জাককানইবি শাখা ছাত্রলীগ সভাপতি নজরুল ইসলাম বাবু- সাধারণ সম্পাদক রাকিবুল হাসান রাকিব
শিক্ষা
নজরুল বিশ্ববিদ্যালয়

এক কমিটিতেই ৫ বছর, সমালোচনায় ছাত্রলীগ

নিজস্ব প্রতিনিধি, জাককানইবি: জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের এক বছর মেয়াদি কমিটির মেয়াদ পাঁচ বছরেও শেষ হয়নি। অজানা কারণে ধ্রুবকের মতোই যেন স্থির হয়ে আছে শাখা ছাত্রলীগের এই কমিটি। ছাত্রলীগের গঠনতন্ত্র অনুযায়ী বিশ্ববিদ্যালয় পর্যায়ের কমিটির মেয়াদ হবে এক বছর। কিন্তু সেই নিয়ম মানা হচ্ছে না ছাত্রলীগের ইউনিট কমিটির ক্ষেত্রে। নির্ধারিত মেয়াদের বহুগুণ সময় বেশী নিয়ে চলে ইউনিট কমিটিগুলো।

২০১৭ সালের ৭মে ১৪ সদস্যের কমিটি বিজ্ঞপ্তির মাধ্যমে প্রকাশ করে সেই সময়ের কেন্দ্রীয় ছাত্রলীগের সভাপতি মো: সাইফুর রহমান সোহাগ এবং সাধারণ সম্পাদক এস এম জাকির হোসাইন। কমিটিতে নজরুল ইসলাম বাবুকে সভাপতি ও মো: রাকিবুল হাসান রাকিবকে সাধারণ সম্পাদক হিসেবে ঘোষণা করে কেন্দ্রীয় কমিটি। এরপর কমিটির মেয়াদ ৪ বছর ৮মাস পেরিয়ে গেলেও কমিটি পায়নি তার পূর্ণাঙ্গরুপ। মেয়াদ শেষেও কমিটি ভেঙে না দেয়ায় কার্যত ভেঙে পড়েছে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের এই কমিটি।

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের শাখা ছাত্রলীগের কমিটি গঠনের ১৫ দিনের মধ্যে অগ্নিবীণা ছাত্র হলের কমিটি এবং দুই মাসের মধ্যে দোলনচাঁপা ছাত্রী হলের কমিটি করে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সভাপতি ও সধারণ সম্পাদক। চার বছরের অধিক মেয়াদহীন দুই হলের কমিটি চললেও নতুন করে হয়নি সম্মেলন কিংবা কমিটি গঠন। অন্যদিকে একই চিত্র বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদ কমিটির ক্ষেত্রেও।

চার বছর আগে কমিটি গঠন হয় বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদের। মেয়াদ চলে গেলেও এখনো হয়নি অনুষদ সম্মেলন। একই চিত্র সামাজিক বিজ্ঞান অনুষদ, বিজ্ঞান অনুষদ ও ব্যবসায় প্রশাসন অনুষদে।

এমনকি ৫ বছরে পূর্ণাঙ্গ হয়নি বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের মূল কমিটিও। এই কমিটির শুরু থেকে বর্তমান সময়ের মধ্যে কেন্দ্রীয় ছাত্রলীগের দুই কমিটির পরিবর্তন হলেও অপরিবর্তনীয় রয়েছে বিশ্ববিদ্যালয় কমিটি।

বর্তমান কমিটির নেতৃত্ব নিয়ে বিভিন্ন সময় সমালোচনার সৃষ্টি হলেও নিরব ছিলো কেন্দ্রীয় কমিটি। তবে বিভিন্ন সময়ে শাখা ছাত্রলীগের সমালোচিত কর্মকাণ্ডকে সমালোচনা বলতে নারাজ মেয়াদহীন বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক রাকিবুল হাসান রাকিব। তার মতে এগুলো আলোচনা। কাজ করতে গেলে এরকম হতেই পারে বলেও মন্তব্য করেছেন তিনি।

সাধারণ সম্পাদক সর্বস্ব বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ:
বিশ্ববিদ্যালয়ের প্রত্যেক জায়গায়, সমালোচনায় ,আলোচনা থেকে শুরু করে সব সময় আলোচনায় থাকে মেয়াদহীন ছাত্রলীগ কমিটির সাধারণ সম্পাদক রাকিবুল হাসান রাকিব। অন্যদিকে তেমন আলোচনায় কিংবা সমালোচনায় থাকেনা মেয়াদহীন ছাত্রলীগ কমিটির সভাপতি নজরুল ইসলাম বাবু।

এদিকে বিভিন্ন সময় অনিয়মের অভিযোগ উঠে বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাধারণ সম্পাদকের বিরুদ্ধে। তবে সেটি নিয়ে বিচলিত নন বলেও মন্তব্য করেছেন সংগঠনটির সাধারণ সম্পাদক। সম্প্রতি হল প্রভোস্টের সঙ্গে বিজয় দিবসের ফিস্ট নিয়ে সমালোচনায় পড়ে রাকিব। বিজয় দিবসে এই ঘটনাকে কেন্দ্র করে সমালোচনায় পড়ে ছাত্রলীগ। গুঞ্জন উঠেছে মেয়াদ উত্তীর্ণ কমিটি ভাঙার।

সমালোচনার বিষয়ে রাকিব বলেন, ছাত্র রাজনীতি করি। আলোচনা সমালোচনা হবেই। আর আমি আমার কাজ করেই যাবো যতোদিন দায়িত্বে আছি। কে কি বলল তা শুনলে কিছুই হবে না।
তবে বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ সাধারণ সম্পাদক সর্বস্ব বলতে নারাজ রাকিব। তিনি বলেন আমি কাজ করি তাই এমন মন্তব্য। আমার কাজ দিয়েই আমার অবস্থান। যারা আমায় পছন্দ করে আর যারা করে না তাদের মতে বিভিন্ন কিছুই হতে পারে তবে আমি কেবল দায়িত্বটাই বুঝি।
অন্যদিকে বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সভাপতি নজরুল ইসলাম বাবু বলেন, দীর্ঘদিন রাজনীতি করে নেতা হয়েছি তাই আমার সীমানা আমি বুঝি। আমি কেবল আমার কাজ করেছি আলোচনা কিংবা সমালোচনায় আসা না আসা নিয়ে ভাবিনি। শিক্ষার্থীদের পাশে সাংস্কৃতিক আবহে কেবল ছিলাম দায়িত্ব পালনের পুরো সময়টা জুড়ে।

পাঁচ বছরেও হয়নি পূর্ণাঙ্গ কমিটি:
১৪ সদস্যের কমিটি পূর্ণাঙ্গ না হওয়া নিয়ে কর্মীদের ক্ষোভ প্রকাশ করতেও দেখা গেছে সামাজিক যোগাযোগ মাধ্যমে। তবে কমিটি পূর্ণাঙ্গ না হওয়ার দায় নিতে চান না বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সভাপতি ও সাধারণ সম্পাদক। ২০১৮ সালের শেষে পূর্ণাঙ্গ কমিটি করে কেন্দ্রীয় দপ্তর সেলে জমা দেয়া রয়েছে বলে মন্তব্য করেছে বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি সাধারণ সম্পাদক। কেন্দ্রীয় কমিটি অনুমোদন না দিলে তাদের কিছুই করার নেই বলেও মন্তব্য এই দুই নেতার।

কমিটি পূর্ণাঙ্গ করা নিয়ে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সভাপতি নজরুল ইসলাম বাবু বলেন, আমি ঢাকায় থেকে বারবার চেষ্টা করেছি। জেনো কমিটি পূর্ণাঙ্গ করা যায় কিন্তু কেন্দ্রীয় কমিটি এখনো তার অনুমোদন দেয়নি। আমি চাই কমিটি পূর্ণাঙ্গ করে সম্মেলনের মধ্য দিয়ে নতুন নেতৃত্বের কাছে দায়িত্ব হস্তান্তর করতে। আর সেটি তখনই সম্ভব যখন কেন্দ্রীয় কমিটি চাইবে।
এই বিষয়ে রাকিব বলেন, কমিটি পূর্ণাঙ্গ করতে এক মাস ঢাকায় ছিলাম তবু পারিনি। আমি চাই দীর্ঘদিন যারা আমার সঙ্গে রাজনীতি করেছে তারা তাদের পরিচয় পাক। তবে সেটির ক্ষমতা আমার কাছে নেই। কেন্দ্রীয় কমিটি যেনো দ্রুত পূর্ণাঙ্গ করে সেটির দাবীই আমি জানিয়ে আসছি।

ছাত্রত্ব শেষে এখনও কমিটিতে:
পড়াশোনা শেষ করে বিশ্ববিদ্যালয়ে পাঠ চুকিয়ে বিশ্ববিদ্যালয় ত্যাগ করেছেন ১৪ সদস্যের কমিটির সাংগঠনিক সম্পাদক ইসমত জাহান হিমি। ২০১৯ সালে শেষ হয় তার স্নাতকোত্তর শ্রেণীর পড়াশোনা। পড়াশোনা শেষ হবার পরও হয়নি নতুন কমিটি।

সংগঠনের এই অবস্থা নিয়ে ইসমত জাহান হিমি বলেন, সংগঠন গতিশীল রাখতে নির্ধারিত সময়ে ছাত্রলীগের সম্মেলন করা জরুরী এতে করে কর্মীরা সক্রিয় থাকে। আমাদের ছাত্রলীগও ভালো থাকে। নতুবা পরিচয় না পাওয়ায় রাজনীতি থেকে সরে যেতে চায় অনেকেই। রেগুলার কমিটি হলে ধারাবাহিক শিক্ষার্থীরাই কেবল নেতৃত্ব আসবে আর তাহলেই সংগঠন সমৃদ্ধ হবে।

অন্যদিকে কমিটির আরেক যুগ্ন সাধারণ সম্পাদক নাজমুস সাকিব পড়াশোনা শেষ করার পরও এখনও রয়েছেন দায়িত্বে। চাকুরিতে থাকা সুদর্শন আইচও রয়েছেন এই কমিটির যুগ্ন সাধারণ সম্পাদক হিসেবে।

অন্যদিকে সামাজিক যোগাযোগ মাধ্যমে পদত্যাগের ঘোষণা দিয়েছিলেন কমিটির সহ-সভাপতি তানভীর আহমেদ পাপ্পু। এছাড়াও কমিটির ১৪ সদস্যের অনেকেরই পড়াশোনা শেষ বলেও জানা গেছে। অন্যদিকে পরিচয় পেতে দ্রুত কমিটি চান বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের নেতা কর্মীরা।

বিজয় দিবসকে কেন্দ্র করে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদকের বাইরে অন্য সকল গ্রুপ একত্রিত হয়ে দিবস পালন করতেও দেখা গেছে। হয়েছে কথা কাটাকাটি। বর্তমানে বিশ্ববিদ্যালয়ে থমথমে পরিবেশ বিরাজ করছে।

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের মেয়াদ উত্তীর্ণ কমিটি নিয়ে কেন্দ্রীয় সভাপতি আল নাহিয়ান খান জয় এবং সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্যকে একাধিকবার বার্তা প্রেরণ ও কল দিয়ে যোগাযোগ করতে চেষ্টা করা হলেও সাড়া পাওয়া যায়নি।

সান নিউজ/এফএইচপি

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ফেনসিডিলসহ ২ মাদক ব্যবসায়ী গ্রেফতার

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি: মুন্সীগঞ্জ পৌরসভার বৈ...

আইসিসির এলিট প্যানেলে সৈকত

স্পোর্টস ডেস্ক : বাংলাদেশের প্রথম আম্পায়ার হিসেবে আইসিসির এল...

কেশবপুরে ইফতার ও দোয়া মাহফিল অনুষ্ঠিত 

আব্দুর রাজ্জাক সরদার, কেশবপুর প্রতিনিধ:

ত্রিশালে সড়ক দুর্ঘটনায় নিহত ৩

মোঃ মনির হোসেন স্টাফ রিপোর্টার :...

জাহাজ উদ্ধারে সরকার অনেক দূর এগিয়েছে

নিজস্ব প্রতিবেদক: পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ মন্তব্য ক...

ত্রাণ প্রবেশ করতে দিতে ইসরাইলকে নির্দেশ

আন্তর্জাতিক ডেস্ক : ফিলিস্তিনের গাজা উপত্যকায় দুর্ভিক্ষ এড়াত...

প্রেমিককে ডেকে ফেঁসে যান অনন্যা

বিনোদন ডেস্ক: ভারতের জনপ্রিয় অভিনেত্রী অনন্যা পাণ্ডে। বাবা-ম...

প্রাথমিকে ১০ হাজার শিক্ষক নিয়োগ

নিজস্ব প্রতিবেদক : দেশের সরকারি প্রাথমিক বিদ্যালয়গুলোতে চলতি...

চার বিভাগে বজ্রসহ বৃষ্টির আভাস

নিজস্ব প্রতিবেদক : দেশের চার বিভাগে ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি বা...

কাশ্মিরে সড়ক দুর্ঘটনায় নিহত ১০

আন্তর্জাতিক ডেস্ক : ভারত-শাসিত জম্মু-কাশ্মিরে সড়ক দুর্ঘটনায়...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা