে বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক ও সমমানের পরীক্ষায় চতুর্থ বিষয়সহ প্রাপ্ত জিপিএ মোট ন্যূনতম ৮.০ থাকতে হবে। এছাড়া মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিকের জিপিএ আলাদাভাবে ৩.৫ থাকতে হবে। একইভাবে মানবিক এবং ব্যবসায় শিক্ষা বিভাগের শিক্ষার্থীদের জিপিএ ৭ দশমিক ৫ এবং আলাদাভাবে ৩ থাকতে হবে। এছাড়া চ ইউনিটের পরীক্ষায় উভয় জিপিএ মিলিয়ে ৬.৫ এবং আলাদাভাবে ৩.০ থাকতে হবে।

অনলাইনে আবেদন শেষে চারটি রাষ্ট্রায়ত্ত বাণিজ্যিক ব্যাংকের (সোনালী, অগ্রণী, জনতা ও রূপালী) যেকোনো শাখায় ১০ মে রাত ১১টা ৫৯ মিনিটের মধ্যে টাকা জমা দিতে হবে। এবার প্রতি ইউনিটের জন্য আবেদন ফি নির্ধারণ করা হয়েছে ১০০০ টাকা। এবছরও ঢাকা বিশ্ববিদ্যালয় ছাড়াও সাতটি বিভাগীয় শহরে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

ভর্তি কমিটির সিদ্ধান্ত অনুযায়ী, আগামী ৩ জুন ব্যবসা শিক্ষা অনুষদভুক্ত গ ইউনিটের ভর্তি পরীক্ষার মাধ্যমে শুরু হবে এবারের ভর্তি পরীক্ষা। ৪ জুন কলা অনুষদভুক্ত খ ইউনিট, ১০ জুন বিজ্ঞান অনুষদভুক্ত ক ইউনিট এবং ১১ জুন সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ঘ ইউনিটের পরীক্ষা বেলা ১১টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত অনুষ্ঠিত হবে। এছাড়া ১৭ জুন চারুকলা অনুষদভুক্ত চ ইউনিটের ভর্তি পরীক্ষা (সাধারণ জ্ঞান) বেলা ১১টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত অনুষ্ঠিত হবে।

আরও পড়ুন: রাজধানীতে গাঁজাসহ গ্রেফতার ২

এবার ক, খ, গ, ঘ ও চ ইউনিট মিলে সর্বমোট ৬০৩৫ জন শিক্ষার্থী ভর্তির সুযোগ পাবে। বিগত বছরগুলোতে ৭ হাজার ১৪৮ আসনে ভর্তি হওয়ার সুযোগ পেত শিক্ষার্থীরা। এবার ১ হাজার ১১৩টি আসন কমেছে। ৬ হাজার ৩৫ আসনের মধ্যে- ক ইউনিটে ১ হাজার ৮৫১, খ ইউনিটে ১ হাজার ৭৮৮, গ ইউনিটে ৯৩০, ঘ ইউনিটে ১ হাজার ৩৩৬ ও চ ইউনিটে ১৩০ সর্বমোট ৬ হাজার ৩৫টি আসনে ভর্তির সুযোগ পাবেন শিক্ষার্থীরা।

জানা যায়, বিশ্ববিদ্যালয়ের সবকটি ইউনিটে ১০ মে দুপুর পর্যন্ত আবেদন পড়েছে প্রায় ২ লাখ ৭৭ হাজার। এর মধ্যে ক ইউনিটে আবেদন পড়েছে ১ লাখ ১২ হাজার, খ ইউনিটে ৫৫ হাজার, গ ইউনিটে ২৯ হাজার, ঘ ইউনিটে প্রায় ৭৩ হাজার এবং চ ইউনিটে এখন পর্যন্ত আবেদন পড়েছে প্রায় ৬ হাজার।

সাননিউজ/এমআরএস

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

মানবাধিকার নিয়ে ইইউ'র উদ্বেগ

সান নিউজ ডেস্ক: বাংলাদেশের মানবাধ...

ঠাকুরগাঁওয়ে সাপের কামড়ে একজনের মৃত্যু 

ঠাকুরগাঁও প্রতিনিধি: ঠাকুরগাঁওয়ের বালিয়াডাঙ্গী উপজেলায় গর...

পানিবন্দি সুনামগঞ্জের লাখো মানুষ

সুনামগঞ্জ প্রতিনিধি: উজানের ঢল ও টানা বৃষ্টিতে হাওরের পানি উ...

পদ্মা সেতুতে দাঁড়িয়ে মানুষ পূর্ণিমার চাঁদ দেখবে

সান নিউজ ডেস্ক: আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও...

নিজেকে সব সময়ই নায়িকা ভাবি

সান নিউজ ডেস্ক: ঢাকাই সিনেমার এক সময়ের জনপ্রিয় অভিনেত্রী নূত...

কারাগারে হাজী সেলিম

সান নিউজ ডেস্ক: দণ্ডপ্রাপ্ত আওয়ামী লীগের সংসদ সদস্য হাজী সেল...

নিখোঁজ দুই শ্রমিকের সন্ধান মেলেনি

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ: মুন্সীগঞ্জের লৌহজং উপজেলায় পদ্ম...

রুশ মুদ্রার নাটকীয় উত্থান

আন্তর্জাতিক ডেস্ক : মার্কিন যুক্ত...

বুঝে-শুনে উন্নয়ন পরিকল্পনা নিতে হবে

সান নিউজ ডেস্ক: প্রকল্প নেওয়ার আগে ভালোভাবে জেনে বুঝে নেওয়ার...

সিলেটে বিশুদ্ধ পানির সংকট

সান নিউজ ডেস্ক: সিলেটে বন্যার পানি কমতে শুরু করেছে। তবে পানি...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা