ছবি-সংগৃহীত
খেলা

শেষ টেস্টে টাইগারদের দুর্দান্ত ড্র

স্পোর্টস ডেস্ক : ওয়েস্ট ইন্ডিজ 'এ' দলের বিপক্ষে তৃতীয় ও শেষ অনানুষ্ঠানিক টেস্টে মাহমুদুল হাসান জয়ের লড়াকু সেঞ্চুরিতে ভর করে চারদিনের টেস্টের শেষদিন কাটিয়ে ড্র করেছে বাংলাদেশ 'এ' দল।

আরও পড়ুন : পিএসজি কি ছাড়ছে মেসিকে?

অনানুষ্ঠানিক টেস্ট সিরিজ হওয়ায় প্রতিটি ম্যাচ হয়েছে চার দিনব্যাপী। এতে প্রথম টেস্টে হারের শঙ্কায় ছিল আফিফ হোসেনের দল। পরবর্তীতে দিন শেষ হওয়ায়, তারা কোনোমতে হার এড়ান। দ্বিতীয় টেস্টে আর ক্যারিবীয়রা সেই সুযোগ দেয়নি, স্বাগতিকদের ব্যাটিং দূর্বলতায় তারা সহজেই জয় পায়।

তৃতীয় ও শেষ টেস্টে আফিফসহ আগের স্কোয়াডের ৭ জনকে বসিয়ে নতুন স্কোয়াড দেয় বিসিবি। তবে ম্যাচটিতে মুমিনুল হকদের নিলেও, ব্যাটিংয়ে দৈন্যদশা থেকে শুরুতে বের হতে পারছিল না বাংলাদেশ। ফলে প্রথম ইনিংসে ২৪০ রানের বিশাল ব্যবধানে পিছিয়ে পড়েছিল বাংলাদেশ।

ওয়েস্ট ইন্ডিজ 'এ' দল প্রথম ইনিংসে গড়েছিল ৪৪৫ রানের বড় সংগ্রহ। জবাবে ২০৫ রানে গুটিয়ে যায় স্বাগতিকরা। দ্বিতীয় ইনিংসে ৫ উইকেটে ২০৫ রান করে ইনিংস ঘোষণা করে ওয়েস্ট ইন্ডিজ 'এ' দল। ফলে বাংলাদেশের সামনে জয়ের লক্ষ্য দাঁড়ায় ৪৬১ রানের।

আরও পড়ুন : বিশ্বকাপে বাংলাদেশের লক্ষ্য ‘চ্যাম্পিয়ন’

ম্যাচের তৃতীয় দিন (বৃহস্পতিবার) শেষে কোনো উইকেট না খুইয়ে বাংলাদেশ তোলে ৪৭ রান। মাহমুদুল হাসান জয় ২৮ আর বাঁহাতি জাকির হাসান ১৪ রান নিয়ে অপরাজিত ছিলেন।

হাতে ১০ উইকেট। কিন্তু শঙ্কা তো ছিলই। এই ম্যাচ জেতার সুযোগ ছিল না বললেই চলে। বরং চতুর্থ দিনের উইকেটে বাংলাদেশি ব্যাটাররা টিকতে পারবেন কিনা, সেটা নিয়ে ভয় ছিল। সেই ভয় কাটিয়ে সহজেই ড্র করেছে টাইগাররা। ৯১ ওভার খেলে ৪ উইকেটে বাংলাদেশ 'এ' দল ৩০৫ রান তুললে ড্র মেনে নেয় দুই পক্ষ।

বাংলাদেশকে এই ড্র এনে দেওয়ার আসল কারিগর জয়। ওপেনিংয়ে তার সঙ্গী জাকির হাসানও দারুণ সঙ্গ দিয়েছেন। উদ্বোধনী জুটিতে তারা গড়েন ৯১ রানের জুটি। ৯৫ বল খেলে ৬ বাউন্ডারিতে ৪৩ করে ফেরেন জাকির।

এরপর মুমিনুল হক একদমই সুবিধা করতে পারেননি। ৫ রান করেই সাজঘরে ফেরেন সাবেক টেস্ট অধিনায়ক। তবে এরপর সাইফ-ইয়াসিররা দলকে ভরসা দিয়েছেন। অধিনায়ক সাইফ ৩৮ করে আউট হন। ইয়াসির আলি রাব্বি ৮৫ বলে ৬ চার আর ৪ ছক্কায় খেলেন ৬৭ রানের মারকুটে ইনিংস।

আরও পড়ুন : নারী বিপিএল করবে বিসিবি!

বাকি সময়টা শাহাদাত হোসেন দিপুকে নিয়ে কাটিয়ে দেন জয়। দীপু অপরাজিত ছিলেন ২০ রানে। জয়ের ১১৪ রানের ম্যাচ বাঁচানো ইনিংসটিতে বল খেলেছেন ২৬৮টি। ছিল ১৪ বাউন্ডারির মার। ব্যাটে দারুণ দৃঢ়তা দেখানো জয় ম্যাচসেরা হয়েছেন।

উইন্ডিজদের হয়ে তিনটি উইকেট পেয়েছেন সিনক্লেয়ার। এছাড়া আকিম জর্দান পান এক উইকেট।

তবে এই টেস্টে লড়াই করে ড্র করলেও সিরিজ বাঁচাতে পারেনি বাংলাদেশ 'এ' দল। তিন টেস্ট সিরিজ ১-০ ব্যবধানে জিতে নিয়েছে ক্যারিবীয়রা।

সান নিউজ/জেএইচ

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

আজ বিশ্ব বই ও কপিরাইট দিবস

সান নিউজ ডেস্ক: আজ ২৩ এপ্রিল, বিশ...

কাতারের সঙ্গে ১০ চুক্তি-সমঝোতা সই 

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশ ও কাতা...

চরাঞ্চলে তরমুজের বাম্পার ফলন

গাইবান্ধা প্রতিনিধি: গাইবান্ধার চ...

দেশবিরোধী অপশক্তি ষড়যন্ত্র চালিয়ে যাচ্ছে

নিজস্ব প্রতিবেদক : দেশবিরোধী একটি...

কাতারের আমির-প্রধানমন্ত্রীর বৈঠক আজ

নিজস্ব প্রতিবেদক: কাতারের আমির শে...

বায়ুদূষণে ঢাকা আজ ১১তম

নিজস্ব প্রতিবেদক: বিশ্বের দূষিত ব...

মাদক মামলার আসামি গ্রেফতার

নিজস্ব প্রতিবেদক: সাভারের থানাধীন হেমায়েতপুর এলাকা থেকে মাদক...

ইসতিসকার নামাজের পর চুয়াডাঙ্গায় বৃষ্টি

জেলা প্রতিনিধি: টানা কয়েক দিনের তীব্র গরমের পর গভীর রাতে চুয়...

জাহাজেই দেশে ফিরবেন ২৩ নাবিক

নিজস্ব প্রতিবেদক: দস্যুদের হাত থেকে জিম্মিদশা থেকে মুক্ত ২৩...

এক্সপ্রেসওয়েতে বাস উল্টে নিহত ১

জেলা প্রতিনিধি: বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এক্সপ্রেসওয়েতে য...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা