সারাদেশ

সেন্টমার্টিন ঘিরে হবে আলাদা মাস্টারপ্ল্যান

এম.এ আজিজ রাসেল, কক্সবাজার: বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সচিব মো. মোকাম্মেল হোসেন বলেছেন, পর্যটন ঘিরে মাস্টারপ্ল্যান হচ্ছে। তারমধ্যে কক্সবাজার ও সেন্টমার্টিন নিয়ে আলাদা পরিকল্পনা থাকবে।

আরও পড়ুন: চেয়ারম্যানের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ

জীববৈচিত্র্যের অন্যতম কেন্দ্র সেন্টমার্টিন। দেশের একমাত্র কোরাল দ্বীপ। এটি বিপুল সম্ভাবনা রয়েছে। কিন্তু এখানে অপরিকল্পিতভাবে বিপুল স্থাপনা গড়ে উঠেছে। সেই সাথে অসংখ্য পর্যটক যাচ্ছে। এতে জীববৈচিত্র্যের ক্ষতি হয়েছে। যার চাপ সেন্টমার্টিন আর নিতে পারছে না। তাই সেন্টমার্টিন রক্ষায় পরিকল্পিতভাবে কাজ করা হচ্ছে। পর্যটকদের জন্য গাইডলাইন তৈরি করা হচ্ছে। আর পর্যটকরা দায়িত্বশীল না হয়, পর্যটন এগিয়ে যাবে না।

শুক্রবার (৩০ সেপ্টেম্বর) সন্ধ্যায় লাবণী পয়েন্টে বিচ কার্নিভাল মঞ্চে সেন্টমার্টিনে ইকো ট্যুরিজম: চ্যালেঞ্জ ও সম্ভাবনা বিষয়ক প্যানেল ডিসকাশনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। পর্যটন মেলা ও বিচ কার্নিভাল উপলক্ষে এই আয়োজন করা হয়।

আরও পড়ুন: বিশ্বজুড়ে কমেছে মৃত্যু ও শনাক্ত

পর্যটন সচিব আরও বলেন, পর্যটন নগরী কক্সবাজারকে নান্দনিকভাবে সাজাতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার পরিকল্পনা রয়েছে। আবার কারো ক্ষতি করে তিনি উন্নয়ন করবেন না। তিনি বঙ্গবন্ধুর কন্যা। নিশ্চিত থাকতে পারেন তিনি কারো ক্ষতি করে উন্নয়ন করবেন না। সবকিছু ইতিবাচক হলে তিনি উন্নয়নের সিদ্ধান্ত নিবেন।

সচিব বলেন, পর্যটন খাতকে বিশ্ব দরবারে তুলে ধরতে এই রকম পর্যটন মেলা প্রতিবছর করার জন্য চিন্তা ভাবনা আছে। এমনকি সবকিছু ঠিকঠাক থাকলে এ ধরণের মেলা বছরে দুইবারও করতে পারবো আমরা। পর্যটনের জন্য কক্সবাজার অন্যতম একটি স্থান এটিকে সুন্দরভাবে উপস্থাপন করা আমাদের সকলের দায়িত্ব। ছোট খাটো ঘটে যাওয়া ঘটনাকে তিলকে তাল না করে পর্যটন এলাকাকে প্রমোট করলে দেশি-বিদেশি পর্যটকে ভরপুর হবে কক্সবাজার এমনটিও জানান বেসামরিক বিমান ও পর্যটন মন্ত্রণালয়ের সচিব মোকাম্মেল হোসেন।

আরও পড়ুন: পুতিনকে কড়া হুশিয়ারি বাইডেনের

জেলা প্রশাসক মো. মামুনুর রশীদের সভাপতিত্বে অনুষ্ঠিত প্যানেল ডিসকাশনে বক্তব্য রাখেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (পরিকল্পনা) সুরেশ কুমার সরকার, কেন্দ্রীয় আওয়ামী লীগের ধর্ম বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট সিরাজুল মোস্তফা, রেস্তোরাঁ মালিক সমিতির সভাপতি নঈমুল হক চৌধুরী টুটুল ও কক্সবাজার চেম্বারের প্রেসিডেন্ট আবু মোর্শেদ চৌধুরী। অনুষ্ঠান সঞ্চালনা করেন অতিরিক্ত জেলা প্রশাসক রাজস্ব মো. আমিন আল পারভেজ।

পরে কার্নিভাল মঞ্চে নাটক পরিবেশন করেন শিল্পকলা একাডেমী। এরপর মঞ্চ মাতান দেশের খ্যাতনামা সঙ্গীত শিল্পী পথিক হাসান।

আরও পড়ুন: ইরানে পুলিশ স্টেশনে হামলা নিহত ১৯

এদিকে, পর্যটন মেলা ও বিচ কার্নিভালের ৪র্থ দিনে পর্যটক এবং স্থানীয়দের ঢল নামে। শুক্রবার ছুটির দিন হওয়ার জ্যামিতিক হারে মানুষ বাড়ছে। সৈকতে এসে ঘুরাঘুরি পাশাপাশি পর্যটন মেলার ২০০টি স্টলে পসরা সাজানো নানা পণ্য লুপে নিচ্ছে।

সান নিউজ/কেএমএল

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

আজ বিশ্ব বই ও কপিরাইট দিবস

সান নিউজ ডেস্ক: আজ ২৩ এপ্রিল, বিশ...

কাতারের সঙ্গে ১০ চুক্তি-সমঝোতা সই 

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশ ও কাতা...

চরাঞ্চলে তরমুজের বাম্পার ফলন

গাইবান্ধা প্রতিনিধি: গাইবান্ধার চ...

হেলিকপ্টার সংঘর্ষে নিহত ১০

আন্তর্জাতিক ডেস্ক: মালয়েশিয়ান ন...

দেশবিরোধী অপশক্তি ষড়যন্ত্র চালিয়ে যাচ্ছে

নিজস্ব প্রতিবেদক : দেশবিরোধী একটি...

তাপপ্রবাহ কমে গেলে লোডশেডিং থাকবে না

নিজস্ব প্রতিবেদক : তাপপ্রবাহ কমে...

স্বর্ণের দাম আরও কমলো

নিজস্ব প্রতিবেদক : চলতি মাসে ৩ দফ...

নির্মাণাধীন ভবনে লার্ভা পেলে নির্মাণ কাজ বন্ধ

নিজস্ব প্রতিবদেক: ঢাকা দক্ষিণ সিট...

ট্রাক ও ট্রাক্টরের সংঘর্ষে নিহত ২

জেলা প্রতিনিধি: পঞ্চগড় জেলার বোদা...

হিটস্ট্রোকে শিক্ষকের মৃত্যু

জেলা প্রতিনিধি: রাজবাড়ী জেলার গোয়...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা