অবৈধ ইজিবাইকে অপ্রাপ্ত বয়স্ক চালক
সারাদেশ

অবৈধ ইজিবাইকে অপ্রাপ্ত বয়স্ক চালক

এহসানুল হক, ঈশ্বরগঞ্জ (ময়মনসিংহ) প্রতিনিধি : ময়মনসিংহের ঈশ্বরগঞ্জ উপজেলার দীর্ঘদিনের যানজট কিছুটা লাঘব হলেও অতিরিক্ত ইজিবাইকের (ব্যাটারিচালিত তিন চাকার যান) চাপে বিশৃঙ্খল চলাচল।

আরও পড়ুন : রাজধানীতে মাদকসহ গ্রেফতার ৬৪

ঈশ্বরগঞ্জ উপজেলায় অনুমোদনের বাইরেও অবৈধভাবে কয়েক গুণ ইজিবাইক উপজেলার বিভিন্ন এলাকায় চলাচল করছে। উপজেলার ১১টি ইউনিয়ন ও ১ টি পৌরসভার শহর ও গ্রাম এলাকায় দাপিয়ে বেড়াচ্ছে ইজিবাইক।

আর এসব ইজিবাইকের অধিকাংশ চালাচ্ছে অপ্রাপ্ত বয়স্করা। প্রশিক্ষণ ছাড়াই এসব যানবাহনের স্টিয়ারিং অপ্রাপ্ত বয়স্কদের হাতে থাকায় প্রায়ই ঘটছে দুর্ঘটনা।

এদিকে এসব অবৈধ ইজিবাইকের কারণে উপজেলার গুরুত্বপূর্ণ ও ব্যস্ততম ময়মনসিংহ-কিশোরগঞ্জ সড়কে দেখা দিচ্ছে যানজট। পৌর এলাকার ট্রাফিক ব্যবস্থা ঠিক রাখতে নিরাপদ সড়ক চাই দিবসে ও পরবর্তীতে মালিক সমিতির সাথে কয়েক দফা মিটিং করে সড়কে যানজট নিরসনে বেশ কিছু পদক্ষেপ গ্রহণ করেছে উপজেলা প্রশাসন।

আরও পড়ুন : স্বেচ্ছাসেবক লীগের ত্রি-বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত

মাইকিং করে বাস ও সিএনজি চালকদের নির্ধারিত জায়গায় যাত্রী ওঠানামা করার নির্দেশনা দিচ্ছে মালিক সমিতি কর্তৃপক্ষ। এতে সমস্যার সাময়িক সুফল পাচ্ছে জনগণ। তবে ইজিবাইকের বিশৃঙ্খল চলাচলে ফিকে হয়ে যাচ্ছে সকল উদ্যোগ।

বর্তমানে উপজেলায় কতসংখ্যক ইজিবাইক চলাচল করছে, কারো কাছে নেই এর কোন সঠিক হিসাব। প্রশাসনের পক্ষ নির্দিষ্ট জায়গায় যাত্রী ওঠানামা করার নির্দেশনা থাকলেও বাস্তবে সমন্বিত অভিযান ও তদারকি না থাকায় উপজেলায় ইজিবাইকের সংখ্যা দিন দিন বেড়ে ট্রাফিক ব্যবস্থার বারোটা বাজতে চলেছে।

সরেজমিন গত শনিবার (২৯ অক্টোবর) ও রোববার (৩০ অক্টোবর) উপজেলার বিভিন্ন এলাকার সড়কে দেখা যায়, সড়কের মোড়ে মোড়ে এবং সড়কের ওপর যত্রতত্র ইজিবাইক রেখে যাত্রী ওঠানো-নামানো চলছে। ট্রাফিক আইনকানুন তোয়াক্কা না করে সড়কের মোড়গুলোতে এলোমেলোভাবে ইজিবাইক রাখা হয়েছে। এর ফলে অন্য যানবাহন এমনকি পথচারীদের চলাচলে অসুবিধা হচ্ছে।

আরও পড়ুন : তরুণীকে গণধর্ষণ, গ্রেফতার ২

উপজেলার হাসপাতাল রোড, পৌর বাজার সমিতি সংলগ্ন থেকে ঈশ্বরগঞ্জ সরকারি কলেজ গেট, মুক্তিযোদ্ধা মোড় থেকে টি এন্ড টি রোড পর্যন্ত , মুক্তিযোদ্ধা সংলগ্ন থানা রোডের শুরু থেকে ঈশ্বরগঞ্জ বিশ্বেশ্বরী স্কুলের পুকুর পাড় এলাকার অবস্থা শোচনীয়।

এসব এলাকায় ইজিবাইকের জটলা, রাস্তার মাঝখানে দাঁড়িয়ে যাত্রী ওঠানো-নামানোয় যানজটের সৃষ্টি হয়। এ সময় এলাকাটিতে অন্যান্য যানবাহন এবং পথচারী চলাচলে দুর্ভোগ পোহাতে হচ্ছে। এছাড়াও ইউনিয়ন পর্যায়ের বাজার গুলোতে সড়কে একই চিত্র লক্ষ্য করা গেছে।

জানা গেছে, যানজট নিরসনে প্রশাসনের পক্ষ এসব ইজিবাইকের চলাচল শৃঙ্খলার মধ্যে আনার সিদ্ধান্ত নেয়। তাঁরা ইজিবাইক চলাচলে সৃষ্ট যানজট নিরসন করতে সিএনজি, মাহিন্দ্র ও ইজিবাইক মালিক সমিতির সাথে আলোচনা করে মাইকিংসহ বিভিন্ন কার্যক্রম হাতে নিয়েছে ।

আরও পড়ুন : কুষ্টিয়ায় ইউএনওর গাড়ি ভাঙচুর

অপরদিকে ইজিবাইক চালকেরা বলছেন ভিন্ন কথা।

তাদের ভাষ্য জীবিকার তাগিদে তারা ইজিবাইক চালান। খোকন মিয়া নামের ইজিবাইক চালক বলেন, ২ বছর ধরে ইজিবাইক চালিয়ে সংসার চালাচ্ছেন। আগে অনেক পয়সা রোজগার হতো কিন্তু এখন ইজিবাইক সংখ্যা বেড়ে যাওয়ার রোজগার কমে যাচ্ছে। আর সড়কেরও বিশৃঙ্খলা বেড়েছে।

ইজিবাইকে চড়ে ঈশ্বরগঞ্জ থেকে সোহাগি যাওয়া মুজিবুর রহমান নামে এক যাত্রী বলেন, ইজিবাইকের কারণে আমাদের চলাচল সহজ হয়েছে। রিকশার তুলনায় ভাড়াও কম। কিন্তু অতিরিক্ত ইজিবাইক ও অপ্রাপ্ত বয়স্ক চালকদের কারণে এখন রাস্তায় ইজিবাইকে চলাচল অনেক বিপদজনক।

আরও পড়ুন : মুন্সীগঞ্জে মজুদ আলু নিয়ে দুশ্চিন্তায় কৃষক

এ বিষয়ে জানতে চাইলে ঈশ্বরগঞ্জ থানার অফিসার ইনচার্জ পিএসএম মোস্তাছিনুর রহমান বলেন, উপজেলায় চলাচলকারী ইজিবাইকের কারণে যাতে যানজট সৃষ্টি না হয় সেজন্য তারা নিয়মিত মনিটরিং করেছেন। গুরুত্বপূর্ণ পয়েন্টে যানজট এড়াতে তারা আরও জোরালো পদক্ষেপ গ্রহণ করার কথা জানান ওসি।

এবিষয়ে উপজেলা নির্বাহী কর্মকতা মোসা. হাফিজা জেসমিন বলেন, উপজেলার পৌর বাজার সহ বিভিন্ন এলাকায় যানজট নিরসনে কার্যকরী পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। ফলে সড়কে আগের চেয়ে অনেকটা শৃঙ্খলা এসেছে ।

তবে ইজিবাইকের বিষয়টি নিয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশনা দেওয়া হয়েছে। আর অপ্রাপ্ত বয়স্করা যাতে ইজিবাইক না চালাতে পারে এ ব্যাপারে মালিক সমিতির সঙ্গে আলোচনা করা হয়েছে। পাশাপাশি এসব অপ্রাপ্ত বয়স্ক শিশুদের স্কুল ফিরিয়ে আনতে শিক্ষক, সুশীল সমাজ ও অভিভাবকদের সম্মিলিত চেষ্টা এবং সচেতনতা প্রয়োজন ।

সান নিউজ/এইচএন

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

পরিবেশ রক্ষায় গাছ কাটা বন্ধে রিট 

নিজস্ব প্রতিবেদক: পরিবেশ রক্ষায়...

সেনাবাহিনীকে আধুনিক করে তোলা হচ্ছে

নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রী শ...

গাঁজাসহ মাদক কারবারি গ্রেফতার

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি: খাগড়াছড়ির পানছড়ি উপজ...

নাতির হাতে বৃদ্ধা খুন, আটক ৩

ভালুকা (ময়মনসিংহ) প্রতিনিধি: ময়মন...

কেমব্রিজ পরীক্ষায় ডিপিএস শিক্ষার্থীদের সাফল্য

নিজস্ব প্রতিবেদক: সম্প্রতি প্রকাশ...

ইবি ও ইগদির বিশ্ববিদ্যালয়ের সমঝোতা স্বাক্ষর

ইবি প্রতিনিধি: শিক্ষা ও গবেষণা কা...

ট্রাক উল্টে প্রাণ গেল চালকের

জামালপুর প্রতিনিধি : জামালপুরের মাদারগঞ্জে কয়লাবোঝাই ট্রাক উ...

বায়ুদূষণে আজ ঢাকার অবস্থান সপ্তম

নিজস্ব প্রতিবেদক: বায়ুদূষণে বিশ্ব...

৮ মে থেকে সশরীরে ক্লাসে ফিরছে ঢাবি

নিজস্ব প্রতিবেদক: চলমান তাপপ্রবাহ...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা