শিক্ষা

ব্রিটিশ কাউন্সিলের আন্ডার গ্রাজুয়েট ল’ পরীক্ষা বাতিল

সান নিউজ ডেস্ক:

ব্রিটিশ কাউন্সিলের অধীনে মে/জুন মাসে অনুষ্ঠেয় ‘আন্ডার গ্রাজুয়েট ল’ পরীক্ষা বাতিল করা হয়েছে। যে সময়ে এই পরীক্ষা হওয়ার কথা, সেই সময়ে অনেক দেশেই তা নেয়া সম্ভব হবে না বলে বিষয়টি পরিষ্কার করা হয়েছে।

৩০ মার্চ 'ইউনিভার্সিটি অব লন্ডন' থেকে দেয়া এক বিবৃতিতে এ কথা বলা হয়।

বিবৃতিতে বলা হয়েছে, "ক্রমশ এটা পরিষ্কার হচ্ছে যে, আমরা শুধু মে/জুনের পরীক্ষা অক্টোবর পর্যন্তই স্থগিত করছি এমন না। একই সঙ্গে এ বিষয়ে যথেষ্ট সংশয় রয়েছে যে, অক্টোবরের পরীক্ষাও যথাযথ সময়ে নেয়া সম্ভব হবে কিনা তা নিয়ে।"

এতে আরো বলা হয়েছে, "বৈশ্বিক পরিবর্তিত অবস্থা এবং প্রেক্ষাপট আমরা একটি ব্যতিক্রমী সময়ে। আমরা স্বীকার করছি, এ বছর পরীক্ষা নেয়াটা হবে একটি চ্যালেঞ্জ। দূরে অবস্থানরত শিক্ষার্থীদের জন্যও একই অবস্থা।

তাছাড়া রয়েছে ইন্টারনেটের সীমিত সুযোগ। ফলে আপনাদের কাছ থেকে ইন্টারনেটেও এ পরীক্ষা নেয়া সহজসাধ্য হবে না। এই চ্যালেঞ্জ কাটিয়ে ওঠা আপনাদের অনেকের পক্ষেই চ্যালেঞ্জের। আপনার ব্যক্তিগত এবং পারিবারিক অবস্থার প্রেক্ষিতে আপনার অগ্রাধিকারও অন্যকিছু হতে পারে।

আমাদের মনে আছে যে, আপনাদের অনেকেই এই পরীক্ষাটি সম্পন্ন করতে চান। অনেক ক্ষেত্রেই এলএলবি শেষ করতে চান এবং জীবনের পরবর্তী ধাপে এগিয়ে যেতে চান।"

বিবৃতিতে আরো বলা হয়, "আমরা এটা স্বীকার করি যে, এ বছর বিশ্বের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে মুখোমুখি পরীক্ষা নেয়ার ব্যবস্থাকে পাল্টে দেয়ার নানা রকম উদ্যোগ নিয়েছে। তাদের থেকে আমরা অনেকটা ব্যতিক্রমী অবস্থানে। আমরা অনেক বিকল্প নিয়ে বিবেচনা করছি। আমাদের সিদ্ধান্ত নেয়ার প্রক্রিয়াকে নির্দেশনায় রাখা হয়েছে যে, আমরা যে শিক্ষা গ্রহণ করি তার স্বীকৃত একটিই উপায় হলো পরীক্ষা।

পরীক্ষার মাধ্যমে মূল্যায়ন আমাদেরকে সন্তুষ্ট করে যে, শিক্ষাগত যোগ্যতার মানদণ্ড অর্জিত হয়েছে। একজনের যোগ্যতার এটা একটি নিরাপদ রক্ষাকবচ। পেশাদার আইনি বিভিন্ন পরিষদের জন্য এটা প্রয়োজনীয়।

তাই জুলাই মাসের মূল্যায়ন পরীক্ষা হবে অনলাইনে ভিএলই মাধ্যমে। এক্ষেত্রে প্রশ্নপত্র থাকবে অপরিবর্তিত। যথারীতি একই সংখ্যক প্রশ্ন থাকবে। তবে পরীক্ষা হবে মাত্র দু’ঘণ্টার। এতে একজন শিক্ষার্থীকে মাত্র দুটি প্রশ্নের উত্তর দিতে হবে। এতে কমপালসারি বা অবশ্যই উত্তর করতে হবে এমন প্রশ্ন বা প্রশ্নের অংশবিশেষ থাকতে পারে।

তবে জুলাই মাসের মূল্যায়ন পরীক্ষার টাইমটেবিল প্রকাশের সময় এ বিষয়ে জানিয়ে দেয়া হবে। ইত্যবসরে শিক্ষার্থীদেরকে অতীতের প্রশ্নগুলো ব্যবহার করে সে অনুযায়ী প্রস্তুতি নিতে বলা হয়েছে। জুলাই মাসের মূল্যায়ন পরীক্ষার জন্য মধ্য এপ্রিলে টাইমটেবিল প্রকাশিত হবে।"

সান নিউজ/সালি

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ছুটি শেষে বাংলাবান্ধা স্থলবন্দর চালু

মো. রাশেদুজ্জামান রাশেদ, পঞ্চগড় প্রতিনিধি:...

দীর্ঘতম আলপনায় বিশ্বরেকর্ড গড়ার উদ্যোগ

নিজস্ব প্রতিবেদক: এশিয়াটিক এক্সপে...

আন্তর্জাতিক ঘটনার প্রভাব বাজারে পড়বে

নিজস্ব প্রতিবেদক: বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু বল...

নোয়াখালীতে ছাত্রলীগের মিলনমেলা

নোয়াখালী প্রতিনিধি: নোয়াখালীর কোম্পানীগঞ্জে বর্ণাঢ্য আয়োজনে...

আফগানিস্তানে বন্যায় ৩৩ জনের মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক : আফগানিস্তানে ভারী বর্ষণের জেরে আকস্মিক ব...

মাদকবিরোধী অভিযানে গ্রেফতার ১৩

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর বিভিন্ন এলাকায় মাদকবিরোধী অভিযান...

রাজধানীর বঙ্গবাজারে চলছে উচ্ছেদ অভিযান

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর বঙ্গবা...

শিক্ষাপ্রতিষ্ঠানে মুজিবনগর দিবস পালনের নির্দেশ

নিজস্ব প্রতিবেদক: আগামীকাল ১৭ এপ্রিল ঐতিহাসিক মুজিবনগর দিবস।...

পশ্চিমবঙ্গে তাপমাত্রা ছাড়াল ৪০ ডিগ্রি

আন্তর্জাতিক ডেস্ক: পশ্চিমবঙ্গের সাত জায়গায় তাপমাত্রা ৪০ ডিগ্...

ফরিদপুরে সড়ক দুর্ঘটনায় নিহত ১২ 

জেলা প্রতিনিধি: ঢাকা-খুলনা মহাসড়ক...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা