শিক্ষামন্ত্রী ডা. দিপু মণি, সিলেটে
শিক্ষা

সিলেটে শিক্ষামন্ত্রী

সিলেট প্রতিনিধি: অবশেষে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের চলমান সংকট নিরসনের জন্য শিক্ষামন্ত্রী ড. দীপু মনি সিলেটে পৌঁছেছেন।

আজ শুক্রবার (১১ ফেব্রুয়ারি) সকাল ৮টা ৫০ মিনিটে তিনি বিমানযোগে সিলেটের ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছেন। এ সময় সিলেট জেলা ও মহানগর আওয়ামী লীগের নেতাকর্মীসহ সংশ্লিষ্টরা তাকে ফুলেল শুভেচ্ছা জানান।

শিক্ষা উপমন্ত্রী মুহিবুল ইসলাম নওফেল ও প্রবাসী কল্যাণ মন্ত্রী এমরান আহমদ ড. দীপু মনির সঙ্গে রয়েছেন।

শিক্ষামন্ত্রীর সরকারি সফর সূচি অনুসারে, তিনি সকাল সাড়ে ৯টায় সিলেট সার্কিট হাউসে পৌঁছে স্থানীয় রাজনৈতিক নেতাকর্মীদের সঙ্গে মতবিনিময় সভা করবেন।

এরপর সকাল সাড়ে ১০টায় বিভিন্ন প্রকল্প পরিদর্শন করে হযরত শাহজালালের মাজার জিয়ারত শেষ করে সিলেট সার্কিট হাউসে যাবেন।

বিকেল ৩টায় শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উদ্দেশে সিলেট সার্কিট হাউস ত্যাগ করেবেন। এবং বিকেল ৪টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত শাবিপ্রবির চলমান সংকট সমাধানের জন্য শিক্ষক-শিক্ষার্থী ও বিভিন্ন সংগঠনের প্রতিনিধির সঙ্গে মতবিনিময় করবেন।

প্রসঙ্গত, সিলেট থেকে রাত ৮টা ২০ মিনিটে একটি ফ্লাইটে করে ঢাকার উদ্দেশে রওনা দেবেন।

এদিকে গতকাল বৃহস্পতিবার (১০ ফেব্রুয়ারি) সিলেটের জেলা প্রশাসক (ডিসি) মুজিবর রহমান শিক্ষামন্ত্রীর সফরের বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি আরও জানান, শিক্ষামন্ত্রী শুক্রবার সকাল ৮টার দিকে সিলেটের উদ্দেশে রওনা হবেন। বিশ্ববিদ্যালয়ে পৌঁছে আন্দোলনরত শিক্ষার্থীদের সঙ্গে কথা বলবেন ডা. দীপু মনি।

আন্দোলনকারী শিক্ষার্থীদের মুখপাত্র মোহাইমিনুল বাশার রাজ সংবাদ মাধ্যমকে জানান, শিক্ষামন্ত্রীর এই সফরে শাবিপ্রবি’র বিতর্কিত উপাচার্যের অপসারণের ইস্যু নিয়ে আলোচনা করা হবে। তবে কখন, কোথায় তাঁর সঙ্গে আমাদের সাক্ষাৎ হবে, সে বিষয়ে বিস্তারিত কিছু আমরা এখনো জানতে পারিনি। ’

গতকাল ছিল আন্দোলনের ২৯তম দিন। গত ১৬ জানুয়ারি বিকেল ৫টায় বিশ্ববিদ্যালয়ের আইআইসিটি ভবনের সামনে শিক্ষার্থীদের ওপর হামলা চালিয়েছিল পুলিশ।

এ সময় আহত হয়েছিলেন অন্তত ৮০ জন শিক্ষক, শিক্ষার্থী ও কর্মকর্তা। শটগানের গুলিতে গুরুতর আহত হয়েছিলেন সজল নামের এক শিক্ষার্থী। তিনি এখনো বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে চিকিৎসাধীন।

পুলিশের সেই হামলার প্রতিবাদ জানিয়ে ভবনটির দেয়ালে প্রতীকী ‘রক্তের ছাপ’ বসান শিক্ষার্থীরা। গতকাল দেয়ালে প্রতীকী রক্তের ছাপ বসাতে গিয়ে লোকপ্রশাসন বিভাগের শিক্ষার্থী আনিকা ফারজানা ঊর্মি জানান, সেদিন পুলিশের হামলায় আহত অর্ধশতাধিক শিক্ষার্থীর রক্তের দাগ এখনো শুকায়নি।

এর আগে শিক্ষার্থীরা সেদিনের হামলার প্রতিবাদ জানাতে ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল করেছেন। অনশন ভাঙার ১৬ দিন পেরিয়ে গেলেও এখনো উপাচার্যের পদত্যাগের সিদ্ধান্ত না আসায় আবার আন্দোলনে নেমেছেন শিক্ষার্থীরা।

অনশন ভাঙার পর থেকে বিভিন্ন সাংস্কৃতিক কর্মকাণ্ডের মাধ্যমে আন্দোলন চালিয়ে আসছিলেন তাঁরা। তবে গত বুধবার থেকে শিক্ষার্থীরা ক্যাম্পাসে প্রতিবাদী স্লোগান ও হাতে প্ল্যাকার্ড নিয়ে বিক্ষোভে নামেন।

আন্দোলনরত শিক্ষার্থী নাফিজা আনজুম ইমু জানান, ‘প্রশাসন পুলিশ দিয়ে আমাদের ওপর বর্বরোচিত হামলা চালিয়েছিল। এই জায়গায় (আইআইসিটি ভবন) রক্তাক্ত হয়েছিলেন আমাদের সহপাঠীরা।

অপর এক শিক্ষার্থী সাব্বির আহমেদ জানান, ‘বারবার আশ্বাস দিয়েও মামলা প্রত্যাহার করেনি পুলিশ। আমরা অবিলম্বে সব মামলা প্রত্যাহার চাই। এ ছাড়া উপাচার্যের পদত্যাগ না হওয়া পর্যন্ত আমরা আন্দোলন চালিয়ে যাব। ’

অপরদিকে শিক্ষার্থীদের আন্দোলনের পরিপ্রেক্ষিতে গতকাল বিশ্ববিদ্যালয়ের প্রক্টর আলমগীর কবীরকে অব্যাহতি দিয়েছে প্রশাসন। নতুন প্রক্টর হিসেবে ইংরেজি বিভাগের সহযোগী অধ্যাপক মো. ইশরাত ইবনে ইসমাইলকে নিয়োগ দেওয়া হয়েছে।

আরও পড়ুন: শিক্ষামন্ত্রী শাবিপ্রবিতে যাচ্ছেন আজ

গতকাল বিকেলে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মুহাম্মদ ইশফাকুল হোসেন স্বাক্ষরিত এক অফিস আদেশে এ তথ্য জানানো হয়।

অফিস আদেশে বলা হয়, আলমগীর কবীরকে ব্যক্তিগত ও পারিবারিক কারণে প্রক্টর পদ থেকে অব্যাহতি দেওয়া হয়েছে।

আরও পড়ুন: ত্বকী হত্যা নিয়ে দোকানদারি হচ্ছে

এর আগে গত রবিবার ছাত্র উপদেশ ও নির্দেশনা পরিচালক অধ্যাপক জহির উদ্দিন আহমদকে অসুস্থতার কারণ দেখিয়ে পদ থেকে অব্যাহতি দেওয়া হয়।

সান নিউজ/ এইচএন

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

বোয়ালমারীতে ভর্তুকি মূল্যে কৃষি যন্ত্রপাতি বিতরণ

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর):

বোয়ালমারীতে হত্যাচেষ্টা মামলায় সুদেব সিং গ্রেফতার

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর) : ফরিদপুরের বোয়ালমারীতে...

বাংলাদেশের বিশ্বকাপ ফটোসেশন

স্পোর্টস ডেস্ক : আগামী ২ জুন ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্রের...

কান উৎসবে নজর কাড়লেন ভাবনা

বিনোদন ডেস্ক: কান চলচ্চিত্র উৎসবে...

স্বামীর হাতে স্ত্রী হত্যার অভিযোগ

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ : মুন্সীগঞ্জে পারিবারিক কলহের জে...

হামলাকারী ইউপি চেয়ারম্যান বরখাস্ত

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ: মুন্...

শুরু হচ্ছে বার্সা একাডেমির ট্রেনিং ক্যাম্প

নিজস্ব প্রতিবেদক: ইন্টারন্যাশনাল...

বিএনপির দেশবিরোধী ষড়যন্ত্র কাজে দেয়নি

নিজস্ব প্রতিবেদক: বিএনপির দেশবিরো...

ডাল কিনছে সরকার

নিজস্ব প্রতিবেদক: ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশের (টিসিবি) জ...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা