ছবি: সংগৃহীত
বাণিজ্য

দাম বৃদ্ধিতে লাখ লাখ মানুষ জড়িত

জেলা প্রতিনিধি : জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক (অতিরিক্ত সচিব) এ এইচ এম সফিকুজ্জামান বলেছেন, অনেকেই বলেন, করপোরেট লোকজন সিন্ডিকেট করছে। কিন্তু এর সাথে জড়িত লাখ লাখ লোক। পাবনা-ফরিদপুর অঞ্চলে হাজার হাজার কৃষক পেঁয়াজ বিক্রি করছে। যখনই খবর পাচ্ছে ভারতে বৃষ্টি হয়েছে, দাম বেড়ে যাচ্ছে। আবার যখন ভারত আমদানি বন্ধ করছে, তখন দাম বেড়ে যাচ্ছে।

আরও পড়ুন : রাষ্ট্রপতি নিয়োগের রিট খারিজ

বৃহস্পতিবার (১৮ মে) সকালে চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জে সোনামসজিদ স্থলবন্দর পরিদর্শন শেষে আমদানি-রফতানিকারক, সিঅ্যান্ডএফ ও ব্যবসায়ীদের সাথে মতবিনিময় সভায় তিনি এসব কথা বলেন।

এ সময় মহাপরিচালক এএইচএম সফিকুজ্জামান বলেন, এ বছর পেঁয়াজ চাষাবাদে উৎপাদন খরচ বেড়েছে। গতবছর কেজি প্রতি উৎপাদন খরচ ছিল ২২ টাকা। এবার তা বেড়ে হয়েছে ২৮ টাকা। রোজা পর্যন্ত পেঁয়াজের দাম ঠিক ছিল। কেজি প্রতি ৫০ টাকা ছিল, যা ক্রয়ক্ষমতার মধ্যেই ধরা যায়। সাধারণত পেঁয়াজ ওঠে মার্চ-এপ্রিল মাসে। কিন্তু ১ মাসের মধ্যে এমন দাম বৃদ্ধি অস্বাভাবিক।

আরও পড়ুন : ১৭ দিন পর ৪ জীবিত শিশু উদ্ধার!

তিনি আরও বলেন, হঠাৎ করেই পেঁয়াজের দাম বৃদ্ধির এ আচরণ কাম্য নয়। অথচ দাম বৃদ্ধির পর ভারত থেকে কিছু পেঁয়াজ আমদানি শুরু করলেই দেশে পেঁয়াজের দাম কমে যায়।

এ বিষয়ে খুব দ্রুত সিদ্ধান্ত আসছে বলে জানান অতিরিক্ত সচিব।

আরও পড়ুন : মেট্রোরেলে নতুন সময়সূচি প্রকাশ

এ এইচ এম সফিকুজ্জামান বলেন, প্রযুক্তির কল্যাণে ফোনে ও এসএমএসে ভারতে বৃষ্টি ও আমদানি বন্ধের খবরে দ্রুত দাম বৃদ্ধি হয়ে যায়। ক্রেতাদেরকে সর্তক হতে হবে। খেয়াল রাখতে হবে, আমরা যদি ইফতারে বেগুনি না খাই, তাহলে আমাদের ইফতারি হবে না তা তো না। ৩ হাজার টাকার একটি কাপড় কিনি না কিন্তু যেই পণ্যের গায়ে ১০ হাজার টাকা মূল্য লেখা থাকে সেটি ঠিকই ক্রয় করি।

আমাদের পক্ষ থেকে আমরা কাজ করছি। তবে এর আগে সকলের সচেতনতা প্রয়োজন। জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর বাজার মনিটরিংয়ে কাজ করছে।

আরও পড়ুন : ভারতে পদ হারালেন আইনমন্ত্রী

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক বলেন, অধিদপ্তরের বিভিন্ন কার্যালয়ে গতবছর মোট ৯ হাজার অভিযোগ পড়েছিল। চলতি বছর তা বেড়ে প্রায় ৩৩ হাজার হয়েছে। এতোগুলো অভিযোগ নিষ্পত্তি করতে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরে আরও জনবল প্রয়োজন। সারাদেশে মাত্র ৮৮ জন কর্মকর্তা রয়েছে। যারা হেডকোয়ার্টার, বিভাগীয় কার্যালয় ও জেলা কার্যালয়ে কর্মরত রয়েছেন।

এ মতবিনিময় সভায় সোনামসজিদ স্থলবন্দর দিয়ে বিভিন্ন পণ্য আমদানি-রফতানিতে নানারকম সমস্যা ও সম্ভাবনা নিয়ে আলোচনা করেন তিনি।

আরও পড়ুন : পাল্টাপাল্টি বিক্ষোভ, পুলিশ মোতায়েন

সভায় আরও উপস্থিত ছিলেন- শিবগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা আবুল হায়াত, শিবগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) চৌধুরী জোবায়ের আহমেদ, সোনামসজিদ স্থলবন্দর পানামা পোর্ট লিংক লিমিটের ম্যানেজার মাইনুল ইসলামসহ আমদানি-রফতানিকারক, ব্যবসায়ী স্থলবন্দর সংশ্লিষ্টরা।

সান নিউজ/এনজে

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ফেনসিডিলসহ ২ মাদক ব্যবসায়ী গ্রেফতার

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি: মুন্সীগঞ্জ পৌরসভার বৈ...

আইসিসির এলিট প্যানেলে সৈকত

স্পোর্টস ডেস্ক : বাংলাদেশের প্রথম আম্পায়ার হিসেবে আইসিসির এল...

কেশবপুরে ইফতার ও দোয়া মাহফিল অনুষ্ঠিত 

আব্দুর রাজ্জাক সরদার, কেশবপুর প্রতিনিধ:

ত্রিশালে সড়ক দুর্ঘটনায় নিহত ৩

মোঃ মনির হোসেন স্টাফ রিপোর্টার :...

জাহাজ উদ্ধারে সরকার অনেক দূর এগিয়েছে

নিজস্ব প্রতিবেদক: পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ মন্তব্য ক...

মুন্সীগঞ্জে বিএনপির ইফতার মাহফিল

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ : মুন্সীগঞ্জে বাংলাদেশ জাতীয়তাবা...

চট্টগ্রামে কারখানায় ভয়াবহ অগুন

জেলা প্রতিনিধি : চট্টগ্রামে একটি জুতার কারখানায় ভয়াবহ অগ্নিক...

ভাড়া নিয়ে হয়রানি করলে ব্যবস্থা

নিজস্ব প্রতিবেদক : ঈদে যাত্রীদের কাছ থেকে বাড়তি ভাড়া আদায়ের...

ত্রাণ প্রবেশ করতে দিতে ইসরাইলকে নির্দেশ

আন্তর্জাতিক ডেস্ক : ফিলিস্তিনের গাজা উপত্যকায় দুর্ভিক্ষ এড়াত...

প্রেমিককে ডেকে ফেঁসে যান অনন্যা

বিনোদন ডেস্ক: ভারতের জনপ্রিয় অভিনেত্রী অনন্যা পাণ্ডে। বাবা-ম...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা