ঈদে গরম মসলার বাজার ঠান্ডা
বাণিজ্য

ঈদে গরম মসলার বাজার ঠান্ডা

সান নিউজ ডেস্ক : সাধারণত বিগত বছরগুলোতে পবিত্র ঈদুল আজহা অর্থাৎ কোরবানির ঈদের আগে রাজধানীর বাজারগুলোতে গরম মসলার দাম বৃদ্ধির প্রবণতা দেখা গেলেও এবার ব্যতিক্রম। এবার ঈদ কেন্দ্রিক গরম মসলার দাম বাড়েনি, উল্টো কমেছে এলাচের দাম।

আরও পড়ুন : ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে যাত্রীরা বিপাকে

গরম মসলার দাম বৃদ্ধি না পেলেও শুকনো মরিচের দাম বেড়ে গেছে। একই সঙ্গে কিছুটা বেড়েছে জিরার দাম। এছাড়াও তেজপাতা ও ধনের দামও কিছুটা বৃদ্ধি পেয়েছে।

ব্যবসায়ীরা এ বিষয়ে বলছেন, বৈশ্বিক অর্থনৈতিক পরিস্থিতি এবং বন্যার কারণে এবার বিক্রি অনেক কম হয়েছে। অপরদিকে গরম মসলা আমদানি হয়েছে বেশি। ফলে চাহিদার তুলনায় জোগান বেশি হওয়ায় দাম বাড়েনি।

খোঁজ নিয়ে জানা গেছে, পাইকারিতে মানভেদে এখন এলাচের কেজি বিক্রি হচ্ছে ১ হাজার ২০০ থেকে ২ হাজার ২০০ টাকা। এক মাস আগে এলাচের কেজি ছিল ১ হাজার ৪০০ থেকে ২ হাজার ৪০০ টাকা। এ হিসাবে কেজিতে এলাচের দাম কমেছে ২০০ টাকা পর্যন্ত।

আরও পড়ুন : গুলিবিদ্ধ শিনজো আবে মারা গেছেন

তবে লবঙ্গ ও দারুচিনির দাম স্থিতিশীল রয়েছে। পাইকারিতে লবঙ্গের কেজি বিক্রি হচ্ছে ১ হাজার ৪০ থেকে ১ হাজার ৬০ টাকা। এছাড়া দারুচিনির কেজি বিক্রি হচ্ছে ৩১০ থেকে ৩৯০ টাকা।

অপরদিকে আফগানিস্তান থেকে আমদানি করা জিরা আগের মতো ৪০০ থেকে ৪১০ টাকা কেজি বিক্রি হলেও ইন্ডিয়া থেকে আমদানি করা জিরার দাম বেড়ে এখন ৩৮৫ থেকে ৩৯০ টাকা বিক্রি হচ্ছে। কিছুদিন আগে যা ছিল ৩৮০ থেকে ৩৮৫ টাকা।

এদিকে খুচরা বাজারে খোঁজ নিয়ে জানা গেছে, দারুচিনির কেজি বিক্রি হচ্ছে ৪০০ থেকে ৪৬০ টাকা। এলাচ বিক্রি হচ্ছে এক হাজার ৮০০ থেকে দুই হাজার ৮০০ টাকা। জিরার কেজি বিক্রি হচ্ছে ৪৫০ থেকে ৫০০ টাকা। লবঙ্গের কেজি বিক্রি হচ্ছে এক হাজার ১০০ থেকে এক হাজার ২০০ টাকা।

আরও পড়ুন : দেশে গত ২৪ ঘণ্টায় আরও ৭ মৃত্যু

খিলগাঁওয়ের ব্যবসায়ী মো. ইদ্রীস মসলার দামের বিষয়ে বলেন, কোরবানি ঈদ কেন্দ্রিক এবার গরম মসলার দাম বাড়েনি। এক-দুই মাস আগে লবঙ্গ, দিরুচিনি, এলাচ যে দামে বিক্রি হয়েছে, এখনো সেই দামে বিক্রি হচ্ছে। তবে জিরার দাম একটু বেড়েছে।

তবে গরম মসলার দাম না বাড়লেও শুকনো মরিচের দাম বৃদ্ধি পেয়েছে। দেশি শুকনো মরিচের কেজি বিক্রি হচ্ছে ২৮০ থেকে ৩৫০ টাকা, যা কিছুদিন আগে ছিল ২২০ থেকে ২৬০ টাকার মধ্যে। আর আমদানি করা শুকনো মরিচের কেজি বিক্রি হচ্ছে ৩৫০ থেকে ৪২০ টাকা, যা কিছুদিন আগে ছিল ৩০০ থেকে ৩৮০ টাকা।

আরও পড়ুন : শেখ হাসিনার পরিবার দুর্নীতি করে না

কারওয়ান বাজারের ব্যবসায়ীরা বলেন, বাজারে আমদানি করা শুকনো মরিচের সরবরাহ কম। দেশি শুকনো মরিচও কম আছে। এ কারণে দাম একটু বেড়েছে। তবে শুকনো মরিচের এই বাড়তি দাম খুব বেশি দিন থাকবে না।

এদিকে পেঁয়াজ, রসুন, আদার দাম স্থিতিশীল রয়েছে। দেশি পেঁয়াজের কেজি বিক্রি হচ্ছে ৪৫ থেকে ৫০ টাকা। দেশি রসুনের কেজি বিক্রি হচ্ছে ৭০ থেকে ৯০ টাকা। আমদানি করা রসুনের কেজি বিক্রি হচ্ছে ১৩০ থেকে ১৫০ টাকা। আদার কেজি বিক্রি হচ্ছে ১২০ থেকে ১৪০ টাকা।

কারওয়ান বাজারে মসলা কিনতে আসা হাবিবুর রহমান বলেন, মসলার দাম বাড়েনি দেখে ভালোই লাগছে। কিন্তু বাজারে গরুর তো অনেক দাম চাচ্ছে। দুদিন বাজারে গিয়েছি, দাম শুনে চলে এসেছি। কোরবানির নিয়ত করেছি, ইনশাআল্লাহ কোরবানি দেবো। ঈদের আগের দিন গরু কিনবো।

আরও পড়ুন : মারা গেছেন শর্মিলী আহমেদ

রামপুরা বাজারে মসলা কিনতে আসা আকলিমা বলেন, আমাদের কোরবানি দেওয়ার সামর্থ্য নেই। কোরবানি না দিলেও ঈদের দিন ভালোই মাংস পাবো। অনেক দিন হয়ে গেছে গরুর মাংস খাওয়া হয়নি। আল্লাহ মেহেরবানি করলে ঈদের দিন পরিবারের সবাই মিলে তৃপ্তি করে গরুর মাংস খাবো। এ জন্য কিছু মসলা কিনে নিয়ে যাচ্ছি।

সান নিউজ/এইচএন

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ভোলায় ছাত্রলীগের বৃক্ষরোপন কর্মসূচি পালিত 

ভোলা প্রতিনিধি: তীব্র তাপদাহ থেকে...

আড়িয়ল ইউপিতে উপ-নির্বাচন

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি:

রানা প্লাজা ট্র্যাজেডি দিবস

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অতীত। প্রত্যেকটি অতীত সময়ের স...

খাগড়াছড়িতে গৃহকর্মীকে জিম্মির অভিযোগ 

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধিঃ

কার্বণ মিল ও সীসা কারখানা বন্ধের দাবিতে মানববন্ধন

কামরুল সিকদার, বোয়ালমারী প্রতিনিধি:

অনির্দিষ্টকালের জন্য চুয়েট বন্ধ ঘোষণা

নিজস্ব প্রতিবেদক: বাস চাপায় চুয়েট...

রাজধানীতে শিক্ষার্থীর আত্মহত্যা

নিজস্ব প্রতিবেদক : রাজধানীর শাঁখা...

শিক্ষাপ্রতিষ্ঠানে বাড়ছে না ছুটি

নিজস্ব প্রতিবেদক : আবহাওয়া অধিদপ্...

আবারও কমলো স্বর্ণের দাম

নিজস্ব প্রতিবেদক : চলতি মাসে তিন...

রংপুরে বৃষ্টির জন্য ইস্তিসকার নামাজ আদায়

রংপুর প্রতিনিধি : সারাদেশের মতো র...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা